ফ্রেশ খাবার চেনার উপায়

  অনলাইন ডেস্ক

০২ জানুয়ারি ২০১৭, ১১:২৭ | অনলাইন সংস্করণ

জীবন ধারনের জন্য খাদ্যের বিকল্প নেই। এটি প্রতিটি মানুষের একটি মৌলিক অধিকার। সুস্বাস্থ্য নিশ্চিত করতে প্রতিটি মানুষের প্রয়োজন বিশুদ্ধ ও পুষ্টিকর খাদ্য। তবে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে না পারলে জনগণের খাদ্য অধিকার লঙ্ঘিত হয়। কিন্তু বর্তমানে কিছু অসাধু ব্যবসায়ী, অধিক মুনাফা লাভের আশায় খাদ্যে ফরমালিনসহ নানান ভেজাল মিশ্রিত করে প্রতিনিয়ত অপকর্ম চালিয়ে যাচ্ছে। এতে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। যেহেতু খাদ্যে ভেজাল আমাদের নিত্য নৈমিত্তিক একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই এ সমস্যা সমাধানে আমাদেরই সতর্ক হওয়া প্রয়োজন। এক্ষেত্রে সুস্বাস্থ্য নিশ্চিত করতে ফ্রেশ খাবার বেছে নেওয়া অনেক বেশি জরুরি।

তাহলে জেনে নিন ফ্রেশ খাবার চেনার কিছু উপায়-

কলা
প্রতিদিন কম-বেশি আমরা সবাই কলা খেয়ে থাকি। আর এই কলা কিনতে গেলে আমরা দাগহীন কলা কেনাকেই বেশি প্রাধান্য দেই। মনে রাখবেন, এই কলাগুলো কিন্তু স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। কেননা এসব কলায় ফরমালিন থাকায় তা দেখতে সুন্দর লাগে। এক্ষেত্রে ফ্রেশ কলা কিছু দাগসহ উজ্জ্বল হলুদ রংয়ের হবে। তবে যদি সেটা বেশি নরম কিংবা বাদামি রংয়ের হয়ে যায়, তাহলে না কেনাই ভালো। তবে হলুদের উপর কিছুটা সবুজের আভা থাকলে ভয়ের কিছু নেই। এরকম কলা দুয়েকদিনের মধ্যেই খাবার উপযোগী হয়ে যায়।

বাঙ্গি
ফ্রেশ বাঙ্গির ঘ্রাণ ঠিক থাকবে। সেইসঙ্গে এটি দেখতেও মজবুত হবে। তবে বাঙ্গির গায়ে দাগ থাকলে সেটি না কেনাই ভালো।

কমলা
কমলা উজ্জ্বল রঙের এবং এর ঘ্রাণ হবে মিষ্টি। যদি এই দু’টির অভাব দেখেন তাহলে তা না কেনাই ভালো।

পেঁয়াজ
পেঁয়াজের গঠন সুন্দর হলে এবং লেয়ারে দাগ কিংবা চিড় না থাকলে সেটা ভালো। তবে প্রথম লেয়ারের ভেতরের দিকটা যদি বিবর্ণ মনে হয়, তাহলে সে পেঁয়াজ না কেনাই ভালো।

মুরগি
মুরগির মাংস কেনার ক্ষেত্রে খেয়াল রাখবেন সেটা থেকে কোনো ধরনের দুর্গন্ধ আসছে কিনা। দুর্গন্ধ আছে এবং যে বক্সে রাখা হয়েছে তার নিচের দিকে তরলের আধিক্য থাকলে সেই মুরগির মাংসও না কেনাই ভালো।

‘রেড মিট’
‘রেড মিট’ বলতে আমরা সাধারণত গরু বা খাসির মাংসকেই বুঝি। এই মাংস যদি দেখতে কিছুটা বাদামি হয়ে যায় এবং পিচ্ছিল হয় তাহলে না কেনাই ভালো।

মাছ
মাছ কেনার ক্ষেত্রে খেয়াল রাখবেন সেটির আঁশ উজ্জ্বল আছে কিনা। পাশাপাশি মাছের চোখ কতটা পরিষ্কার আছে সেটা দেখেও বোঝা যায় সেটি কতটা ফ্রেশ। তথ্যসূত্র: ডিডব্লিউ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে