ঈদে কেনাকাটার প্রয়োজনীয় টিপস

  অনলাইন ডেস্ক

১৯ জুন ২০১৬, ১১:৩২ | অনলাইন সংস্করণ

ঈদুল ফিতরের আর মাত্র কয়েকদিন বাকি। এর মধ্যেই শুরু হয়েছে ঈদের কেনাকাটা। ব্যস্ত জীবনে ভালোভাবে কেনাকাটার জন্য খুব কম সময়ই পাওয়া যায়। তাই প্রথম থেকেই ছুটির দিনগুলোতে একটু একটু করে কেনাকাটা করলে কাজ অনেকটাই হালকা হয়ে যায়। এই সময়ে নিজের রুচি এবং পছন্দসই কেনাকাটা একটু কঠিন হয়ে পড়ে। এর অন্যতম কারণই হলো অত্যধিক ভিড়। এখন যে কোন মার্কেটই যান না সেখানে ভিড়ে পা ফেলার জো থাকে না। তারপরও কেনাকাটা করতে হবে। আর কিনতে হবে সবার পছন্দমতোই।  

এক্ষেত্রে জেনে নিন ঈদে কেনাকাটার প্রয়োজনীয় কিছু টিপস-

রোজার শুরুতেই কেনাকাটা সেরে ফেলুন
রোজার প্রথম দিকেই কেনাকাটার কাজ সেরে ফেলুন। কারণ দিন যত গড়াবে কাপড় চোপড়ের পাশাপাশি মার্কেটগুলোতে ভিড়ও বাড়বে। ফলে নিজের পছন্দসই জিনিস কিনতে তখন অনেক কষ্ট হবে। অনেক সময় তা নাও কেনা হতে পারে। কাজেই সময় থাকতে আগেই কেনাকাটার কাজ সেরে ফেলুন।

লিস্ট করুন
কেনাকাটায় যাওয়ার আগেই লিস্ট করুন। তবে লিস্ট করার পাশাপাশি ঠিক করে নিন কোথা থেকে কি কিনবেন। জায়গাগুলো আলাদা আলাদা হলে ভিন্ন ভিন্ন দিনে যাওয়ার প্ল্যান করুন। একই দিনে দুটি জায়গায় যাওয়ার পরিকল্পনা না করাই ভালো। এতে শুধু সব কাজ গুছিয়েই করা যাবে না, কষ্টও কম হবে।

বাজেট ঠিক করুন
সম্ভব হলে কোন খাতে কত খরচ করবেন লিস্টের পাশে তাও ছোট করে লিখে ফেলুন। তাতে কেনাকাটায় সুবিধা হবে।

উপযুক্ত সময় বেছে নিন
ভাল জিনিস কিনতে চাইলে শপিংয়ের জন্য একটি উপযুক্ত সময় বেছে নিন। আর অবশ্যই হাতে পর্যাপ্ত সময় নিয়ে বের হবেন। তাড়াহুড়ো করতে গেলে কোনো কাজই ঠিকমতো করা যায় না। তাই এমন একটা সময় বেছে নিন যা আপনার জন্য উপযুক্ত। এক্ষেত্রে ইফতারের আগে না গিয়ে ইফতারের পরে কেনাকাটায় বের হওয়াই ভালো।

অভিজ্ঞ কাউকে সঙ্গে নিন
কেনাকাটায় যাওয়ার সময় পরিবারের কাউকে সঙ্গে নিয়ে যেতে পারলে ভালো হয়। কিংবা অভিজ্ঞ কোন বন্ধুকেও সঙ্গে নিতে পারেন। এতে শপিং করতে বিরক্তি চলে যাওয়ার পাশাপাশি তার কাছ থেকে ভালো আইডিয়াও পাবেন।

একসঙ্গে অনেকে যাবেন না
অনেকগুলো মানুষ একসঙ্গে থাকলে কাজে স্বভাবতই দেরি হয়। কাজেই শপিংয়ে একসঙ্গে অনেকের না যাওয়াই ভালো।

সিএনজি/প্রাইভেট কার ব্যবহার করুন
ঈদের কেনাকাটার জন্য সময় বাঁচাতে প্রাইভেট কার বা সিএনজি ব্যবহার করুন। কারণ এ সময় রাস্তাঘাটে ভিড় লেগেই থাকে। তাছাড়া কোনো কোনো সময় বাসের মধ্যে ওঠার মত অবস্থা থাকে না।

ছোট বাচ্চা সঙ্গে রাখবেন না
ঈদের কেনাকাটা ভিড়ের মধ্যে ঠেলাঠেলি করেই করতে হয়। কাজেই এ সময় ছোট বাচ্চাদের সঙ্গে না রাখাই ভালো।

বিভিন্ন শপিং মলে যান
নিউমার্কেট ও গাউছিয়াতে ঘুরে ঘুরে সময় নষ্ট না করে পাশাপাশি কোনো শপিং মল থেকেই কেনাকাটা সেরে ফেলুন। এতে করে কষ্ট কম হবে এবং খুব কম সময়েই শপিং সেরে ফেলতে পারবেন।

কেনাকাটায় সাবধান থাকুন
ভিড়ের মধ্যে কেনাকাটায় ব্যাগ ও পকেট সামলে রাখুন। কারণ ঈদের আগে মার্কেটের ভিড়ে পকেটমারের সংখ্যা অনেক বেড়ে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে