• অারও

ওজন কমাতে কাঁচা খান

  অনলাইন ডেস্ক

০৮ জানুয়ারি ২০১৮, ১২:২৯ | আপডেট : ০৮ জানুয়ারি ২০১৮, ১২:৪৪ | অনলাইন সংস্করণ

আপনি যদি সবসময় রান্না করা খাবার খান তাহলে ওজন বাড়বে। অন্যদিকে কাঁচা খাবারে ওজন কমার সম্ভাবনা রয়েছে। কিন্তু কেন? কারণ রান্না করা খাবার সহজেই হজম হয়। এর ফলে আমরা শরীরেও কম শক্তি পাই। ফলে আমাদের আরও বেশি করে খাওয়ার প্রয়োজন পড়ে। এতে আমাদের ওজনও বাড়ে। তাই ওজন কমাতে রান্না নয়, বরং কিছু খাবার কাঁচাই খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, বিভিন্ন কারণে কাঁচা খাবার ওজন কমাতে সাহায্য করে। এর মধ্যে একটি হলো এনজাইম। এটি আমাদের শরীরের সবকিছু নিয়ন্ত্রণ করে হরমোনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। শুধু তাই নয়, এনজাইম আমাদের খাবার হজমেও সাহায্য করে। আবার কাঁচা খাবারগুলো থেকে উচ্চমানের পুষ্টি পাওয়ার কারণে আমাদের বেশি করে খাওয়ার প্রয়োজন পড়ে না। এর ফলে সহজেই ওজন কমে।      

এক্ষেত্রে ‘ইন্ডিয়াটুডে’ অবলম্বনে জেনে নিন ওজন কমাতে ভূমিকা রাখে কাঁচা যেসব খাবার-

লাল বেল মরিচ

সালাদের স্বাদ বাড়াতে লাল বেল মরিচের জুড়ি মেলা ভার। একটি গোটা লাল বেল মরিচে ৩২ ভাগ ক্যালোরি আছে। সারাদিনে আপনার শরীরে যতটুকু ভিটামিন সি এর প্রয়োজন তার চেয়ে বেশি ভিটামিন পাওয়া যায় এই মরিচে। এটি ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে রান্না করলে লাল এই সবজির পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়।

নারকেল

কাচা নারকেলে প্রচুর পরিমাণে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও সোডিয়াম রয়েছে। অন্যদিকে এর পানি হলো ইলেকট্রোলাইটের সমৃদ্ধ উৎস, যেটি আমাদের কর্মক্ষমতা বাড়াতে শক্তির জোগান দেয়। অন্যদিকে ভাজা নারকেলে এই পুষ্টি উপাদানগুলো নষ্ট হয়ে যায়। তাই ওজন কমাতে কাচা নারকেল খান।   

পেঁয়াজ

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় কাঁচা পেঁয়াজ খেলে যে কোন ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। এটি ফুসফুস ও প্রোস্টেট ক্যান্সারের প্রতিরোধে সাহায্য করে। ওজন কমাতেও ভূমিকা রাখে পেঁয়াজ। তাই স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত কাচা পেঁয়াজ খাওয়ার চেষ্টা করুন।   

শুকনো বাদাম

শুধু ক্যালোরি নয়, খাবারের স্বাদ বাড়াতে অনন্য বাদাম। ম্যাগনেসিয়াম এবং আয়রন সমৃদ্ধ হওয়ায় বাদাম কাচা খেলে ওজন কমে।  

ব্রকোলি

স্বাস্থ্যকর সবজিগুলোর মধ্যে অন্যতম হলো ব্রকোলি। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন সি এবং পটাসিয়াম রয়েছে। যে কয়েকটি সবজি থাইরয়েড থেকে সুরক্ষা দেয় ব্রকোলি তাদের মধ্যে একটি। আবার ওজন কমাতেও ভূমিকা রাখে ব্রকোলি।         

     

     

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে