ইফতারের ক্লান্তি কাটাতে...

  অনলাইন ডেস্ক

২৪ মে ২০১৮, ০৯:৪১ | আপডেট : ২৪ মে ২০১৮, ১০:২৩ | অনলাইন সংস্করণ

রজমানে সারা দিন রোজা রেখে ইফতারের পর অনেক ক্লান্ত লাগে। তখন অবসাদে সারা শরীর যেন নুয়ে আসে। অনেকেই ইফতারে পেট পুরে খেয়েই ক্লান্তি কাটাতে বিছানায় গা এলিয়ে দেন। তাতে তো ক্লান্তি কমে না, বরং আরও বাড়ে। এ সময় আর কোনো কাজেও মন বসে না। আসলে সারা দিন রোজা রেখে একসঙ্গে বেশি খাবার খেয়ে ফেলার কারণেই শরীর অনেক ক্লান্ত হয়।

তবে আপনি চাইলেই বিশেষ কিছু নিয়ম মেনে সহজেই ইফতারের এই ক্লান্তি কাটাতে পারেন।  এ জন্য যা করবেন-

একসঙ্গে বেশি খাবার খাবেন না

ইফতারে একসঙ্গে অনেক বেশি খাবার খাওয়াই কখনোই ঠিক নয়। এই কাজটি করলে শরীরে অনেক ক্লান্তি বোধ হয়। এতে দেহ একেবারেই ভেঙে পড়ে। এ জন্য ক্লান্তি কাটাতে একসঙ্গে অনেক খাবার না খেয়ে অল্প করে খান এবং একটু পর পর খান। তাহলে দেখবেন, শরীর আর আগের মতো ক্লান্ত লাগবে না।    

প্রচুর পানি পান করুন

রমজানে সারা দিন পানি পান না করায় শরীর এমনিতেই পানিশূন্য হয়ে পড়ে। ক্লান্তি ভর করার এটাও আরেকটি কারণ। এ ছাড়া ইফতারে বেশি ভাজাপোড়া খাবার খেলে শরীরের পানির প্রয়োজন পড়ে। এতেও ক্লান্ত লাগে। তাই ইফতারের পর ক্লান্তি কাটাতে প্রচুর পরিমাণে পানি পান করা প্রয়োজন। সেইসঙ্গে বেশি বেশি করে ফলমূল খাওয়া জরুরি।      

চা/কফি

অনেকেই সারা দিনের ক্লান্তি কাটাতে ইফতারের পর চা/কফি পান করেন। এ ক্ষেত্রে খেয়াল রাখবেন, তা যেন অল্প পরিমাণে হয়। কারণ ক্যাফেইন বরাবরই আপনাকে সজাগ রাখে।

একটু হেঁটে আসুন

ইফতারের পর ক্লান্তি কাটাতে অনেকে খাবার খেয়েই বিছানায় শুয়ে পড়েন। এতে ক্লান্তি তো কমেই না, বরং আরও বাড়ে। এর চেয়ে বরং একটু বাইরে থেকে হেঁটে আসুন। এতে তাজা হওয়ায় ক্লান্তি অনেকটাই দূর হবে।

নামাজ পড়ুন

ইফতারের পর ক্লান্তি দূর করার খুব ভালো উপায় হচ্ছে নামাজ পড়ে নেওয়া। যারা ইফতারে খেজুর মুখে দিয়ে নামাজ পড়ে নেন তারা অন্যান্যদের তুলনায় কম ক্লান্ত থাকেন। যদি এই কাজটিও না করেন তাহলে ইফতার শেষেই নামাজ পড়ে নিন। দেখবেন, ক্লান্তি একেবারেই চলে যাবে।   

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে