মানসিক চাপ কমাবে এ খাবারগুলো

  অনলাইন ডেস্ক

২৯ জুলাই ২০১৮, ১২:৪১ | আপডেট : ২৯ জুলাই ২০১৮, ১২:৫৫ | অনলাইন সংস্করণ

দৈনন্দিন জীবনে মানসিক চাপ নানা প্রতিবন্ধিকতার সৃষ্টি করে। বিষয়টি কষ্টদায়ক হলেও অধিকাংশেরই দিনের বেশিরভাগ সময় কাটে মানসিক চাপে। এর প্রভাব পড়ে আমাদের শরীরেরও। এতে হজমের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা, অনিদ্রা, স্নায়ুর সমস্যা ইত্যাদি নানা সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বিভিন্ন অ্যান্টিবায়োটিক খেয়ে থাকেন। এগুলো শরীরের জন্য সবসময় ভালো নাও হতে পারে। নিয়মিত এসব অ্যান্টিবায়োটিকে সেবনে অনেকের ক্ষেত্রে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে এমন কিছু খাবার রয়েছে, যা কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনার মানসিক চাপ দূর করবে নিমিষে।

চলুন তাহলে দেখে নেওয়া যাক মানসিক চাপ এক নিমিষে দূর করবে যে খাবারগুলো...

ডার্ক চকলেট
ডার্ক চকলেট মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য অনেক বেশি কার্যকরী। এটি খেলে শরীরে ‘এন্ডোরফিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটে, যা মানসিক চাপ দূর করে। তবে সাধারণ মিল্ক চকলেট নয়, বরং ডার্ক চকলেট খাওয়াই স্বাস্থ্যের জন্য ভালো।

সবুজ সবজি
সবুজ সবজি যেমন, ব্রকলিন, শসা ইত্যাদিতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড ও ম্যাগনেসিয়াম উপস্থিত। এই উপাদানগুলো আমাদের মস্তিস্কে ভালোলাগার অনুভূতি সৃষ্টি করে। প্রতিদিন ১ কাপ সবুজ শাক-সবজি খেলে মানসিক চাপের সমস্যা অনেকটাই কমে যাবে।

কাঠবাদাম
কাঠবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন বি ও ভিটামিন ই উপস্থিত, যা শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এটি শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতাকে উন্নত করে। ফলে মানসিক চাপ বা বিষণ্ণতার মতো সমস্যা কম দেখা দেয়। এ জন্য প্রতিদিন অন্তত ৫-৬টা কাঠবাদাম খাওয়ার অভ্যাস জরুরি।

মিষ্টি আলু
মিষ্টি আলুর সঙ্গেও মানুষের অনুভূতির সম্পর্ক রয়েছে। মিষ্টি আলু খেলে মানসিক চাপ দ্রুত দূর হয়। তাই মানসিক চাপে পড়লে মিষ্টি আলু সেদ্ধ করে খেতে পারেন।

চিনি
চিনি বেশি খাওয়া যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু মানসিক চাপ দূর করতে চাইলে সামান্য চিনি খেতে পারেন। এতে আমাদের মস্তিষ্ক উদ্দীপ্ত পেশিগুলো শিথিল হওয়া শুরু করে এবং মানসিক চাপ কমে যায়। চিনির পরিবর্তে ১ চামচ মধুও খাওয়া যেতে পারে। তবে ডায়বেটিসের রোগীদের জন্য এই পদ্ধতি উচিত নয় একেবারেই।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে