লক্ষণেই চিনে নিন ক্ষতিকর মানুষ

  অনলাইন ডেস্ক

৩১ অক্টোবর ২০১৭, ১১:১৩ | অনলাইন সংস্করণ

আমরা প্রত্যেকেই মানুষ চিনতে অল্পবিস্তর ভুল করে থাকি। তাই বিশ্বাস করে ঠকার অভিজ্ঞতাও আমাদের সকলের রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে নিজেদের কিছু ভুলের কারণেই আমরা ঠকে থাকি। প্রতারক ব্যক্তির অনেক দোষ চোখে পড়া সত্ত্বেও সেগুলো উপেক্ষা করি। এ কারণে আমাদের মারাত্মক ক্ষতি হয়। কাজেই ক্ষতি এড়াতে এসব প্রতারক এবং ক্ষতিকর ব্যক্তি থেকে দূরে থাকাই ভালো। এক্ষেত্রে তাদের সহজেই চিনতে জেনে নিন কিছু লক্ষণ।  

স্বার্থপর

ক্ষতিকর মানুষরা এতই স্বার্থপর হন যে সব সময় নিজেদের নিয়ে ভাবেন। এমনকি কথোপকথন চলার সময়ও সারাক্ষণ নিজেদের নিয়েই কথা বলেন। অন্যদের কথা শুনতে বা অন্যদের নিয়ে ভাবতে এরা বেশি আগ্রহী নন।

তর্ক করেন

প্রতারকরা কখনও কোন ব্যাপারেই নিজেদের ভুল স্বীকার করেন না। এরা শুধুই নিজেদের গুরুত্ব দেন এবং তর্ক করেন।

নাটক করেন

ক্ষতিকর মানুষদের জীবনে সব সময়ই কোন না কোন নাটক চলতে থাকে। নিজের বিয়েতে পেট খারাপ হওয়া, হয়তো এদের বেস্ট ফ্রেন্ডই এদের স্বামীর সঙ্গে পালিয়ে গেছে, ড্রাই ক্লিনার এদের প্রিয় পোশাক হারিয়ে ফেলে প্রভৃতি আরও নানা ঘটনা শুধু এদের সঙ্গে ঘটে। আসলে এসব ব্যক্তিরা নিজেদের জীবন সে ভাবেই দেখেন। এভাবেই তারা গুরুত্ব পেতে চান।

মিথ্যা বলেন

ছোটখাট মিথ্যা কথা আমরা সকলেই বলে থাকি। কিন্তু কেউ যদি কারণে অকারণে নিজের সুবিধার্থে প্রায়ই মিথ্যা বলে থাকেন তাহলে সাবধান থাকুন।

গায়ে পড়া স্বভাব

কেউ কি আপনার সঙ্গে আলাপ জমাতে, বন্ধুত্ব করতে খুব বেশি আগ্রহ দেখাচ্ছেন? এমনটা হলেও সাবধান থাকুন। কারণ সব সম্পর্কই গড়ে উঠতে কিছুটা সময় লাগে। কিন্তু সেই সময় না দিয়ে যদি কেউ গায়ে পড়ে আপনার ব্যক্তিগত জীবনে ঢুকতে চায় তাহলে একেবারেই তাকে এড়িয়ে চলুন।

দোষ অন্যের ওপর চাপানো

ক্ষতিকর মানুষ সব সময় নিজেদের ভুল বা না পারার জন্য অন্যদের দায়ী করেন। সময় মতো কাজ শেষ করতে পারেননি। কারণ কেউ তাদের মনে করাননি, স্ত্রী রাতে অ্যালার্ম সেট করে দেননি তাই তারা সকালে উঠে মিটিংয়ে আসতে পারেননি, আবার কেউ তাকে ডাক্তারের নম্বর দেয়নি বলে অ্যাপয়েন্টমেন্ট নিতে পারেনি, এই ধরনের অজুহাত তারা দিয়েই থাকেন।

সমালোচনা করে

সব সমালোচনা ক্ষতিকারক নয়। কিন্তু প্রতারক তথা ক্ষতিকর মানুষরা কখনই কারও সম্পর্কে ভাল কথা বলেন না। এমনকি ক্ষতি পর্যন্ত করতে পারেন।

প্রতিশোধ নেন

আমাদের সকলের সঙ্গেই খারাপ কিছু ঘটে। খারাপ অভিজ্ঞতা হয়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তা ভুলে গিয়ে আমরা এগিয়ে যাই। কিন্তু বিষাক্ত মানুষরা কিছুই ভোলেন না বা ভুলতে চান না। কোন না কোনভাবে তারা প্রতিশোধ নেবেনই। বার বার সেই কথার অবতারণাও করে থাকেন তারা।

সোজা কথা ঘুরিয়ে বলেন

ক্ষতিকর মানুষরা সাধারণত অনেক কথাই ঘুরিয়ে বলেন। বিভিন্নভাবে কথা বলে অন্যদের ও পরিস্থিতি নিজের মতো করে নিয়ন্ত্রণ করতে চেষ্টা করেন। যতক্ষণ না তাতে নিজেদের সুবিধা হচ্ছে বা সত্যিটা সকলের সামনে আসছে। কাজেই ক্ষতি এড়াতে তাদের থেকে দূরে থাকুন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে