১ মিনিটেই ঘুমানোর উপায়!

  অনলাইন ডেস্ক

২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৪৭ | আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৪ | অনলাইন সংস্করণ

সারাদিনে আমাদের অফিস-ক্লাস আরও কত-শত ব্যস্ততা। এত ক্লান্তির পর বাসায় ফিরে ঘুম চলে আসাটা স্বাভাবিক। কিন্তু অনেকেই আবার ব্যতিক্রম। অনিদ্রাজনিত কারণে অনেকেই হাজার চেষ্টা করেও ঘুমাতে পারেন না। অনেকেই আবার ফেসবুক-ইউটিউব নিয়ে রাতভর ব্যস্ত থাকেন। এতে সকালে ঘুম ঠেকে উঠতে পোহাতে হয় ঝক্কি।  আবার ঘুমের ওষুধেও রয়েছে নানা পার্শ্বপ্রতিক্রিয়া। 

ঘুমের সমস্যার সমাধানের জন্য সংবাদমাধ্যম দি ইন্ডিপেনডেন্টে বাতলে দেওয়া হয়েছে এক উপায়। এই উপায়ে নাকি এক মিনিটেই ঘুমিয়ে পড়া সম্ভব।

এক মিনিটে ঘুমিয়ে পড়ার এই পদ্ধতিটির নাম ‘চার-সাত-আট এক্সারসাইজ’। পদ্ধতিটির অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের নামকরা চিকিৎসক এনড্রিউ ভাইল।

৬০ সেকেন্ডে ঘুমিয়ে পড়ার প্রক্রিয়াটি হচ্ছে-

১. জিহ্বার সম্মুখভাগটি উপরের চোয়ালের টিস্যু ঢালের ওপরে রাখতে হবে। এরপর ‘ফুঁ’ দেবার মতো ঠোঁট দুটি গোল করে শ্বাসত্যাগ করতে হবে। এতে এক সেকেন্ড সময় লাগবে।
২. মুখ বন্ধ থাকা অবস্থায় শ্বাসত্যাগ করতে হবে। এরপর নাক দিয়ে শ্বাস নিতে হবে এবং মনে মনে চার  পর্যন্ত গণনা করতে হবে।

৩. এর পর সাত সেকেন্ড পর্যন্ত নিঃশ্বাস বন্ধ রাখতে হবে।

৪. এই ধাপে আট সেকেন্ড গণনার মাধ্যমে নিঃশ্বাস ত্যাগ করতে হবে। একইভাবে দুই নম্বর পদ্ধতিটি পুণরায় অনুসরণ করতে হবে।

৫. সর্বশেষ প্রক্রিয়াটি আরও তিন বার করতে হবে।

এই প্রক্রিয়ার পেছনের বিজ্ঞানটি হচ্ছে— দ্বিতীয় ধাপ পর্যন্ত একজন মানুষ প্রচুর পরিমাণে অক্সিজেন গ্রহণ করেন। যা পরে খুব সহজেই আগামী সাত সেকেন্ডে রক্তের মাধ্যমে প্রবাহিত হয়ে থাকে। এদিকে পরের আট সেকেন্ডে হৃদপিণ্ডের সঞ্চালন কমে আসে। সে সময় হৃদপিণ্ড প্রচুর পরিমাণে কার্বন-ডাই-অক্সাইড ত্যাগ করে। আর এই পদ্ধতি চার বার অনুসরণ করার মাধ্যমে একজন নিজেকে গভীর ঘুমে খুঁজে পাবেন বলে জানান গবেষকরা।সারাদিনে আমাদের অফিস-ক্লাস আরও কত-শত ব্যস্ততা। এত ক্লান্তির পর বাসায় ফিরে ঘুম চলে আসাটা স্বাভাবিক। কিন্তু অনেকেই আবার ব্যতিক্রম। অনিদ্রাজনিত কারণে অনেকেই হাজার চেষ্টা করেও ঘুমাতে পারেন না। অনেকেই আবার ফেসবুক-ইউটিউব নিয়ে রাতভর ব্যস্ত থাকেন। এতে সকালে ঘুম ঠেকে উঠতে পোহাতে হয় ঝক্কি।  আবার ঘুমের ওষুধেও রয়েছে নানা পার্শ্বপ্রতিক্রিয়া। 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে