আশ্চর্যজনক উপায়ে আপনি পাতলা হতে পারেন

  অনলাইন ডেস্ক

১০ জানুয়ারি ২০১৮, ১০:৪১ | অনলাইন সংস্করণ

আমাদের এই যান্ত্রিক জীবনে এমন কিছু আশ্চর্যজনক উপায় আছে যার মাধ্যমে শরীরের ওজনকে নিয়ন্ত্রণে রাখতে পারি।  একটু খেয়াল করে কাজগুলো করলেই আপনি উপকৃত হবেন। তেমন কিছু বিষয় তুলে ধরা হল...

দমফাটানো হাসি
আমরা বলি হাসতে হাসতে আমার পেট পেটে যাচ্ছে।  ব্যাপারটা সত্যিই তাই।  একজন মানুষ যদি প্রতিদিন ক্রমাগত ১৫/২০ হাসতে পারে তাহলে তাকে আর জিমে যেয়ে কষ্ট করতে হবে না, কারন এই হাসিতেই অনেক ক্যালোরি বার্ন হচ্ছে।  বিশেষজ্ঞরা বলেন আমরা যখন হাসি তখন শুধু ভালোবোধই করি না শরীরের সিরোটোনিন নামের হরমন নির্গত হয় যার ফলে ক্ষুদাভাব কমে যায়। আর তাই আপনার পছন্দমত হাসির কোন ছবি বা নাটক দেখে প্রাণখুলে হাসুন এবং শরীরের ওজন কমিয়ে ফেলুন।  

মনের আনন্দে একটু নাচুন
আজকাল আমাদের দেশেও বিশেষ অনুষ্ঠানগুলো নাচ ছাড়া যেন অপূর্ণ। তবে স্বাস্থ্যের কারনে আপনাকে বিশেষ কোন স্থানে যেয়ে নাচতে হবে না নিজের বাড়িতেই কিছুটা সময় বের করে মনের আনন্দে নেচে উঠুন। আপনি যদি ৩০ মিনিটও নাচতে পারেন তাহলেও অনেক ক্যালোরি ক্ষয় হবে।  নাচতে পারলে আপনার দেহমনে একটা ফুরফুরে আমেজও আসবে।  

পরিপূর্ণ অন্তরঙ্গতা
আপনার সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে একটা সুন্দর স্বাস্থ্যকর সেক্সের সর্ম্পক বজায় রাখুন। কারন ৩০ মিনিটের সেক্স ১৬০ ক্যালোরি পযর্ন্ত বার্ন করতে পারে।

নিজেই করুন বাজার সদাই
আপনি যখন নিজের প্রয়োজনীয় বাজার সদাই কিনবেন তখন সবকিছু যেমন পছন্দমত হবে, বাজেট ঠিক থাকবে, তেমনি এই কাজ করতে যেয়ে বেশকিছুটা ক্যালোরি বার্ন হবে।  কিন্তু লক্ষ্য রাখবেন কিছু খেতে খেতে কেনাকাটা করবেন না যেন, এতে হিতে বিপরীত হবে।

বন্ধুবান্ধবদের সঙ্গে উচ্চস্বরে গান  
বন্ধুবান্ধবদের সঙ্গে হৈ চৈ করুন, সবাই মিলে উচ্চস্বরে কোন গান ধরুন।  কোন লজ্জাবোধ করবেন না। বিশেষজ্ঞরা বলেন, এভাবে সমবেত জোরে গান করলে যেমন স্ট্রেস কমে তেমনই ক্যালোরিও বার্ন হয়।  

নিজের হাতে রান্নাবান্না
রান্নাঘরের আধা ঘন্টার কাজ আপনার ১০০ ক্যালোরি বার্ন করতে পারে। তাই নিজেই তৈরি করে ফেলুন নিজের পছন্দসই খাবার।

বুদ্ধির খেলা
যেসব খেলা বুদ্ধি দিয়ে খেলতে হয় তখন অনেক বেশি মনোযোগ দিতে হয় এবং প্রচুর ক্যালোরি বার্ন হয়।  যেমন পাজল বা কিউব গেম খেললে আপনার ক্যালোরি বার্ন হবে।
সূত্র: সিএনএন।         

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে