যেসব অভ্যাসে চুলের ক্ষতি হয়

  অনলাইন ডেস্ক

১৭ জানুয়ারি ২০১৮, ১১:৪৬ | আপডেট : ১৭ জানুয়ারি ২০১৮, ১৯:০১ | অনলাইন সংস্করণ

ঘুম থেকে উঠেই দেখলেন বালিশের কাভারে আপনার মাথার ঝরে পড়া চুলে ভরে গেছে। শুধু বালিশ নয়, চিরুনি, মেঝে, বাথরুমে সর্বত্র দেখতে পাচ্ছেন এই ঝরে পড়া চুল। যা দেখে আপনার মনটা খুব খারাপ লাগে। ভাবছেন, কিভাবে এই চুল পড়া থেকে পরিত্রাণ পাবেন। এক্ষেত্রে অনেকেই চুল পড়া কমাতে চটকদার বিজ্ঞাপনের কথা বিশ্বাস করে নানা পণ্য ব্যবহার করেন। যদিও চুল ঝরে যাওয়া বা পাতলা হয়ে যাওয়াকে বংশগত বলে ধারণা করা হয়। কিন্ত আমাদের দৈনন্দিন জীবনযাপনে অনেক অভ্যাস আছে যা চুলের স্বাস্থ্যকে প্রভাবিত করে। এর ফলে চুলের অনেক ক্ষতি হয়। তেমন কিছু অভ্যাস এনডিটিভি অনলাইন অবলম্বণে তুলে ধরা হল-

১. সঠিক খাবার গ্রহণ না করা
শরীর যদি ঠিকমত খাবার না পায় তাহলে শরীরও প্রয়োজনীয় শক্তি পায় না। পরিমিত পুষ্টি পেলেই কেবল শরীরের ভিতরের অঙ্গ সুস্থ্য থাকার পাশাপাশি চুলও ঠিক থাকবে। তাই লক্ষ্য রাখতে হবে খাবারটা যেন সুষম পুষ্টিসম্পন্ন মাত্রার হয়। কখনই না খেয়ে থাকা যাবে না তাহলে শরীর পুষ্টির অভাবে চুল পড়ে যাবে। এক্ষেত্রে চুলের স্বাস্থ্য সুন্দর রাখতে প্রোটিন সমৃদ্ধ খাবার বিশেষ করে মাছ, মাংস, ডিম এবং বিভিন্ন রকমের ডাল প্রভৃতি খান।   

২. গোসলে গরম পানি

শীতে আমরা অনেকেই হট শাওয়ার বা গরম পানির লোভনীয় গোসল এড়াতে পারি না। কিন্তু গরম পানি চুলের ব্যাপক ক্ষতি করে। এতে চুল রুক্ষ-শুষ্ক হয়ে যায়। চুলের যে স্বাভাবিক তেল বজায় থাকে সেটা গরম পানিতে  চলে যায়। তাই গোসলে যতটা সম্ভব স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করুন।  

৩.  ভেজা চুল আচঁড়ানো
চুল যখন ভেজা থাকে তখন চুল অনেক বেশি ভঙ্গুর হয়ে যায়। ফলে ভেজা চুল আচঁড়ালে ও টাওয়েল দিয়ে চুল জোরে জোরে ঘষা দিলে চুল ঝরে পড়তে পারে। তাই ভেজা চুল মোছার ক্ষেত্রে সাবধান থাকুন।      

৪. চুল টেনে বাঁধা
সুন্দর হেয়ারস্টাইলের জন্য অনেকেই টেনে শক্ত করে চুল বাঁধতে পছন্দ করেন। অত্যধিক টেনে বাধাঁর ফলে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে এবং চুল ক্ষতিগ্রস্ত হয়। এতে চুল উঠা রোগ 'অ্যালোপেসিয়া' হতে পারে।

৫. চুলে অতিরিক্ত তাপ পণ্য ব্যবহার
আধুনিক যুগে কম বেশি সবাই চুলে ফ্যাশনের জন্য নানা পদের স্টাইলিং পণ্য ব্যবহার করে। এতে চুল দেখতে যতই সুন্দর লাগুক না কেন এইসব তাপ পরিবাহী যন্ত্র চুলের অনেক ক্ষতি করে। উচ্চ তাপমাত্রায় চুল ক্ষতিগ্রস্ত হয় এবং চুল উঠে পাতলা হয়ে যায়।   
 

৬. চুলে অতিরিক্ত ক্যামিকেল ব্যবহার করা
দীর্ঘ সময় চুলে ক্যামিকেলসমৃদ্ধ রঙ ব্যবহার করলে চুল হয়ে যায় প্রাণহীন ও ভঙ্গুর। চুল এতটাই ভঙ্গুর হয়ে পড়ে যে সামান্য আচঁড়াতে গিয়েই ভেঙ্গে পড়ে।

৭. কিছু নির্দিষ্ট ওষুধ গ্রহণ
এমন কিছু ওষুধ আছে যা খেলে চুল পড়ে যায়। যেমন অ্যান্টি-ডিপ্রেসেন্টস, অ্যান্টি-হাইপারটেনশন বা কোনোও হরমোন প্রতিস্থাপন ওষুধ গ্রহণে চুলের ক্ষতি করতে পারে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে