বন্ধু, বিপদে তুমিই সহায়

  আয়েশা সিদ্দিকা

০৯ জানুয়ারি ২০১৭, ১১:০২ | আপডেট : ০৯ জানুয়ারি ২০১৭, ১১:০৯ | অনলাইন সংস্করণ

বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য নারী প্রতি মুহূর্তেই শ্লীলতাহানির শিকার হচ্ছে। আজকের দিনে নারীরাই হলো সহজ লক্ষ্যবস্তু। শ্লীলতাহানির ঘটনা দিনের বেলা ব্যস্ত কোন রাস্তায় কিংবা রাতে নির্জন কোন গলিতে নির্বিঘ্নে ঘটে যাচ্ছে। তবে যখনই ঘটুক না কেন, এটাই কিন্তু বিশ্বের নিত্য নৈমিত্তিক দুঃখজনক ঘটনাগুলোর মধ্যে একটি। সত্যিই এটা আর কোন ব্যাপার নয়, নারীরা দিনে কিংবা রাতে কোন পোশাক পরিধান করছেন। বাইরে বের হলেই যে নারীদের সঙ্গে সবসময় কেউ না কেউ থাকবে এমনটি নাও হতে পারে। এক্ষেত্রে নিজেকে নিরাপদে রাখতে নারীদেরকেই রুখে দাঁড়াতে হবে। প্রতিবাদ করতে হবে অন্যায়ের। এক্ষেত্রে চলার পথে প্রয়োজনীয় জিনিসের পাশাপাশি ব্যাগে রাখুন এমন কিছু জিনিস যা আপনার একথা পথে ‘বিপদের বন্ধু’ হয়ে দাঁড়াবে।  

এক্ষেত্রে বেশ কিছু প্রয়োজনীয় জিনিসের কথা জেনে নিন যেগুলো বিপদের দিনে হবে আপনার একমাত্র সহায়-

কলম
বিপদের দিনে সবচেয়ে ভালো বন্ধু হতে পারে কলম। এটাই মোক্ষম অস্ত্র। আক্রমণকারী কাছে আসলে সুযোগ বুঝে কলম বের করে তার চোখে কিংবা ঘাড়ে জোরে আঘাত করুন। দেখবেন, সে তখন পালাতে দিশা পাবে না। আর আপনিও একটা খারাপ অভিজ্ঞতার হাত থেকে বেঁচে যাবেন।

অলংকার
সূচালো কিংবা ধারালো ধরনের অলংকার সবসময় নিজের সঙ্গে রাখুন। এটা কালের দুল, আংটি কিংবা ঘড়িও হতে পারে। দিনে কিংবা রাতে একা বের হলেই জিনিসগুলো সঙ্গে রাখবেন। যখনই আক্রমণকারী আপনার নিকটে আসবে এসব অলংকার দিয়ে জোরে তার হাতে আঘাত করবেন। তাহলে ব্যথায় সে তৎক্ষণাত আপনাকে ছেড়ে দিতে বাধ্য হবে।

ভারী কিংবা মোটা বই
ছাত্রীদের সঙ্গে সবসময় বই থাকেই। আবার যারা ছাত্রী নন, তারও আত্মরক্ষার্থে নিজের কাছে রাখতে পারেন একটি মোটা নোটবুক। বিপদের দিনে এটাই হবে আপনার বাঁচার সহায়। বই একদিকে যেমন আপনাকে সুরক্ষা করবে অন্যদিকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারবেন আপনি। বিশেষ করে আক্রমণকারী যখন আপনাকে ছুরি দিয়ে ভয় দেখাবে তখন এই বই-ই হবে তার মোক্ষম দাওয়াই।

ভারী ব্যাগ
আপনি যদি সবসময় একটি ভারী ব্যাগ নিয়ে চলাফেরা করতে অভ্যস্ত থাকেন তাহলো তো কোন কথাই নেই। প্রয়োজনে আপনি সহজেই বুঝতে পারবেন সুযোগ বুঝে কিভাবে আপনি এটাকে কাজে লাগাবেন। তবে এই ব্যাগের দৈর্ঘ্য একটু বেশি হলে ভালো হয়, যাতে আপনি সহজেই আক্রমণকারীর মুখে ঘা দিতে পারেন।

ক্লিপ
আক্রমণকারীকে প্রতিহত করতে হেয়ার ক্লিপও হতে পারে আপনার সহায়। তাই বাইরে বের হওয়ার আগে ক্লিপ দিয়ে চুল বাঁধতে ভুলবেন না যেন।

ভারি কিংবা সূচালো জুতা
একলা চলার পথে সবসময় ভারি বুট কিংবা সুচালো জুতা পরুন। তাহলে বিপদে পড়লে সুযোগ বুঝে আপনি আক্রমণকারীকে জোরে লাথি মারতে পারবেন। এতে করে নিজেকে সুরক্ষিত রাখা যেমন সহজ হবে, একইসঙ্গে আক্রমণকারীও একটা কঠিন শিক্ষা পাবে।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে