দাঁত দিয়ে নখ কামড়ানোর কুফলগুলো জেনে নিন

  অনলাইন ডেস্ক

১৯ মে ২০১৮, ১০:২১ | আপডেট : ১৯ মে ২০১৮, ১০:৫৬ | অনলাইন সংস্করণ

প্রতীকী ছবি
অজানা কোনো এক কারণে অনেকেই হাতের নখ কামড়াতে থাকেন। অনেকের ধারণা, নখ খেলে বুদ্ধির জোর বাড়ে। আবার কারো কারো তো অভ্যাসের বসেই আঙুলগুলো মুখের কাছে চলে যায়। দাঁত দিয়ে নখ কামড়ানোকে অনেকেই স্ট্রেস রিলিজার বলে থাকেন। তবে নখ কামড়ানোর কারণ যাই হোক, এর কুফলগুলো আরও বেশি ভয়ানক। গবেষণায় দেখা গেছে, নখ খেলে একাধিক রোগের প্রকোপ বৃদ্ধি পায়। এ ছাড়া শরীরে দেখা দেয় জটিল সংক্রমণ। সম্প্রতি দাঁত দিয়ে নখ কাটার কুফলতা উল্লেখ করে এক প্রতিবেদন প্রকাশ করেছে লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ড স্কাই।

চলুন তাহলে জেনে নেওয়া যাক নখ খেলে শরীরের কী কী ক্ষতি হতে পারে...

মুখে দুর্গন্ধ

নখ খাওয়ার সময় হাতে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া মুখগহ্বরে প্রবেশ করে। এতে মুখে সংক্রমণের আশঙ্কা বৃদ্ধি পায়। এছাড়া ক্ষতিকর ব্যাকটেরিয়ার আক্রমণে মুখ থেকে দুর্গন্ধ বের হয়।

দাঁতের ক্ষতি

দীর্ঘদিন ধরে নখ খেলে দাঁতের ক্ষয় শুরু হয়। একইসঙ্গে দাঁতের অবস্থানেও পরিবর্তন হয়ে দাঁত বেঁকে যায়। ফলে খাবার খাওয়ার সময় সমস্যা হতে পারে। অনেক ক্ষেত্রে মাড়িতে সংক্রমণের আশঙ্কাও বৃদ্ধি পায়।

ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ

প্রতিদিন নখের মধ্যে হাজারো ব্যাকটেরিয়া ঘর বানিয়ে চলেছে। অনেক সময় কেবল সাবান দিয়ে ভাল করে হাত-নখ ধোয়ার পরেও অনেক ক্ষতিকারক ব্যাকটেরিয়া নখের ভিতরে রয়ে যায়। এতে যে মুহূর্তে আপনি নখ খাওয়া শুরু করেন,এই জীবাণুগুলি মুখ দিয়ে শরীরে প্রবেশ করে। ফলে ব্যাকটেরিয়াল ইনফেকশনসহ একাধিক রোগের প্রকোপ বৃদ্ধির আশঙ্কা বেড়ে যায়।

নখের সৌন্দর্যহানি

নখ দাঁত দিয়ে কাটালে এক পর্যায়ে নখগুলো দেখতে বাজে দেখায়। ফলে সার্বিকভাবে হাতের সৌন্দর্যতাও কমে যেতে শুরু করে।

চিরদিনের মতো নখ হারানো

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন ধরে নখ খেলে 'নেল বেড' এত মাত্রায় ক্ষতিগ্রস্ত হয় যে পুনরায় নখ বেড়ে ওঠে না। এতে একপর্যায়ে আঙুলে নখই থাকে না।

নখের সংক্রমণ

নখ খাওয়ার সময় আঙুলের এই কোমল অংশে ছোট ছোট আঘাত লাগতে থাকে। ফলে নখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া এইসব ক্ষতস্থানের মধ্যে দিয়ে রক্তে মিশে যাওয়ার সুযোগ পায়। আর রক্তে জীবাণুর আক্রমণে রোগীর মৃত্যু পর্যন্তও হতে পারে। তাই এবার থেকে নখ খাওয়ার আগে এই বিষয়ে একবার ভেবে নেবেন কিন্তু।

জীবন দুর্বিসহ হয়ে ওঠে

দাঁত দিয়ে নখ কেটে খেলে সংক্রমণসহ একাধিক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। আর একবার যদি ওই সব রোগের কোনো একটা শরীরে বাসা বেঁধে বসে, তবে ব্যথা-যন্ত্রণাকে সঙ্গী করেই বাকি জীবনটা কাটিয়ে দিতে হবে। তাই যে অভ্যাস দৈনন্দিন জীবনকে খারাপ করে দেয়, সে অভ্যাস ত্যাগ করাই বুদ্ধিমানের কাজ।

ভাইরাল ইনফেকশন

নিয়মিত নখ খেলে 'হিউম্যান প্যাপিলোমা ভাইরাস' এর প্রকোপ খুব বৃদ্ধি পায়। এই ভাইরাস শরীরে একবার প্রবেশ করলে নানাবিধ জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এমনকি সার্ভিক্যাল ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে