অলিম্পিকে পোল ড্যান্স!

  অনলাইন ডেস্ক

১৭ অক্টোবর ২০১৭, ১৪:৩৯ | আপডেট : ১৭ অক্টোবর ২০১৭, ১৪:৫০ | অনলাইন সংস্করণ

পোল ডান্স! শুনলেই মাথায় আসে স্ট্রিপ ক্লাবের লাস্যময়ীদের পোল ধরে নাচ। অনেকেরই জানেন না পোল ড্যান্স এখন একটি পেশাদার স্পোর্টস। ২০০৬-এ স্পোর্টস হিসেবে স্বীকৃতি পাওয়ার পর গত সপ্তাহে পেশাদার স্পোর্টস হিসেবে আত্মপ্রকাশ পেয়েছে পোল ড্যান্স। ১১ বছরের লড়াইয়ের পর গ্লোবাল অ্যাসোসিয়েশন অফ ইন্টারন্যাশানাল স্পোর্টস ফেডারেশনের (জিএআইএসএফ) ছাড়পত্র পাওয়ার পর এই স্বীকৃতি পেল।

ইন্টারন্যাশানাল পোল স্পোর্টস ফেডারেশনে (আইপিএসএফ) এবার পোল ড্যান্সকে অলিম্পিকে অন্তর্ভুক্তি করা কাজ শুরু করার উদ্যোগ নিতে যাচ্ছে।

দ্য ইন্টারন্যাশনাল পোল স্পোর্টস ফেডারেশন (আইপিএসএফ) চাইছে যে, পোল ডান্স স্ট্রিপ ক্লাবের বাইরে বেরিয়ে নিজের আসল মূর্তিটা ধারণ করুক। তাই তারা আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) দ্বারস্থ হয়েছে অলিম্পিকে পোল ডান্স ইভেন্টটিকে ঠাঁই দেওয়া হোক বলেই আর্জি জানিয়েছে।

এই প্রসঙ্গে আইপিএসএফ-এর মুখপাত্র জানিয়েছেন,অলিম্পিকে স্বীকৃতি পাওয়ার জন্য বছরের পর বছর লেগে যাবে হয়তো। এটা একটা দীর্ঘমেয়াদী প্রক্রিয়া। কিন্তু আবেদন করে আমার ইতিমধ্যেই খেলার মানটা তুলে ধরেছি। আমরা আশাবাদী যে, আন্তর্জাতিক স্পোর্টিং গাইডলাইন মেনেই এগিয়ে যেতে পারব।’’এখন দেখার ভবিষ্যতে অলিম্পিকে পোল ডান্স দেখা যায় কিনা?


এ প্রসঙ্গে ইন্টারন্যাশানাল পোল স্পোর্টস ফেডারেশনে (আইপিএসএফ) প্রেসিডেন্ট কাটিয়ে বলেন, এক বিংশ শতকের শুরুতে ফিটনেসের জন্য মানুষ বেশি নজর দেয়। পোল ড্যান্সকে খারাপ ভাবে দেখার কোনও কারণ নেই। এটা বুঝতে হবে।’ এক দশকের লড়াই জেতার পর প্রতিযোগিতামূলক ভাবে এটা শুরু হলেও তা ছিল অত্যন্ত অপেশাদার। আমার লক্ষ্যই ছিল এটা পেশাদার করা। আমি মনে করি, আমরা অসম্ভবকে সম্ভব করেছি। কারণ প্রত্যেকেই প্রায় বলেছিল, পোল ড্যান্স কোনও দিন স্পোর্টসের স্বীকৃতি পাবে না।

২০০৯-এ সরকারিভাবে আন্তর্জাতিক স্পোর্টস ফেডারেশন প্রতিষ্ঠ হয়। কাটিয়ে হন প্রথম প্রেসিডেন্ট। তার পর ২০১২-তে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপ। জিএআইএসএফ হল একটি আমব্রেলা সংগঠন যেখানে অলিম্পিক ও নন-অলিম্পিক স্পোর্টস ফেডারেশনও স্থান পায়। নন-ট্র্যাডিশনাল স্পোর্টস যেমন চিয়ারলিডিং, পাওয়ারবোটিং ও টাগ অফ ওয়ার-এর মতো খেলা গুলিও স্থান পায়।

কাটিয়ে আরও জানান, ‘ফুটবলের মতে আমরা স্কোরিং সিস্টেম, নিয়ম এবং অ্যান্টি-ডোপিং প্রসেস সব কিছুই করতে চলেছ। গত তিন বছর ধরে আমরা অ্যান্টি-ডোপিং টেস্ট শুরু করেছি। এ বছর থেকে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি (ওয়াডা) আমাদের অ্যাথলিটদের ডোপ পরীক্ষা করছে।’

পোল ড্যান্সে ডোপিং কন্ট্রোল স্ট্যান্ডার্স আগে থেকে মেনে চলা হয়। এখনও পর্যন্ত কেউ ডোপ টেস্টে ব্যর্থ হয়নি। সরকারি ভাবে স্পোর্টস হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য সাধারণত চারটি মহাদেশে ৪০টি দেশে এটি চালু হওয়া দরকার।’

কাটিয়ে আরও জানান, ‘অফিসিয়াল স্পোর্টসের সার্টিফিকেট হাতে পাওয়ার পর ১৫টি ফেডারেশনের সম্মতি পাওয়া গিয়েছে। আগামী দু’ বছরের মধ্যে সংখ্যাটা ৪০ করা খুব একটা সমস্যা হবে না। ’ আট বছরের সার্কেলে কোনও নতুন স্পোর্টসকে অলিম্পিকে অন্তুর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয় অলিম্পিক কমিটি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে