বৃষ্টিতে ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করতে....

  অনলাইন ডেস্ক

১২ আগস্ট ২০১৭, ১১:৪১ | আপডেট : ১২ আগস্ট ২০১৭, ১১:৪৫ | অনলাইন সংস্করণ

বৃষ্টি ভালো লাগলেও এর স্যাঁতস্যাঁতে ভাব কারোরই পছন্দ নয়। এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় ঘরের ভেতরে স্যাঁতস্যাঁতে ভাব ও গুমোট গন্ধ হয়। রোদ উঠলে অবশ্য এই স্যাঁতস্যাঁতে ভাব থেকে মুক্তি মেলে। তবে টানা দু-তিন দিন যদি বৃষ্টি হয়, তাহলে উপায়? এ সময়েও কিন্তু কিছু উপায় অবলম্বন করে ঘরের এই স্যাঁতস্যাঁতে ভাব ও গন্ধ দূর করা সম্ভব।

এক্ষেত্রে জেনে নিন কিছু পদ্ধতি-

ভিনেগার

এক কাপ পরিমাণ পানিতে এক কাপ ভিনেগার মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণ একটি পরিষ্কার কাপড়ে দিয়ে ঘরের জানালা, দরজার চৌকাঠসহ পুরোটা ভালো করে মুছে নিন। এরপর ওপর একটি পরিষ্কার কাপড়ে নারকেল তেল নিয়ে আবার পুরো দরজা, জানালা মুছে নিন। এতে করে দ্রুত ঘরের স্যাঁতস্যাঁতে গন্ধ দূর হয়ে যাবে।

লেবু

তাজা লেবুর রসের মাধ্যমেও এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাজা লেবুর রস চিপে নিন এক কাপের মতো। এবার এতে আধা কাপ পানি মিশিয়ে মিশ্রন তৈরি করুন। একটি স্প্রে বোতলে এই মিশ্রণটি নিয়ে ঘরের প্রতিটি কোনায় মেঝেতে এবং দেয়ালে স্প্রে করে দিন ভালো করে। দেখবেন স্যাঁতস্যাঁতে গন্ধ একেবারেই গায়েব হয়ে গেছে।

বেকিং সোডা

বেকিং সোডার গন্ধ শুষে নেওয়ার ভালো একটি গুণ রয়েছে। চাইলে ঘরের যেসকল স্থানে স্যাঁতস্যাঁতে ভাবটা বেশি এবং গন্ধ বেশি হয়ে আছে, সেখানে বেকিং সোডা ছিটিয়ে রাখুন কিছুক্ষণ। দেখবেন বেকিং সোডা গন্ধ শুষে নিয়েছে। পরে বেকিং সোডা সরিয়ে ফেললেই ঝামেলা থেকে মুক্তি পাবেন।

দরজা জানালা খুলে দিন

বৃষ্টি বন্ধ হয়ে যাওয়ার পর যত দ্রুত সম্ভব দরজা জানালা খুলে দিন। এতে বিশুদ্ধ বাতাস ঘরে প্রবেশ করে স্যাঁতস্যাঁতে গন্ধের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে দূর করে দেবে। যতটা সময় ঘর বন্ধ থাকবে স্যাঁতস্যাঁতে ভাব তত বাড়বে। তাই এই ব্যাপারে সতর্ক থাকুন।

তাজা ফুল রাখুন

বাসায় তাজা ফুল রাখার ব্যবস্থা করতে পারেন। তাজা ফুল খুব সুন্দর এয়ার ফ্রেশনার হিসেবে কাজ করবে। ভালো কোনো এয়ার ফ্রেশনার ব্যবহার করবেন। তবে দরজা জানালা একেবারে বন্ধ রেখে এয়ার ফ্রেশনার দিয়ে বসে থাকবেন না। এতে বাতাসে সুগন্ধ থাকলেও ঘরের ভেতর গুমোট হয়ে যাবে।

বাতাসে ঘর শুকানো

বৃষ্টির দিনে ঘর মুছে ফ্যানের বাতাসে ঘর ভালোভাবে শুকিয়ে নিন। ঘরের ভেতর ভালোভাবে শুকালে বৃষ্টিতেও কোন গন্ধ হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে