ওজন কমবে না যে ৫ ভুলে

  অনলাইন ডেস্ক

১০ এপ্রিল ২০১৮, ০৮:১৮ | আপডেট : ১০ এপ্রিল ২০১৮, ১৫:০৬ | অনলাইন সংস্করণ

ওজন কমানো নিয়ে কম-বেশি সবাই দুশ্চিন্তায় ভোগেন। এ কারণে তারা কত কিছুই না করেন। প্রতিদিন নিয়ম করে ব্যায়াম, সঙ্গে ডায়েট তো আছেই। তার পরও অনেকের ওজন কমে না। এ ক্ষেত্রে বিশেষজ্ঞরা বলেন, ওজন কমানো সহজ কাজ নয়। শুধু নিয়মিত ব্যায়াম করলেই হবে না, দরকার সঠিক একটি ডায়েট পরিকল্পনাও। কিন্তু বেশিরভাগ মানুষই এই দুটো কাজ একসঙ্গে সুষ্ঠুভাবে করতে পারেন না। ফলে ওজনও কমে না।   

বিশেষজ্ঞরা আরও বলেন, ওজন কমাতে সঠিক একটি ডায়েট প্ল্যান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেই তালিকায় অবশ্যই পুষ্টিসমৃদ্ধ খাবার রাখা উচিত। এর পাশাপাশি খেতে হবে পর্যাপ্ত খাবার। তাহলে সহজেই আপনি কাঙ্খিত লক্ষ্য পূরণে সক্ষম হবেন। মনে রাখবেন, ওজন কমানো মানেই না খেয়ে থাকা নয়।  

এনডিটিভি অবলম্বনে জেনে নিন ওজন কমাতে যে পাঁচ ভুল আমরা প্রায়ই করে থাকি-

অতিরিক্ত প্রোটিন গ্রহণ

প্রতিদিন অতিরিক্ত প্রোটিন গ্রহণ করলে আপনার ওজন কখনোই কমবে না। ওজন কমাতে শরীরের জন্য যতটুকু প্রয়োজন ঠিক সেই পরিমাণই প্রোটিন গ্রহণ করা উচিত। অন্যথায় আপনার কাঙ্খিত লক্ষ্য পূরণ হবে না।      

প্রচুর শাকসবজি খাওয়া

ক্যালোরি কম থাকায় স্ন্যাকসের বিকল্প হতে পারে শাকসবজি। তার মানে এই নয় যে, আপনি শুধু শাকসবজিই খেয়ে যাবেন। এর পাশাপাশি অন্য খাবারগুলোও আপনার খাওয়া উচিত। কারণ অন্য খাবার থেকেও আপনার শরীর প্রয়োজনীয় পুষ্টি পাবে।

চটজলদি ওজন কমানোর প্রত্যাশা

কয়েক দিন ধরে নিয়ম মেনে খাবার খেলেন, ব্যায়ামও করলেন। একটানা সাত দিন কিংবা দুই সপ্তাহ এই কাজ করলেন। এর পরও নিজের মধ্যে কোনো পরিবর্তন পেলেন না। তখন হাল ছেড়ে দিয়ে আবার আগের রুটিনেই ফিরে গেলেন। এমনটা করলে কখনোই ওজন কমবে না। মনে রাখবেন, যদি সঠিক নিয়মে আপনার ডায়েট চালিয়ে যান তাহলে অবশ্যই ওজন কমাতে সক্ষম হবেন। কাজেই তাড়াতাড়ি ওজন কমানোর প্রত্যাশা করাটা কখনোই ঠিক নয়।   

সকালে হালকা নাস্তা

ওজন কমাতে সকালের নাস্তায় হালকা খাবার হিসেবে শুধু এক গ্লাস জুস পান করলেন। এটাও ঠিক কাজ নয়। কারণ সকালের এই খাবার আপনাকে সারা দিন ভালোভাবে কাটাতে সাহায্য করবে না। এর ফলে আপনার আরও খাওয়ার প্রয়োজন পড়বে। তাই সকালের নাস্তায় শুধু জুস নয়, পুষ্টিসমৃদ্ধ খাবার রাখা জরুরি।    

পরিশ্রমের পর পর্যাপ্ত খাবার না খাওয়া

অনেক ভারী কাজ কিংবা ব্যায়াম করলে শরীরের অনেক শক্তি অপচয় হয়। ফলে পরিশ্রমের পর আমাদের পর্যাপ্ত খাবার খাওয়ার প্রয়োজন পড়ে।  কিন্তু ওজন কমাতে আপনি ডায়েট করছেন বলেই পরিশ্রমের পরও পর্যাপ্ত খাবার খাচ্ছেন না। এই কাজটিও ঠিক নয়। এতে ক্ষুধা মেটাতে আপনার আরও বেশি খাবারের প্রয়োজন পড়ে। এর ফলে ওজন তো কমেই না, বরং আরও বাড়ে।     

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে