চুল পড়া রোধে জুস

  অনলাইন ডেস্ক

১৫ অক্টোবর ২০১৭, ১০:২৯ | অনলাইন সংস্করণ

নারীদের সৌন্দর্যের একটি বড় অংশ হল লম্বা, ঘন এবং আকর্ষণীয় চুল। ছোটবেলায় ঘন চুল থাকলেও বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের চুল উঠে পাতলা হয়ে যায়। বিভিন্ন কারণে বিশেষ করে রোদ, ধুলাবালি, দূষণ বিভিন্ন কারণে চুলের নানা ক্ষতি হয়। এতে চুল পড়ার হারও বেড়ে যায়। এ সময় চুল পড়া কমিয়ে চুল ঘন করার জন্য আমরা বিভিন্ন প্যাক ব্যবহার করে থাকি। এতে চুলের ক্ষতি কিছুটা হলেও রোধ করা যায়। তবে এমন কিছু জুস আছে যা ভেতর থেকে চুলের পুষ্টি জুগিয়ে চুলের গোঁড়া মজবুত করে। সেইসঙ্গে চুল পড়া রোধ করে চুলকে করে আরও ঘন ও সিল্কি।

চুল পড়া রোধে পান করবেন যেসব জুস-

গাজরের জুস

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল রয়েছে, যা চুল ঘন ও লম্বা করতে অনেক বেশি কার্যকরী। পান করার সময় চাইলে গাজরের জুসের সঙ্গে টমেটো, চেরী কিংবা আপলের টুকরাও যোগ করতে পারেন। নিয়মিত এই জুস খেলে শরীরে বিটা ক্যারোটিনের চাহিদা পূরণ হওয়ার পাশাপাশি চুল হয়ে উঠবে ঘন ও লম্বা। সেইসঙ্গে চুল পড়াও কমবে।

শসার জুস

শসাতে বিদ্যমান স্যালিক অ্যাসিড এবং মিনারেল নতুন চুল গজাতে সাহায্য করে। একইসঙ্গে মাথার ত্বকের রক্ত চলাচল সচল রাখে এবং হিমোগ্লোবিনকে চুলের প্রতিটি কোষে প্রবাহিত হয়। কাজেই চুল ঘন করতে নিয়মিত এই জুসটিও পান করতে পারেন।

আঙ্গুরের জুস

মাথার ত্বকে অক্সিজেন সরবরাহ করে চুল পড়া রোধ করে এই জুস। এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি রয়েছে, যা রক্তে হিমোগ্লোবিন তৈরি করে রক্তে অক্সিজেন চলাচল বজায় রাখতে সাহায্য করে।

আদার জুস

চুলের গোড়া মজবুত করতে আদার জুসের জুড়ি মেলা ভার। চাইলে আদার রস চুলের গোড়ায়ও লাগাতে পারেন। এটি মাথার ত্বকের কোষে রক্ত চলাচল বৃদ্ধি করে। ফলে চুল হয়ে ওঠে আরও মসৃণ ও ঝলমলে।

আমলকির রস

চুলের গোড়া মজবুত করে চুল ঘন করে তুলতে আমলকির বিকল্প নেই। এতে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্ট পাওয়া যায়, যা চুলের গোড়া মজবুত করে চুলকে সিল্কি করে তুলতে সাহায্য করে।  কাজেই প্রতিদিনের খাদ্য তালিকায় আমলকি রাখার চেষ্টা করুন।  

তথ্যসূত্র: স্ট্যাইলিসওয়াক্স.কম, হেলেদিহ্যাক.কম এবং ফিটনেসব্লেন্ডার.কম।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে