কর্মক্ষেত্রে সামান্য পরিবর্তনে সাফল্য আসবে

  অনলাইন ডেস্ক

১০ জানুয়ারি ২০১৮, ০৯:৪৪ | আপডেট : ১০ জানুয়ারি ২০১৮, ১১:১৮ | অনলাইন সংস্করণ

নতুন বছরে নতুন কিছু পাওয়ার প্রত্যাশা আমাদের প্রত্যেকেরই আছে। আমরা চাই, নতুন বছরে জীবনের প্রতিটি ক্ষেত্রই সুন্দরভাবে সাজাতে। কিন্তু পেশাগত জীবন সম্পর্কে কিছু ভেবে দেখেছেন কি? কর্মক্ষেত্রেও আপনি সফলতা পেতে পারেন। এক্ষেত্রে সাফল্য পেতে কিছু বিষয়ে পরিবর্তন আনা অনেক বেশি জরুরি।

‘টাইমস অব ইন্ডিয়া’ অবলম্বনে জেনে নিন সাফল্য পেতে কর্মক্ষেত্রে কী পরিবর্তন আনবেন-

আলসেমি বন্ধ করুন

কাজে কখনই আলসেমি করা উচিত নয়। এর প্রভাব পরবর্তীতে আপনার কাজের ওপরই পড়বে। আপনি যদি কোন কাজ করতে না চান তাহলে সেটি করতে দেরি হতেই পারে। তার মানে এই যে, আপনি কাজটি করা একেবারেই ছেড়ে দিবেন। কর্মক্ষেত্রে সাফল্য পেতে কোন কাজে দেরি না করে বরং কাজটি করার মনস্থির করুন। মনে রাখবেন, দেরি করে করা কিংবা একেবারেই না করা আপনার কাজের বোঝা আরও বাড়িয়ে তুলবে। তার চেয়ে প্রতিদিন সকালেই ঠিক করে নিন কী কী কাজ করবেন এবং কোন কাজগুলো গুরুত্বপূর্ণ। এভাবে করলে দেখবেন সাফল্য আপনার হাতের মুঠোয় এসে ধরা দিবে।   

নিজেকে সংগঠিত করুন

চাপ নেওয়ার পরিবর্তে কাজগুলো নিজের হাতে করার চেষ্টা করুন। সারাদিনের কর্মপরিকল্পনা ঠিক করুন এবং গুরুত্ব অনুযায়ী কাজগুলো করতে থাকুন। অফিসে পৌঁছানোর আগেই জেনে নিন আপনাকে কোন কাজগুলো করতে হবে। ওই দিন কোন গুরুত্বপূর্ণ মিটিং কিংবা অন্যান্য ইভেন্ট থাকলে তাও জেনে নিন। এক্ষেত্রে আগে থেকেই মনে রাখতে চাইলে আপনি ক্যালেন্ডার ব্যবহার করতে পারেন।

নতুন চ্যালেঞ্জ

সবসময় একই কাজ করার অভ্যাস পরিত্যাগ করুন। কর্মক্ষেত্রে নতুন চ্যালেঞ্জ তথা নতুন কোন প্রজেক্ট হাতে নেওয়ার চেষ্টা করুন। এতে অনেক কিছু শিখতে পারবেন। নতুন কাজ আপনার দুর্বলতাগুলো ধরিয়ে দেবে এবং দক্ষতা বাড়াতে সাহায্য করবে। কাজে নিজেকে আরও উজাড় করে দেওয়ার চেষ্টা করুন। দেখবেন সফল আপনি হবেনই।

প্রতিক্রিয়া নিন

শুধু কাজই করলেই হবে না, কাজের ভালোমন্দ প্রতিক্রিয়া জানাও জরুরি। এক্ষেত্রে নিজের সহকর্মীদের আপনার কাজের মূল্যায়ন করতে বলুন। এটি আপনাকে শিখতে এবং জ্ঞানের দক্ষতা বাড়াতে সাহায্য করবে। এতে ভবিষ্যতে আপনি শুধু কোম্পানির প্রত্যাশার মাত্রা পূরণ করতে পারবেন না, একইসঙ্গে নিজেও দক্ষ কর্মী হিসেবে প্রতিষ্ঠিত হবেন।    

যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত বিষয় শেয়ার নয়

অনেকেই আছেন যারা সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামে নিজের ব্যক্তিগত জীবন শেয়ার করতে বেশি ভালোবাসেন। কর্মক্ষেত্রে এই কাজটি করা কখনই ঠিক নয়। এসব কাজে কর্মক্ষেত্রে আপনার মনোযোগের ঘাটতি দেখা দিতে পারে। কাজে সাফল্য চাইলে আজই এসব অ্যাপ বন্ধ করুন।  

প্রশংসার অভ্যাস করুন

কর্মক্ষেত্রে সফলতা পেতে কঠোর পরিশ্রম করা খুবই গুরুত্বপূর্ণ। আর যে এই কাজটা করছে তার প্রশংসা করতে ভুলবেন না যেন। এতে কর্মীরা নতুন উদ্যোমে কাজ করার অনুপ্রেরণা পাবে, একইসঙ্গে প্রতিষ্ঠানও লাভবান হবে। 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে