ফুলেরও আয়ু বাড়বে

  অনলাইন ডেস্ক

১২ নভেম্বর ২০১৬, ১২:১৬ | আপডেট : ১২ নভেম্বর ২০১৬, ১২:২৮ | অনলাইন সংস্করণ

বিয়ের অনুষ্ঠান থেকে শুরু করে যে কোন উৎসবে ফুল ছাড়া আমাদের চলেই না। আজকাল ঘরের সৌন্দর্য বাড়াতেও আমরা ফুল ব্যবহার করে থাকি। ফুল দিয়ে ঘর সাজালে দেখতে যেমন সুন্দর লাগে, তেমনি এর মিষ্টি গন্ধ ঘরকেও রাখে সুরভিত। অনেকেই সৌন্দর্য বাড়াতে ঘরে প্লাস্টিকের ফুলই সাজিয়ে রাখেন। তবে বেশিরভাগই মিষ্টি সুবাস পেতে বাজার থেকে টাকটা ফুলই কিনে আনেন। তবে রোজ তো আর ফুল কিনে ঘর সাজানো সম্ভব নয়। এক্ষেত্রে কিছু কৌশল অবলম্বন করে কিনে আনা ফুলগুলোর আয়ু বাড়িয়ে নিন। এতে ঘরের সৌন্দর্য শুধু বাড়বে না, একইসঙ্গে আপনার অর্থেরও সাশ্রয় হবে।

বাজারের কেনা ফুলগুলো কেবল সঠিক যত্নেই সতেজ রাখা সম্ভব। এক্ষেত্রে ফুলের যত্নে আহামরি কোনো আয়োজনের দরকার নেই। বরং হাতের কাছে থাকা বিভিন্ন জিনিস দিয়েই ফুলগুলো দীর্ঘসময় পর্যন্ত সতেজ ও সুবাসিত করে রাখা সম্ভব।

এক্ষেত্রে জেনে নিন ফুলের আয়ু বৃদ্ধিতে সহায়ক কিছু কৌশল-

পরিষ্কার পানি
পুরনো পানিতে ব্যাকটেরিয়া বেশি জন্মায়। তাই ফুলদানির পানি পরিবর্তন করা আবশ্যক। এছাড়া তাজা ফুলের উত্তম খাবারই হলো পরিষ্কার পানি। প্রতিদিন যদি দু’বার করে ফুলদানির পানি বদলানো যায়, তাহলে ফুল অনেক বেশি সময় সতেজ থাকবে।

স্প্রে
গাছ থেকে ছেঁড়ার পর দীর্ঘ সময় ফুলে পানি না দিলে সেটি নেতিয়ে কিংবা শুকিয়ে যায়। এছাড়া ধুলাবালি পড়েও ফুলের স্বাভাবিক সৌন্দর্য বিনষ্ট হয়। সেজন্য প্রতিদিন রাতে ফুলের ওপর স্প্রে করুন। এতে ফুলগুলো সতেজ থাকবে।

সোডা
দীর্ঘ সময় ফুল টাটকা ও সতেজ রাখতে সোডা খুবই গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, ফুলের সুবাস ছড়িয়ে দিতেও সোডার ভূমিকা আছে। এজন্য ফুলদানির ভেতর ২ টেবিল চামচ পরিমাণ সোডা মিশিয়ে দিন। ব্যস, কিছু সময় পরই দেখুন এর কার্যকারিতা।

আপেল সিডার ভিনেগার
২ টেবিল চামচ চিনি ও একই পরিমাণ অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে ফুলদানির ভেতর দিন। তাহলে ফুল অনেক সময় সতেজ থাকবে। দীর্ঘ সময় ধরে ফুল সতেজ রাখতে চিনির ভূমিকা অনেক বেশি। তবে বেশি দিন ধরে এ পানি রাখলে ব্যাকটেরিয়া জমতে পারে।

অ্যাসপিরিন
ফুল সতেজ আর প্রাণবন্ত রাখতে অ্যাসপিরিনও ব্যবহার করতে পারেন। এতে ৫-৬ দিন ধরে ফুল ভালো রাখা সম্ভব।

ব্লিচ
ফুল সতেজ রাখতে সহায়তা করে ব্লিচ । এজন্য পানিতে এক চা চামচের ৪ ভাগের এক ভাগ ব্লিচ মিশিয়ে ফুল ভিজিয়ে রাখুন।

মাউথ ওয়াশ
মাউথ ওয়াশ কম-বেশি সব বাড়িতেই থাকে। ফুলদানির পানিতে ১ কাপ পরিমাণ মাউথ ওয়াশ মিশিয়ে দিলে ফুল এক সপ্তাহ পর্যন্ত সতেজ থাকে এবং ফুলের কলিগুলো তিন থেকে চারদিন পর ফুটতে শুরু করবে।

ভিনেগার
ব্যাকটেরিয়া ধ্বংস করতে ভিনেগারের তুলনা নেই। ফুলদানিতে ভিনেগার মেশালে ফুলের ব্যাকটেরিয়াগুলো মরে যায়। ফলে ফুল দীর্ঘদিন সতেজ থাকে। এজন্য ফুলদানির পানিতে ১ চা চামচ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিতে পারেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে