কাঙ্খিত ফল পেতে সন্তানদের চাপমুক্ত রাখুন

  অনলাইন ডেস্ক

০৪ নভেম্বর ২০১৭, ১০:১৮ | আপডেট : ০৪ নভেম্বর ২০১৭, ১০:৫৪ | অনলাইন সংস্করণ

চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা ইতোমধ্যেই শুরু হয়েছে। এ সময় বাচ্চাদের দিকে আলাদা নজর দেওয়া খুবই জরুরি। কেননা পরীক্ষা মানেই বাচ্চাদের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে। অনেকে আছেন যারা সারা বছর পড়াশুনা করেও পরীক্ষায় সময় দু:শ্চিন্তা এবং ভয়ে সবকিছুই গুলিয়ে ফেলেন। আবার এমন অনেক বাবা-মা আছেন, যারা পরীক্ষার সময় সন্তুানদের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করেন। এতে ভালো তো হয়ই না, বরং খারাপ হওয়ার সম্ভাবনা বাড়ে। এ সময় কাঙ্খিত ফল এনে দিতে ভূমিকা রাখতে পারেন কেবল বাবা-মা। তারা এমন কিছু কাজ করতে পারেন যেগুলো সন্তানদের পরীক্ষায় চাপমুক্ত রাখতে সাহায্য করবে। সেইসঙ্গে সন্তানরাও পৌঁছে যাবে সাফল্যের দোরগোড়ায়।

এক্ষেত্রে কিছু টিপস মেনে চলুন-

শান্ত থাকুন

পরীক্ষার সময় সন্তানকে নিয়ে দু:শ্চিন্তা আসবেই। কিন্তু সেটা কখনই তার সামনে প্রকাশ করবেন না। সবসময় তাকে সাহস দিন এবং নিজের উপর আত্মবিশ্বাস রাখতে বলুন। এতে চাপমুক্ত থাকা তার জন্য সহজ হবে।

তুলনা করবেন না

পরীক্ষার সময় সন্তানদের কখনই কারও সঙ্গে তুলনা করবেন না। কেননা এতে তার মন-মানসিকতা নষ্ট হয়ে যেতে পারে। শুধু তাই নয়, সে আত্মবিশ্বাসও হারিয়ে ফেলতে পারে। কাজেই সন্তানদের দু:শ্চিন্তা মুক্ত রাখতে তাদের মাথায় হাত বুলিয়ে পাশে বসুন। দেখবেন সে পুরোদ্যমে আবারও কাজ শুরু করবে।

শিক্ষা পদ্ধতি মেনে নিন

প্রচলিত শিক্ষা পদ্ধতি ভালো না লাগলেও তা মেনে নেওয়ার শিক্ষা সন্তানকে দিন। তাকে বোঝান বিশ্বের সঙ্গে তোমাকেও তাল মিলিয়ে চলতে হবে। সবসময় ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে কথা বলুন। এতে তারাও মানসিকভাবে হালকা বোধ করবে।

সন্তানের ধারণ ক্ষমতা জানুন

সন্তানের ধারণ ক্ষমতা সম্পর্কে জেনে সে অনুযায়ী তাদের সঙ্গে ব্যবহার করুন। কেননা একেকজনের ধারণ ক্ষমতা একেক রকম। কেউ একটি জিনিস এক ঘণ্টায় আয়ত্ত্ব করতে পারলেও অনেকেই হয়তো সেটি ১৫ মিনিটেই ধারণ করতে পারে। কাজেই সন্তানকে অতিরিক্ত চাপ না দিয়ে সে সম্পর্কে সজাগ থাকুন।

কেনাকাটার কথা বলবেন না

সন্তানের পরীক্ষায় সময় অন্তত কেনাকাটা করার কথা মাথা থেকে ঝেড়ে ফেলুন। এমনকি এ নিয়ে তাদের সামনে কোনও আলোচনা করবেন না। তবে কোনও কিছু দেওয়ার শর্ত থাকলে তা বজায় রাখার চেষ্টা করুন।

বাসা ঝামেলামুক্ত রাখুন

সন্তানদের চাপমুক্ত রাখতে বাইরের কোন ঝামেলা তাদের সামনে প্রকাশ করবেন না। সবসময় তা গোপন রেখে নিজে হাসিখুশি থাকার চেষ্টা করুন। এতে সন্তানরাও নিশ্চিন্ত থাকবে।

ঝগড়া বাধাবেন না

পরীক্ষার সময় কখনই নিজেদের মধ্যে ঝগড়া বাধাবেন না। এটি সন্তানদের উপর মারাত্মক প্রভাব ফেলে। তাদের মনোযোগের ব্যাঘাত ঘটায়। তাই যতটা সম্ভব এ সময় ঝগড়া-বিবাদ এড়িয়ে চলুন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে