সাহিত্য সংবাদ

আনন শিশুসাহিত্য আসর অনুষ্ঠিত

  অনলাইন ডেস্ক

২৭ আগস্ট ২০১৬, ১৪:৫৬ | অনলাইন সংস্করণ

২৬ আগস্ট ২০১৬ শুক্রবার বিকাল ৫টায় আনন ফাউন্ডেশন আয়োজিত আনন শিশুসাহিত্য আসর-এর ১৭তম আসরটি ১০২০ মিয়াভাই প্লাজা, নতুন বাজার, গুলশান-২, ঢাকায় ফাউন্ডেশনের সভাপতি স.ম. শামসুল আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

বর্ণাঢ্য এই আসরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট গবেষক ও শিশুসাহিত্যিক বিলু কবীর এবং বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিশুসাহিত্যিক দীপু মাহমুদ। অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট শিশুসাহিত্যিক ফারুক হোসেন, মুক্তিযুদ্ধ গবেষক মোস্তফা হোসেইন, শিশুসাহিত্যিক রহীম শাহ, কবি হুমায়ূন কবীর, শিশুসাহিত্যিক  আশরাফুল আলম পিনটু, শিশুসাহিত্যিক পাশা মোস্তফা কামাল প্রমুখ।

আনন ফাউন্ডেশনের শিশুসদস্যদের পরিবেশনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত দলীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। স্বরচিত লেখা পাঠে অংশ নেন সিরাজুল ফরিদ, চন্দনকৃষ্ণ পাল, মালেক মাহমুদ, মনিরুজ্জামান পলাশ, রিফাত নিগার শাপলা, শাহানারা রশীদ ঝরনা, শারমিন সুলতানা রীনা, গোলাম নবী পান্না, ইমরান পরশ, মামুন সরওয়ার, আরিফ নজরুল, নুরুদ্দীন শেখ, মাহবুব লাভলু, ইউসুফ আরেফিন মাসুদ, নূরনবী বেলাল, শেখ মনিরুল হক, জাহিদ জাবের, শামীমা শাহীন, শায়লা রহমান তিথি, আহমাদ স্বাধীন, সিরাজিয়া পারভেজ, খালেদ রাহী, হাসান রাউফুন, আহমেদ জাকির, আনোয়ার কামাল, রঙ্গু শাহাবুদ্দীন, লোকমান আহম্মদ আপন, কাজী দিনার সুলতানা বিন্তী, আমিনুল ইসলাম মামুন, কাদের বাবু, বান্দা হাফিজ, মাহমুদ মোস্তাফা, নূর মোহাম্মদ, স্বজন নাহিদ, ইমরান হুসাইন প্রমুখ। ছোট্ট বন্ধুদের মধ্যে লেখা পাঠ করে মো: সজীব মিয়া, মনির হোসেন, জান্নাতুল ফেরদৌস নওরিন, মো: আল-আমিন হোসেন, শারমিন আক্তার ইমা, সুমাইয়া আক্তার মরিয়ম, সুমাইয়া আক্তার স্নেহা, আশফিয়া মেহজাবিন সামিয়া ও প্রিয়ন্তী দেবনাথ।

শিশুসাহিত্য ও লেখালেখি নিয়ে আলোচনা করেন শিশুসাহিত্যিক ফারুক হোসেন। তিনি বলেন, বর্তমান সময়ে আমাদের শিশুরা খুবই মেধাবী। তারা পড়াশুনা ও লেখালেখির পাশাপাশি তথ্য বিজ্ঞানের প্রতিও তাদের সমান আগ্রহ। আজকের অনুষ্ঠানে শিশুদের লেখা পাঠের মধ্য দিয়ে বিষয়টি প্রমাণিত। গবেষক ও শিশুসাহিত্যিক খন্দকার মাহমুদুল হাসান আনন ফাউন্ডেশন নিয়ে বলেন, সমাজের অবহেলিত শিশুদের নিয়ে তারা যে কাজ করছে তা সত্যিই প্রশংসনীয়। বিশেষ অতিথি শিশুসাহিত্যিক দীপু মাহমুদ পঠিত লেখাগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি শিশুদের লেখা নিয়ে খুব উচ্ছ্বাস প্রকাশ করেন এবং শিশুদের উৎসাহিত করন। প্রধান অতিথি গবেষক ও শিশুসাহিত্যিক বিলু কবীর বলেন, আনন ফাউন্ডেশনে এসে আমি সম্মানিত বোধ করছি। শিশুদেরকে সাহিত্য ও শিল্পচর্চায় উদ্বুদ্ধ করার জন্যে আনন ফাউন্ডেশনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাচ্ছি। তিনি শিশুদের লেখা নিয়ে একটি বই প্রকাশের ঘোষণা দিয়ে বলেন, আশা করি সেই বইটি অনেক সুন্দর হবে।
আনন ফাউন্ডেশনের মুখপত্র ‘আনন’ আগস্ট সংখ্যা উপস্থিত সকলের মধ্যে বিতরণ করা হয়। সবশেষে সভাপতি সকলের সহযোগিতা কামনা করে সাহিত্য আসরের সমাপ্তি ঘোষণা করেন। শিশুসাহিত্য আসরটি উপস্থাপনা করে ছোট্ট বন্ধু জান্নাতুল ফেরদৌস নওরিন ও ফাহিম ইবনে ফারুক।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে