নিউমোনিয়া প্রতিরোধ করুন

  ডা. মো. জিয়াউল করিম

২৫ এপ্রিল ২০১৮, ০০:০০ | আপডেট : ২৫ এপ্রিল ২০১৮, ০২:০৮ | অনলাইন সংস্করণ

নিউমোনিয়া হলো ফুসফুসের প্রদাহজনিত রোগ। সাধারণত ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক ইত্যাদির সংক্রমণে নিউমোনিয়া হয়ে থাকে। এতে মৃদু বা হালকা থেকে জীবনহানিও হতে পারে। এ রোগের কারণে ফ্লুয়ের আশঙ্কা দেখা দিতে পারে।

বোঝার উপায় : নিউমোনিয়ার উপসর্গগুলো ভিন্ন ভিন্ন ধরনের হয়ে থাকে। এটা নির্ভর করে শারীরিক অবস্থা কী ধরনের জীবাণু নিউমোনিয়ার সংক্রমণ ঘটিয়েছে, তার ওপর।

লক্ষণ ও উপসর্গ : জ্বর, কাশি, শ্বাসকষ্ট, ঘাম হওয়া, কাঁপুনি, বুকব্যথা, যা শ্বাস-প্রশ্বাসের সঙ্গে ওঠানামা করে, মাথাব্যথা, মাংসপেশিতে ব্যথা, ক্লান্তি অনুভব করা ইত্যাদি।

চিকিৎসকের শরণাপন্ন হবেন যখন : অস্বাভাবিক জ্বর, কাশি, শ্বাসকষ্ট, ঘাম, বুকব্যথা হওয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসকের কাছে যেতে হবে। এ ছাড়া যারা বৃদ্ধ ও শিশু, যারা ধূমপান করেন, যারা ফুসফুসে কোনো আঘাত পেয়েছেন, যাদের কেমোথেরাপি (ক্যানসারের চিকিৎসা) অথবা অন্য কোনো ওষুধ খাওয়ার ফলে রোগ-প্রতিরোধ ক্ষমতা কমে গেছে, তাদের যদি লক্ষণগুলো দেখা দেয়, তা হলে দ্রুত চিকিৎসকের কাছে যেতে হবে। নইলে রোগটি মারাত্মক আকার ধারণ করতে পারে।

পরীক্ষা-নিরীক্ষা : শারীরিক পরীক্ষা-নিরীক্ষা, বুকের এক্স-রে, রক্ত, কফ বা শ্লেষ্মা (গঁপঁং) পরীক্ষা।

চিকিৎসা : অ্যান্টিবায়োটিক ওষুধ সেবন, ভাইরাস প্রতিরোধী ওষুধ সেবন, পর্যাপ্ত বিশ্রাম, তরল খাদ্য গ্রহণ, জ্বর ও ব্যথা কমানোর জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবনের পাশাপাশি নিয়মিত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় পরামর্শ ও ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বাড়তি সতর্কতা : বিশ্রামের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে তরল খাবার গ্রহণ ও পানি পান করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঠিকমতো ওষুধ সেবন করতে হবে। চিকিৎসকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলতে হবে।

প্রতিরোধের উপায় : ভালোভাবে পরিষ্কার করে হাত ধুতে হবে। নিজের প্রতি যতœ নিতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। সুষম খাদ্যগ্রহণ করতে হবে। ধূমপান করা যাবে না। অন্যের সামনে হাঁচি বা কাশি দেওয়া থেকে বিরত থাকতে হবে। হাঁচি বা কাশি দেওয়ার সময় মুখ হাত দিয়ে ঢাকতে হবে বা রুমাল ব্যবহার করতে হবে।

লেখক : বক্ষব্যাধি এবং মেডিসিন বিশেষজ্ঞ

সহকারী অধ্যাপক, জাতীয় অ্যাজমা সেন্টার

বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতাল, মহাখালী, ঢাকা। ০১৭৬৩৩৮৮২২০, ০১৭২৮৩৪৭১০৪

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে