শীতে চুলের যত্ন

  অনলাইন ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৬, ১১:৪৪ | আপডেট : ১২ ডিসেম্বর ২০১৬, ১৪:৩১ | অনলাইন সংস্করণ

শীতে আবহাওয়া শুষ্ক থাকায় চারদিকে ধুলোবালির পরিমাণও অনেক বেশি থাকে। ফলে চুলেরও ক্ষতি হয় বেশি। প্রয়োজনের তাগিদে যাদের প্রতিনিয়ত বাইরে বের হতে হয় তাদের ক্ষেত্রে তো কোন কথাই নেই। এ সময় তাদের চুল রুক্ষ এবং নিষ্প্রাণ হয়ে পড়ে। আবার প্রচণ্ড শীতে অনেকের পক্ষেই প্রতিদিন চুল পরিষ্কার করাও সম্ভব হয় না। এতেও চুল ঝরে। কাজেই এ মৌসুমে চুলের দিকে একটু আলাদা নজর দিতেই হয়।

বিশেষজ্ঞরা বলেন, শীতকালে প্রয়োজনীয় সূর্যের আলো না পাওয়ায় চুল নিষ্প্রাণ এবং দুর্বল হয়ে পড়ে। কেননা এই সূর্যরশ্মিই মাথায় রক্ত চলাচলের উন্নতি ঘটায়। অন্যদিকে চুলের বৃদ্ধির জন্যও সূর্যের এই ভিটামিন ডি জরুরি। কাজেই এ সময় অবশ্যই এমন কিছু কাজ করুন যা চুল সুন্দর রাখতে সাহায্য করবে।

জেনে নিন শীতকালে চুলের যত্নে অবশ্যই করবেন যেসব কাজ-

চুলে সূর্যের আলো লাগান
শীতে চুলের যত্নে সবচেয়ে কার্যকরী টিপস হচ্ছে চুলে যতটা সম্ভব সূর্যরশ্মি লাগানোর চেষ্টা করুন। কেননা সূর্য থেকে প্রাপ্ত ভিটামিন ডি চুলের বৃদ্ধিতে সাহায্য করে। একইসঙ্গে এটি মাথায় রক্ত চলাচলেও উন্নতি ঘটায়।

চুল শুকনো রাখুন
এই মৌসুমে চুল সবসময় শুকনো রাখুন। তবে সপ্তাহে অন্তত দুইবার চুল পরিষ্কার করা বাধ্যতামূলক। চুল পরিষ্কারের পর শুকনো তোয়ালে দিয়ে মাথা মুছে ফেলুন। এ সময় চুল শুকাতে হেয়ার ড্রায়ার একেবারেই এড়িয়ে চলুন।

তেলকে 'না' করবেন না
কেবল তেলই চুলকে স্বাস্থ্যবান দেখাতে ভূমিকা রাখে। কাজেই এ সময় সপ্তাহে অন্তত একবার হলেও চুলে হালকা গরম তেল ম্যাসাজ করুন। এভাবে তেল ম্যাসাজ করলে তা শরীরের তাপমাত্রা বৃদ্ধিতে ভূমিকা রাখবে। ফলে চুলও সুন্দর থাকবে।

হেয়ার প্যাক ব্যবহার করুন
এই মৌসুমে মাসে অন্তত তিনবার চুলে প্রোটিনের হেয়ার প্যাক ব্যবহার করুন। এই প্যাক চুলের ক্ষতি রোধ করে এর বৃদ্ধিতে সাহায্য করবে। তাই চুলকে ঝলমলে এবং সুন্দর রাখতে প্যাক ব্যবহারের কোন বিকল্প নেই।

ইন্সট্রুমেন্ট থেকে দূরে থাকুন
শীতে চুলে পর্যাপ্ত সূর্য়ের আলো পৌঁছায় না বলেই যে প্রতিবার শ্যাম্পু করার সময় হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন এটা ঠিক নয়। এতে পরবর্তীতে চুলের নানা সমস্যা দেখা দিতে পারে। কাজেই এসব ইন্সট্রুমেন্ট থেকে দূরে থাকুন।

স্পা করুন
স্পা ট্রিটমেন্টও এই মৌসুমে চুলের যত্নে আর একটি কার্যকারী মাধ্যম হতে পারে। বাসায় বসেই লেবু এবং গোলাপ জল মিশিয়ে তৈরি করুন এই হেয়ার স্পা। এর সঙ্গে যোগ করুন টক দই এবং ডিমের কুসুম।

তথ্যসূত্র: বোল্ডস্কাই ডট কম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে