ইয়েল বিশ্ববিদ্যালয়ে বিডিআই সম্মেলন ২২-২৪ মার্চ

  এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

০৫ জুন ২০১৮, ০৯:৪৫ | অনলাইন সংস্করণ

‘আগামী ৩০ বছরের বাংলাদেশ : চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ শীর্ষক ৩ দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে কানেকটিকাটে ইয়েল বিশ্ববিদ্যালয়ে। বাংলাদেশ ডেভেলপমেন্ট ইনসিয়েটিভ তথা বিডিআই নামক একটি থিঙ্ক ট্যাংকের উদ্যোগে এটি হবে সপ্তম সম্মেলন-যেখানে বাংলাদেশি স্কলাররা অংশ নিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে কী করা উচিত তা নিয়ে বিস্তারিত মতামত ব্যক্ত করেন।

২২ থেকে ২৪ মার্চ পর্যন্ত এই সম্মেলনে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীরা ছাড়াও মার্কিন প্রশাসন, জাতিসংঘ, বিশ্বব্যাংকের কর্মকর্তারা অংশ নেবেন। পর্যবেক্ষক হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের পদস্থ কর্মকর্তা এবং জনপ্রতিনিধিরা।

জ্ঞানভিত্তিক-শিক্ষামূলক এই সম্মেলনের বিষয়ভিত্তিক আলোচনার জন্যে আগেই লেখা আহবান করা হয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক, রাজনৈতিক সামাজিক-সাংস্কৃতিক পরিবেশগত এবং অন্যান্য বিষয় প্রাধান্য পাবে এসব লেখায়। লেখা জমাদানের শেষ সময় হচ্ছে এ বছরের ৩১ জুলাই এবং পর্যালোচনা করা হবে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। লেখা  তথা পেপার্স জমা দেওয়া যাবে বিডিআইয়ের ওয়েব সাইট অথবা বিডিআই কর্মকর্তা মুনির কুদ্দুস কিংবা রহিম কাজী বরাবরেও।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ফেডারেল ও স্থানীয় প্রশাসন এবং খ্যাতনামা কর্পোরেশনের ঊর্দ্ধতন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনরতদের সমন্বয়ে গঠিত এই বিডিআই বাংলাদেশের উন্নয়ন ও কল্যাণের ব্রত নিয়ে এ ধরনের সম্মেলন শুরু করেছে ১৯৯৫ সালে। সেটি হয় ইউনিভার্সিটি অব পিটসবার্গে ‘সোসিয়ো-ইকনোমিক ডেভেলপমেন্ট অব বাংলাদেশ’ শিরোনামে।

২০০৮ সালে দ্বিতীয় কনফারেন্স হয়েছে হার্ভার্ড ইউনিভার্সিটিতে ‘কনফারেন্স অন বাংলাদেশ ইন দ্য টুয়েন্টিফোর্স সেঞ্চুরি’ শিরোনামে। ২০০৯ সালেও হার্ভার্ডেই হয়েছে ‘আইডিয়াস এ্যান্ড ইনোভেশন্স ফর দ্য ডেভেলপমেন্ট অব বাংলাদেশ : দ্য নেক্সট ডিকেট’ শিরোনামে।

২০১১ সালের চতুর্থ সম্মেলন হয় ঢাকায় ‘সিম্পোজিয়ান অন ক্যাপিটল গুডস’ শিরোনামে। ২০১৩ সালের সম্মেলন হয়েছে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার বার্কলে ক্যাম্পাসে ‘ব্রিজিং দ্য পলিসি এ্যাক্শন ডিভাইড : চ্যালেঞ্জেস এ্যান্ড প্রসপেক্ট ফর বাংলাদেশ’ শিরোনামে। সর্বশেষ ২০১৫ সালের সম্মেলনও একই স্থানে হয়েছে ‘ডেভেলপমেন্ট এ্যান্ড ডেমক্র্যাসী ইন বাংলাদেশ : কারেন্ট প্রবলেম এ্যান্ড প্রসপেক্ট’ শিরোনামে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
ashomoy-todays_most_viewed_news