যেসব অভ্যাসে হতে পারে ত্বকের ক্যানসার

  ফিচার ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০১ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:১১ | অনলাইন সংস্করণ

স্কিন ক্যানসার কিংবা ত্বকের ক্যানসার। বেশিরভাগ ক্ষেত্রে ত্বকের ক্যানসার হলে আমরা বুঝতে পারি না। যথাসময়ে চিকিৎসা না করালে এর পরিণতি হতে পারে ভয়াবহ। ত্বকের যত্নে অনেকেই বিভিন্ন উপকরণ ব্যবহার করেন। মনে রাখা প্রয়োজন আমাদের শরীরের বেশিরভাগ জায়গাজুড়ে রয়েছে ত্বক। তাই যথাযথ পরিচর্যা না করলে শরীরের অন্য অঙ্গের মতো ত্বকও বিভিন্ন রোগে আক্রান্ত হবে।

দৈনন্দিন কিছু অভ্যাসের কারণে হতে পারে ত্বকের ক্যানসারও। সেই অভ্যাসগুলো কী কী তা জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. সানস্ক্রিন ব্যবহার না করা

বিভিন্ন গবেষণা ও পরিসংখ্যানে দেখা গেছে ভারতীয় উপমহাদেশে অধিকাংশ মানুষ নিয়মিত ত্বকে লোশন, ক্রিম ব্যবহার করেন না। ফলে সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। ত্বকে সানস্ক্রিন ব্যবহারের ফলে এই ঝুঁকি কমে যায়।

২. ডায়েটজনিত সমস্যা

ডায়েট করা স্বাস্থ্যের জন্য ভাল। তবে আপনার ডায়েটের খাদ্য তালিকায় যদি সবজি, ফলমূল না থাকে তাহলে ত্বক রুক্ষ হয়ে পড়বে। কেননা সবজি, ফলমূলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বকের ক্যানসারসহ অন্যান্য ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

৩. অতিরিক্ত মিষ্টি খাওয়া

নিয়মিত অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার যেমন- মিষ্টি, কোমল পানীয় চকলেট খাওয়া ত্বকের ক্যানসারের অন্যতম প্রধান কারণ। এছাড়া অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খেলে ডায়বেটিস, স্থূলতা, কিডনির সমস্যাসহ নানা ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

৪. বাইরে গেলে ত্বক না ঢাকা

বাতাসে যে পরিমাণ ময়লা, ধুলাবালি থাকে তা ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। বাইরে বের হওয়া সময় মুখে মাস্ক (মুখোশ), পায়ে মোজাসহ ধুলোবালি ত্বকে না লাগে এমন কিছু পড়ে বের হবেন। এতে ত্বক সুস্থ থাকবে।

৫. ধূমপান

ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে কমবেশি আমরা সবাই জানি। ধূমপান করলে ত্বকের ক্যানসারও হয়। সিগারেটের বিষাক্ত নিকোটিন ফুসফুস ক্যানসারের পাশাপাশি ত্বকের ক্যানসারের জন্য দায়ী।

৬.   অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহার

বর্তমান সময়ে মোবাইল ফোন ছাড়া এক মুহূর্ত যেন চলে না। নারী, পুরুষ নির্বিশেষে সবাই এখন মোবাইল ফোনের প্রতি আসক্ত। কিন্তু দীর্ঘ সময় মোবাইল ফোন সঙ্গে রাখা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। মোবাইল ফোন থেকে উৎপন্ন বিকিরণ রশ্মির কারণে হতে পারে ত্বকের ক্যানসার।

৭. দীর্ঘ সময় বসে থাকা

অফিসে দীর্ঘ সময় যারা কম্পিউটারের সামনে বসে কাজ করে তাদের ত্বকের ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। অনেকক্ষণ বসে থাকলে মাংসপেশীতে চাপ পড়ে। যার প্রভাব পড়ে ত্বকের ওপর।

৮. অতিরিক্ত মেকআপ

নারীদের ক্ষেত্রে অতিরিক্ত মেকআপ করার প্রবণতা সবচেয়ে বেশি। মেকআপের উপকরণে অনেক বিষাক্ত রাসায়নিক দ্রব্য মেশানো থাকে। তাই প্রতিদিন সেসব নারীরা অতিরিক্ত মেকআপ করেন তাদের ত্বকের ক্যানসারের আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে