বগুড়ায় কবি সম্মেলনের উদ্বোধন

  নিজস্ব প্রতিবেদক, বগুড়া

০৭ অক্টোবর ২০১৬, ১৮:৫৩ | অনলাইন সংস্করণ

প্রতি বছরের মতো এবারও বগুড়ায় সাহিত্যের সবচেয়ে বড় আসর ‘কবি সম্মেলন ২০১৬ ও বইমেলা’ শুরু হয়েছে। দেশের অন্যতম সাহিত্য সংগঠন বগুড়া লেখক চক্রের ২৮ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দু’দিন ব্যাপী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আজ শুক্রবার বেলা ১১টায় স্থানীয় উডবার্ণ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে কবি সম্মেলনের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবি আমিনুল ইসলাম। কবি বজলুল করিম বাহারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি মাকিদ হায়দার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন, বাংলাদেশ প্রতিদিনের উপ-সম্পাদক মাহমুদ হাসান, বিআইআইটি’র অধ্যক্ষ প্রকৌশলী সাহাবুদ্দীন সৈকত, পৌর আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক সুলতান মাহমুদ খান রনি।

উদ্বোধনের পরপরই একটি আনন্দ পদযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পদযাত্রায় দেশের বিভিন্ন এলাকা থেকে এসে সম্মেলনে যোগদানকারী কবি-সাহিত্যিক সাংবাদিকসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা  অংশ নেন। এছাড়াও দ্বিতীয় পর্বে বিকেল ৪টা থেকে স্বরচিত কবিতা পাঠ, সেমিনার, আবৃত্তি এবং ‘পাঠকের মুখোমুখি সাহিত্য সম্পাদক’ শীর্ষক আয়োজনে উপস্থিত ছিলেন বিভিন্ন জাতীয় দৈনিকের সাহিত্য সম্পাদকবৃন্দ।

বগুড়া লেখক চক্রের উপদেষ্টা শিশু নাট্য নির্দেশক কবি পলাশ খন্দকার জানান, ‘সংস্কৃতি জনগণের সম্পদ’ এই প্রতিপাদ্য ধারণ করে দীর্ঘ ২৮বছর ধরে সাহিত্য অঙ্গনের সৃষ্টিশীল মানুষদের নিয়ে কাজ করছে বগুড়া লেখক চক্র। প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছরই সাহিত্য সাংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখা মানুষগুলোকে সম্মাননা হিসেবে প্রদান করছে লেখক চক্র পদক। ঐতিহ্যবাহী এ সাহিত্য সংগঠনের ২৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষেই এবার কবি সম্মেলন ও বইমেলার এই অয়োজন ।  

এবছর বগুড়া লেখকচক্র পাঁচটি বিষয়ে সম্মাননা প্রদান করেছে। এরমধ্যে কবিতায় গোলাম কিবরিয়া পিনু, সাংবাদিকতায় ওয়াসিকুর রহমান বেচান, লোক সাহিত্যে ড. বেলাল হোসেন, লিটল ম্যাগাজিন সম্পাদনায় আব্দুল মান্নান স্বপন ও প্রকাশনায় কালি পদ সেন টিপু।

আগামীকাল শনিবার অনুষ্ঠানের দ্বিতীয় দিন সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত নানা আয়োজনের মধ্য দিয়ে কবি সম্মেলনের সমাপ্তি হবে। ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে শতাধিক কবি-সাহিত্যিকের মিলনমেলায় পরিণত হয়েছে এ উৎসব। এছাড়াও বইমেলায় বাংলা একাডেমীসহ স্থানীয় লেখকদের প্রকাশিত বিভিন্ন ধরনের বই পাওয়া যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে