আনন শিশুসাহিত্য আসর অনুষ্ঠিত

  আমাদের সময় ডেস্ক

২৬ নভেম্বর ২০১৬, ১৮:১৫ | অনলাইন সংস্করণ

গতকাল বিকাল ৪টায় আনন ফাউন্ডেশন আয়োজিত আনন শিশুসাহিত্য আসর-এর ১৯তম আসরটি ১০২০ মিয়াভাই প্লাজা, নতুন বাজার, গুলশান-২, ঢাকায় ফাউন্ডেশনের সভাপতি স.ম. শামসুল আলম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য এই আসরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও শিশুসাহিত্যিক সৈয়দ আল ফারুক এবং বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিশুসাহিত্যিক নিয়োগী মোজাম্মেল হক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক সৈয়দ বদরুল আলম।


প্রধান অতিথি সৈয়দ আল ফারুক এর ছড়া থেকে আবৃত্তি এবং বিশেষ অতিথি নিয়োগী মোজাম্মেল হক এর লেখা থেকে পাঠ করে শোনায় ফাউন্ডেশনের শিশুরা।
স্বরচিত লেখা পাঠে অংশ নেন এনায়েত রসুল, আহমেদ জসিম, হাসনাত আমজাদ, গোলাম নবী পান্না, আসলাম প্রধান, মোহাম্মদ রবিউল, মনিরুজ্জামান পলাশ, মশিউর রহমান, সিরাজিয়া পারভেজ, শাহজাহান মোহাম্মদ, আমিনুল ইসলাম মামুন, আহমাদ স্বাধীন, জাহিদ জাবের, হাসি ইকবাল, মো: মনির হোসেন, মো: মাসুম বিল্লাহ, নূর মোহাম্মদ, মাহমুদ মোস্তফা প্রমুখ। ছোট্ট বন্ধুদের মধ্যে লেখা পাঠ করে মো: সজীব মিয়া, মো: মনির হোসেন, জান্নাতুল ফেরদৌস নওরিন, নুসরাত জাহান, আফসানা আলমগীর, হাসনা আক্তার হেনা, আরিফা রহমান, শারমিন আক্তার ইমা, মো: সাব্বির হোসেন সাকিব, প্রিয়ন্তী দেবনাথ, মো. আল-আমিন হোসেন ও  মাসুদা আক্তার।


সম্মানিত অতিথির বক্তব্যে সৈয়দ বদরুল আলম বলেন, আনন ফাউন্ডেশন শিশুদের নিয়ে যে সৃজনশীল কাজ করছে তা দেখে আমি মুগ্ধ। বিশেষ অতিথি নিয়োগী মোজাম্মেল হক তার বক্তব্যের শুরুতে ফাউন্ডেশনের শিশুদের থেকে প্রশ্ন আহবান করেন। শিশুদের জানার আগ্রহ দেখে তিনি বলেন, আনন ফাউন্ডেশনের শিশুদের প্রতিভা দেখে আমার সত্যিই ভালো লাগল। তিনি বলেন শিশুদের শেখাতে হবে গল্পের মাধ্যমে, তারা গল্পের সাথে ছবি দেখে আনন্দের সাথে শিক্ষা অর্জন করবে। তিনি শিশুদের পড়াশুনাতে মনযোগী হবার আহবান জানিয়ে বলেন, আনন ফাউন্ডেশন তোমাদের জন্য যে সকল শুভ উদ্যোগ গ্রহণ করেছে, তা দেখে আমি আপ্লুত। প্রধান অতিথি কবি সৈয়দ আল ফারুক বলেন, আমি পৃথিবীর নানা দেশে ঘুরে বেড়াই, শিল্প-সাহিত্য নিয়ে বিভিন্ন অনুষ্ঠানে কথা বলি। বিভিন্ন সময় আমন্ত্রণ পেয়েও আনন ফাউন্ডেশনে আসতে পারিনি। কিন্তু আজ আমি আনন ফাউন্ডেশনে এসে আনন্দিত এবং একইসাথে অভিভূত এরকম একটি পরিবেশ পেয়ে। তিনি বলেন, আমাদের শিল্প-সাহিত্যকে পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে হবে। তিনি কচি-কাঁচার মেলা, খেলাঘর, চাঁদের হাট, অনুশীলন সংঘ, শাপলা দোয়েলসহ বিভিন্ন শিশুসংগঠনের উদাহরণ দিয়ে বলেন, আনন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা স.ম. শামসুল আলম অবহেলিত শিশুদের নিয়ে যে মানবিক উদ্যোগ নিয়েছেন সে জন্য আমি আবারও তাকে সাধুবাদ জানাই। সৈয়দ আল ফারুক নিজের একটি ছড়া পড়ে প্রধান অতিথির বক্তব্যের ইতি টানেন।

১৮তম শিশুসাহিত্য আসরে প্রধান অতিথি ছিলেন কবি ও শিশুসাহিত্যিক শাহাবুদ্দীন নাগরী। তিনি আনন ফাউন্ডেশনের শিশুদের আবৃত্তি শুনে মুগ্ধ হয়ে তাদের জন্য পাঠিয়েছেন তাঁর লেখা বই ‘নির্বাচিত ছড়া’। আবৃত্তিতে অংশগ্রহণকারী ১০ জন শিশুর প্রত্যেকের হাতে এই বইটি তুলে দেন সম্মানিত অতিথিবৃন্দ।

সবশেষে সভাপতি সকলের সহযোগিতা কামনা করে সাহিত্য আসরের সমাপ্তি ঘোষণা করেন। শিশুসাহিত্য আসরটি উপস্থাপনা করে আনন ফাউন্ডেশনের বন্ধু আশা আলমগীর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে