স্ট্রেস থেকে ওজন বাড়ছে ? মেনে চলুন মাইন্ড ডায়েট

  অনলাইন ডেস্ক

১২ মে ২০১৭, ১৩:৪৪ | আপডেট : ১২ মে ২০১৭, ১৫:৫০ | অনলাইন সংস্করণ

ওজন বাড়ার অন্যতম হিসেবে ডায়েটিশিয়ান, চিকিৎসক, ফিটনেস এক্সপার্টরা এখন জোর দিচ্ছেন স্ট্রেসর উপরেই। উৎকণ্ঠা, চিন্তার কারণেই আমরা অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়ার দিকে ঝুঁকি, আর তার ফলে শুধু যে শরীরে মেদ বাড়ে তাই নয়, মস্তিষ্কেও শুরু হয় প্রদাহ। ফলে অজান্তেই নিজেদের ঠেলে দিচ্ছি স্মৃতিশক্তি কমে আসা, ডিমেনশিয়া, অ্যালঝাইমার মত কঠিন অসুখ গুলোর দিকে। তাই ওজন কমানোর দিকে নয়, নজর দিন নিজেকে স্ট্রেসমুক্ত রাখার দিকে। এতেই সুস্থ থাকবে মস্তিষ্ক, ঝরে যাবে মেদ। মাইন্ড ডায়েটের মাধ্যমেই উপায় বাতলাচ্ছেন ডায়টিশিয়ানরা।

কী এই মাইন্ড ডায়েট?

বেশির ভাগ ডায়েট যেখানে ওজন কমানো বা মেদ ঝরানোর কথা বলে থাকে, মাইন্ড ডায়েট বলে মস্তিষ্ক সুস্থ রাখার কথা। এর পুরো কথা হল মেডিটেরেনিয়ান-ড্যাশ ইন্টারভেনশন ফর নিউরোডিজেনারেটিভ ডিলে ডায়েট(MIND)। এই ডায়েটের মূল উদ্দেশ্য ছিল অ্যালঝাইমার’স রোখা। তবে মস্তিষ্ক সুস্থ রাখার এই ডায়েট সাহায্য করে স্ট্রেস, উৎকণ্ঠা দূরে রাখতেও। ফলে মাইন্ড ডায়েট মেনে চললে ওজনও কমে অনেক দ্রুত।

কী ভাবে মেনে চলতে হয় মাইন্ড ডায়েট?

এই ডায়েটে প্রচুর পরিমাণ ব্রেন হেলদি ফুড যেমন সবুজ শাক-সব্জি, বাদাম, বেরি, গোটা দানাশস্য, অলিভ অয়েল, ওয়াইন খাওয়ার নিয়ম। ঠিক তেমনই, মাখন, মার্জারিন, চিজ, বেকড খাবার, ভাজাভুজি ও ফাস্ট ফুড, যা মস্তিষ্কের জন্য অস্বাস্থ্যকর সেই সব খাবার এড়িয়ে চলতে হয়।

মাখন, মার্জারিন, চিজ, ভাজা খাবার ও ফাস্ট ফুড সপ্তাহে এক বারের বেশি খাওয়া বারণ

প্রতি দিন অন্তত তিন বার সবুজ শাক-সব্জি, শস্য জাতীয় খাবার ও এক গ্লাস করে ওয়াইন খান।

এই ডায়েটে সপ্তাহে ৫ বারের বেশি মিষ্টি, প্যাস্ট্রি খাওয়া বারণ।

স্যাচুরেটেড ফ্যাটের বদলে ডায়েটে রাখুন অলিভ অয়েল।

স্ন্যাকস হিসেবে বাদাম খান।

উপকারিতা

এই ডায়েট ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিড্যান্ট ও ফাইবারে পরিপূর্ণ হওয়ার পাশাপাশি সুগার, স্যাচুরেটেড ও ট্রান্স ফ্যাট নেই বললেই চলে। ফলে খুব সহজেই মস্তিষ্কে প্রহাদ কমিয়ে ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক মাত্রায় কম করে দিতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোর রাশ ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের গবেষকরা জানাচ্ছেন, মাইন্ড ডায়েট অ্যালঝাইমার’স-এর ঝুঁকি ৫৩ শতাংশ পর্যন্ত কম করতে পারে।

এই ডায়েটে কোনও ক্যালোরি লিমিট, সময়ের কড়াকড়ি নেই। ফলে মাইন্ড ডায়েট মেনে চলা খুবই সহজ।


 

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে