মেয়ে, তুমি সাবধান তো?

  অনলাইন ডেস্ক

০৬ মার্চ ২০১৬, ১২:০৭ | আপডেট : ০৬ মার্চ ২০১৬, ১২:১৩ | অনলাইন সংস্করণ

আমাদের বেশিরভাগই নিত্য নতুন জামাকাপড় পড়তে ভালোবাসেন। সেইসঙ্গে কেনাকাটাও। হাতে একটু টাকা পেলেই হল। অমনি কেনাকাটা করতে যে কোন শপিং মলে চলে যান এসব পোশাকপ্রেমীরা। এসব শপিং মলে পোশাক কিনে তার মাপ ঠিকঠাক হয়েছে কি না তা দেখার জন্য আছে ট্রায়াল রুম। কিন্তু আপনি জানেন কি? এসব ট্রায়াল রুমে লুকিয়ে রাখা হতে পারে কোন গোপন ক্যামেরা। ট্রায়াল রুমে আপনি পোশাক বদলাতে গেলেন। আর সেখানে রাখা লুকনো ক্যামেরায় আপনার ব্যক্তিগত ছবি উঠে গেল। যা পরবর্তীতে আপনার স্বাভাবিক জীবন ব্যাহত করতে পারে কিংবা আপনি ব্লাকমেইলিং-এর শিকার হতে পারেন। এক্ষেত্রে কেবল সচেতনতাই পারে আপনাকে আগত বিপদ থেকে রক্ষা করতে।

কীভাবে বুঝবেন ট্রায়াল রুমে কোনও ক্যামেরা আছে কিনা-

মোবাইল করুন
ট্রায়াল রুমে কোনও গোপন ক্যামেরা আছে কিনা, তা বোঝার একটা খুব সহজ উপায় রয়েছে। এজন্য পোশাক বদলানোর আগে ট্রায়াল রুমে ঢুকে আপনার মোবাইল ফোনটি থেকে যে কাউকে ফোন করুন। যদি দেখেন যাকে ফোন করতে চাইছেন, তার কাছে ঠিকভাবে ফোন গেল, তাহলে বুঝবেন সব ঠিক আছে। কোথাও কোনও লুকনো ক্যামেরা নেই। আর যদি দেখেন আপনার ফোন লাগছে না, তাহলে তৎক্ষণাত্ ট্রায়াল রুম থেকে বেড়িয়ে পড়ুন। নিশ্চিত ওখানে কোনও ক্যামেরা লুকনো আছে।

কারণ গোপন ক্যামেরার সঙ্গে ফাইবার অপটিক্যাল ক্যাবল থাকে। সিগন্যাল ট্রান্সফার করার সময় এর ইন্টারফিয়ারেন্স হতে থাকে। যার জন্য মোবাইল নেটওয়ার্ক ওখানে কাজ করেনা। এভাবেই আপনি পারেন গোপন ক্যামেরার নোংরামি থেকে বাঁচতে।

নকল আয়না
শপিংমলের ট্রায়াল রুমে যে আয়না থাকে সেটা আসল নাও হতে পারে, এটিও গোপন ক্যামেরার মতই মারাত্মক! প্রযুক্তির অপব্যবহারে আসল আয়নার মাঝে এখন যুক্ত হয়েছে নকল আয়না, যাকে বলা হয় দ্বিমুখী আয়না। এই আয়নায় আপনি আপনার চেহারা দেখতে পারবেন, কিন্তু ভুলেও বুঝতে পারবেন না যে অন্য পাশ হতে কেউ আপনাকে দেখছে!

অথবা আয়নার অন্য পাশে লাগানো আছে অত্যাধুনিক কোন ক্যামেরা। কাজেই আপনার আঙ্গুল আয়নার উপর রাখুন। যদি আপনার আঙ্গুলের মাথা প্রতিবিম্ব আঙ্গুলের মাথার সঙ্গে না লাগে (মাঝে যদি ফাঁকা থাকে) তাহলে আয়না আসল।

আর যদি আঙ্গুলের মাথা প্রতিবিম্বের মাথার সঙ্গে লেগে যায়, তার মানে আয়না নকল! এটা আসল আয়না না, একটা দ্বিমুখী আয়না ! যার অন্যপাশে থেকে আপনাকে দেখা যাবে,কিন্তু আপনি তাকে দেখতে পাবেন না। মানে অন্যপাশে থেকে কেউ আপনাকে দেখছে বা ভিডিও করছে!

কারন আসল আয়নার সিলভার প্রলেপ থাকে আয়নার পিছনে, যার জন্য আপনার আঙ্গুলও প্রতিবিম্বের মাঝে ফাঁকা থাকবে আয়নার পুরুত্বের জন্য।
আর নকল আয়নার (দ্বিমুখী) সিলভার প্রলেপ থাকে আয়নার সামনে, যার জন্য আপনার আঙ্গুলের ছাপ আপনার আঙ্গুলের প্রতিবিম্বের সঙ্গে লেগে যাবে কারণ মাঝে কোনো বাধা নেই। কাজেই নিজেকে বাঁচাতে আগে থেকেই সাবধান হোন। সূত্র: জিনিউজ।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে