আনন ফাউন্ডেশন আয়োজিত শেখ তোফাজ্জল হোসেন-এর সংবর্ধনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

  নিজস্ব প্রতিবেদক

২৬ জুন ২০১৬, ১২:৪৯ | আপডেট : ২৬ জুন ২০১৬, ১৩:১৩ | অনলাইন সংস্করণ

২৪ জুন শুক্রবার বিকালে মিয়াভাই প্লাজা, নতুন বাজার, গুলশান-২, ঢাকায় আনন ফাউন্ডেশনের উদ্যোগে বিশিষ্ট কার্টুনিস্ট, সংগঠক ও শিশুসাহিত্যিক শেখ তোফাজ্জল হোসেন-এর সংবর্ধনা ২০১৬ ও ইফতার মাহফিল ফাউন্ডেশনের সভাপতি স.ম. শামসুল আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি আসাদ চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের, বিশিষ্ট কবি নাসির আহমেদ ও বিশিষ্ট শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম। অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমীর মাননীয় চেয়ারম্যান প্রখ্যাত কথাসাহিত্যিক ও শিশুসাহিত্যিক সেলিনা হোসেন।

শুভেচ্ছা বক্তব্য রাখেন শিশুসাহিত্যিক মাহমুদউল্লাহ, শিশুসাহিত্যিক রহীম শাহ, ছড়াকার মুস্তফা মহিউদ্দীন, শিশুসাহিত্যিক আহমাদ মাযহার, কবি বিলু কবীর, কবি হাসনাত আমজাদ, ছড়াকার সিরাজুল ফরিদ, শিশুসাহিত্যিক মুস্তাফা মাসুদ, শিশুসাহিত্যিক এনায়েত রসুল, শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদদীন, ছড়াকার নাসের মাহমুদ, শিশুসাহিত্যিক সুজন বড়ুয়া, শিশুসাহিত্যিক খন্দকার মাহমুদুল হাসান, শিশুসাহিত্যিক ফারুক হোসেন, কবি শাহাবুদ্দীন নাগরী, শিশুসাহিত্যিক মোস্তফা হোসেইন, কবি রিফাত নিগার শাপলা, কবি শাহানারা রশীদ ঝরনা, শিশুসাহিত্যিক মীর আশফাকুজ্জামান, জনাব ইফতেখারুল ইসলাম, সংবাদ পাঠক রেহানা পারভীন, সংবাদপাঠক দেওয়ান সাঈদুল হাসান, কবি তপন বাগচী, ছড়াকার নুরুদ্দীন শেখ, শিশুসাহিত্যিক দীপু মাহমুদ, সাংবাদিক ফারাহ্ হোসাইন প্রমুখ।

সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয় ফাউন্ডেশনের শিশুদের পরিবেশনায় একটি ভক্তিমূলক গানের মধ্য দিয়ে। স্বাগত বক্তব্য দেন ফাউন্ডেশনের মহাসচিব নজরুল ইসলাম নঈম। শেখ তোফাজ্জল হোসেনের কবিতা ও কবি আসাদ চৌধুরীর কবিতা থেকে আবৃত্তি করে আনন ফাউন্ডেশনের ভাইবোনেরা। আনন ফাউন্ডেশনের পক্ষ থেকে শেখ তোফাজ্জল হোসেনকে উত্তরীয় পরিয়ে দেন ফাউন্ডেশনের সভাপতি স.ম. শামসুল আলম, প্রধান অতিথি কবি আসাদ চৌধুরী ও কথাশিল্পী সেলিনা হোসেন। ক্রেস্ট প্রদান করেন সভাপতি ও প্রধান অতিথি। নগদ ৫০ হাজার টাকা শেখ তোফাজ্জল হোসেনের হাতে তুলে দেন আনন গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী একেএম ইকবাল হোসেন।
অনুষ্ঠানে সেলিনা হোসেন বলেন, আমি আনন ফাউন্ডেশনকে আমার কৃতজ্ঞতা জানাই যে শেখ তোফাজ্জল হোসেনের মতো ব্যক্তিকে সংবর্ধনা প্রদান করছে। শেখ তোফাজ্জল হোসেন ইলাস্ট্রেশনের দিকটা খুব ভালো করে দেখেছেন এবং কার্টুন এঁকেছেন। ষাটের দশকে তিনি যে সাহিত্য সৃজন করেছিলেন তা আমরা চিরদিন মনে রাখব।

কবি আসাদ চৌধুরী বলেন, আনন ফাউন্ডেশন যে কাজটা করছে শেখ তোফাজ্জল হোসেনকে নিয়ে তাতে আমরা খুব আনন্দিত। এটি বাংলাদেশে একটি দৃষ্টান্তমূলক কাজ হিসেবে পরিণত হল।

শেখ তোফাজ্জল হোসেন তাঁর অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, আনন ফাউন্ডেশন আমাকে আজ নতুনভাবে উজ্জীবিত করেছে। কিন্তু সেই উজ্জীবিত হওয়ার কাজটুকু এই অসুস্থ শরীরে করে যেতে পারব কি না জানি না। আনন ফাউন্ডেশনকে কৃতজ্ঞতা জানাই সবার মাঝে আমাকে তুলে ধরার জন্য।
কথাসাহিত্যিক মঈনুল আহসান সাবের বলেন, তোফাজ্জল ভাইয়ের মধ্যে আন্তরিকতা, ভালোবাসা, উদারতা, প্রণোদনা ও সুন্দর দৃষ্টিভঙ্গি দেখেছি। আমি এখনো তোফাজ্জল ভাইকে ভালোবাসি। তাঁর এই অসুস্থতা কিছুদিনের জন্য, তিনি সুস্থ হয়ে আবার আমাদের মাঝে সেই ভালোবাসা, আন্তরিকতা ও প্রণোদনা ছড়িয়ে দিবেন। আমি বাংলাদেশের অনেক বড় মাপের পুরস্কার পেয়েছি কিন্তু এত মানুষের ভালোবাসা পাইনি যা আজ তোফাজ্জল ভাই পেলেন। আমরা চাই তোফাজ্জল ভাইকে রাষ্ট্রীয় পুরস্কার দেয়া হোক।

কবি নাসির আহমেদ বলেন, তোফাজ্জল ভাই অনুশীলন সংঘের মাধ্যমে আমাদেরকে যেভাবে অনুপ্রেরণা দিয়েছেন তাতে অনেক কবি সাহিত্যিক সৃষ্টি হয়েছে যাদের মধ্যে অনেকে আজ খ্যাতিমান।

 

শিশুসাহিত্যিক আমীরুল ইসলাম বলেন, আমরা এত দীর্ঘ সময় ধরে এখানে বসে আছি কারণ আমরা তোফাজ্জল ভাইকে ভালোবাসি। আমি নিজে তোফাজ্জল ভাইয়ের মতো ভালো মানুষ হতে চেয়েছিলাম।

অনুষ্ঠানে আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী শফিকুল ইসলাম বাহার, মনিরুজ্জামান পলাশ ও কাজী মোহিনী ইসলাম। আনন সংকলনের কুইজ প্রতিযোগিতায় কুইজ বিজয়ী সিনহা তাবাসসুম ঋতু-এর হাতে পুরস্কার তুলে দেন কবি আসাদ চৌধুরী ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আনন ফাউন্ডেশনের মুখপত্র ‘আনন’ শেখ তোফাজ্জল হোসেনকে নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশিত হয় ও অনুষ্ঠানে উপস্থিত সকলের মাঝে বিতরণ করা হয়। সভাপতি স.ম. শামসুল আলম বলেন, শেখ তোফাজ্জল হেসেনকে সংবর্ধনা দিতে পেরে আনন ফাউন্ডেশনই ধন্য হলো। তিনি সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান শেষ করেন এবং এরপর ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন শামাদান উফা।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে