নিয়ম জেনেই পান করুন পানি

  অনলাইন ডেস্ক

২০ মার্চ ২০১৮, ১০:০২ | আপডেট : ২০ মার্চ ২০১৮, ১৪:০৪ | অনলাইন সংস্করণ

সুস্থ্য থাকতে পান করা উচিত পর্যাপ্ত পানি। কিন্তু সব কিছুরই তো একটি সঠিক সময় আছে। তাহলে পানি পানেরই বা থাকবে না কেন? চিকিৎসাবিদরা বলেন, খাওয়ার আগে অল্প পানি পান ভালো।  খাওয়ার মাঝেও পান করা উচিত পানি, কারণ এতে খাবার আর্দ্রতা পায়, রোধ হয় কোষ্ঠকাঠিন্য। কিন্তু খাওয়ার পর পরই কি পান করা যাবে পানি, কিংবা কখন কখন পানি খেতে হবে, এর সঠিক তথ্য আমরা অনেকেই জানি না।

পানি পানের সঠিক উপায় ও সময় সম্পর্কে জানিয়েছে জীবনধারা বিষয়ক সাময়িকী বোল্ডস্কাই।

পানি পানের সঠিক সময়

চিকিৎসকরা অনেক সময় মিশ্র সিদ্ধান্ত দিয়ে থাকেন, কখন পানি পান করার সঠিক সময় বা ভুল। প্রথমেই আপনি আপনার শরীরের কথা শোনেন। তৃষ্ণা পাওয়া স্বাভাবিক। তাই তৃষ্ণা পেলেই পানি পান করতে হবে।

আয়ুর্বেদিক তত্ত্ব মতে, খাওয়ার মাঝে পানি পান করা ভালো।  এতে খাদ্যকে ক্ষুদ্র ও সূক্ষ্ম কণায় ভাঙতে সাহায্য করে, যা হজমে সাহায্য করে।

কিন্তু এক্ষেত্রে পানির তাপমাত্রা অবশ্যই স্বাভাবিক হতে হবে। খাবারের মধ্যে ঠাণ্ডা পানি পান করলে পাচক এনজাইমের কার্যকারিতা নষ্ট হতে পারে। এর ফলে গ্যাস্ট্রিক হতে পারে। এ ছাড়া খাওয়ার মাঝে কোমল পানীয় পান করা এড়িয়ে চলা উচিত।

তবে খাওয়ার পর পরই পানি পানে না করেছেন গবেষকরা। তাদের মতে—খাওয়ার পরেই পানি পানে শরীরে থাকা পাচক এনজাইম নিঃশেষ করতে পারে, যা খাদ্য হজম করে।

আয়ুর্বেদ অনুযায়ী, খাওয়ার পরে পানি পান শরীরে শীতল প্রভাব ফেলে। এর ফলে স্থূলতা দেখা দেয়।

পুষ্টিবিদদের মতে, খাওয়ার পরেই পানি পানে আমাদের পাকস্থলীতে খারাপ প্রভাব ফেলে। হজম প্রক্রিয়া অনুযায়ী আমাদের পানি পান করা উচিত। খাওয়ার পরে যারা পানি পান করেন তাদের মধ্যে উত্তেজিত হওয়ার প্রবণতা দেখা দেয়। কারণ খাওয়ার পরেই পানি পানের ফলে খুব দ্রুত আমাদের ক্ষুধা লেগে যায়। খাওয়ার পরেই পানি পানে গ্যাস্ট্রিক রস বের হয় যা হজমে ক্ষতি করে। তাই খাওয়ার দশ থেকে পনের মিনিট পর পানি পান করা উচিত।

এছাড়া ঘুম থেকে উঠেও প্রচুর পানি পান করতে হবে। কারণ সেটিই পানি পানের সবচেয়ে উপযুক্ত সময়।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে