এই পাঁচ পানীয় হতে সাবধান!

  অনলাইন ডেস্ক

২০ এপ্রিল ২০১৮, ১৫:০১ | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি
স্বাস্থ্য আর মন ভালো রাখতে আমরা কতো কিছুই না খাই। এর মধ্যে দুধ, ফলের জুস, কোমল পানীয়, আরও কতো কী। তবে এই পানীয়গুলো স্বাস্থ্যের জন্য কতটুকু ভালো? এই প্রশ্নের জবাব মিলেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি হেলথ নিউজের এক প্রতিবেদনে।

সেখানে উঠে এসেছে শরীরের জন্য পাঁচটি ক্ষতিকর তরলের নাম। চলুন তাহলে দেখে নেওয়া যাক প্রতিদিনের খাদ্য তালিকায় থাকা ক্ষতিকর ওই পানীয়গুলো কী কী—

কোমল পানীয়

যদি প্রশ্ন করা হয়, শরীরের জন্য সবচেয়ে হানিকর পানীয় কোনটি? তবে প্রথমেই আসবে কোমল পানীয়ের নাম। কেন না কোমল পানীয়তে পুষ্টির পরিমাণ শূন্য। অনেকেই মনে করেন ডায়েট সোডাতে ক্যালোরির পরিমান কম থাকে।  তবে পরীক্ষায় দেখা গেছে, সেটিতেও যেসব উপাদান ব্যবহার করা হয় তা শরীরের জন্য খুবই ক্ষতিকর। এতে প্রচুর পরিমানে চিনি ও ভুট্টার সিরাপ আছে যা স্ট্রোক, ডায়াবেটিস, লিভারের রোগ, অগ্ন্যাশয়ের ক্যানসারের পাশাপাশি হৃদপিণ্ড ও যকৃতে নানা রোগ বাড়ায়।

দুধ

অনেকেই মনে করেন, তরল দুধে প্রচুর পরিমানে ক্যালসিয়াম থাকায় এটি স্বাস্থ্যের জন্য খুবই ভালো একটি খাদ্য। তবে দুঃখের বিষয় হচ্ছে, বাজারের প্যাকেটে যেসব নন-অর্গ্যানিক দুধ পাওয়া যায় তা শরীরের জন্য খুব হানিকর। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, এমন এক গ্লাস দুধে কমপক্ষে ২০ ধরনের ক্ষতিকারক রাসায়নিক পদার্থ উপস্থিত। ওই দুধে আরও মিলেছে ওষুধ তৈরিকারী ড্রাগ, অ্যান্টিবায়োটিক, কীটনাশক, জীবাণু, ব্যাকটেরিয়া এবং পরিবেশ দূষণকারী পদার্থ। এ ছাড়া ফার্মগুলোতে গবাদি পশুর স্বাস্থ্যের বৃদ্ধিতে আরবিএইচজি নামক ক্ষতিকারক হরমোন ব্যবহার করা হয়, যা গাভীর দুধ উৎপাদনে সহায়তা করে। এতে যে জীবাণু প্রতিরোধক পদার্থ ব্যবহৃত হয় তা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই বিপজ্জনক।

আপেল জুস

বাজারের ফলের জুসগুলোর মধ্যে আপেল জুসে সব থেকে বেশি পরিমানে চিনি ও ভুট্টার সিরাপ ব্যবহার করা হয়। এছাড়া এতে পাটুলিনা ও আর্সেনিক নামক ক্ষতিকারক রাসায়নিক পদার্থ উপস্থিত।

এনার্জি ড্রিংকস

অনেকের ধারণা বাজারের এনার্জি ড্রিংকসে প্রচুর পরিমাণে পুষ্টিকর পদার্থ উপস্থিত। তাই বাচ্চা থেকে শুরু করে সবাই এনার্জি ড্রিংকস পান করে থাকেন। সম্প্রতি এক গবেষণায় দেখা যায়,  প্রতি আউন্স এনার্জি ড্রিংকসের যে পরিমাণ ক্যাফেইন আছে তা সোডা কিংবা অন্যান্য পানীয়ের চেয়ে অনেক বেশি। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ প্রশাসন অনুযায়ী, প্রতি ১২ আউন্স তরলে ৭১ মিলিগ্রাম ক্যাফেইন থাকা বাঞ্ছনীয়। তবে এনার্জি পানীয়তে ৭৫ থাকে ৪০০ মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন উপস্থিত।

অ্যালকোহল

অ্যালকোহল শরীরের নানা রোগ ছড়িয়েই থেমে থাকে না, বরং এটি মানসিক  নানা সমস্যা সৃষ্টি করে। নিয়মিত অ্যালকোহল গ্রহণে ক্যান্সার, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, যৌন সমস্যাসহ নানা রোগ দেখা দেয়। এমনকি প্রচুর পরিমাণ মদ্যপান অকাল মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

অন্যদিকে রেড ওয়াইন স্বাস্থ্যকর বলে এক গবেষণায় দেখা যায়। কেন না এতে আঙুর, দারুচিনি ও অন্যান্য ফলের রস উপস্থিত। যা স্বাস্থ্যের জন্য উপকারি। তবে বিশেষজ্ঞরা মদ্যপান থেকে বিরত থাকারই পরামর্শই দিয়ে থাকেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে