পারল না বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক

১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:২৯ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:১২ | অনলাইন সংস্করণ

ঢাকা টেস্টে বাংলাদেশের বিপক্ষে ২১৫ রানের বড় জয় পেয়েছে শ্রীলঙ্কা। ৩৩৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১২৩ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। ব্যাটিং ব্যর্থতায় বড় পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় টাইগারদের।

এর মধ্য দিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ তে জিতে নিল সফরকারী শ্রীলঙ্কা।

লংকানদের দেওয়া বিশাল রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের দ্বিতীয় ওভারেই বিদায় নেন টাইগার ওপেনার তামিম ইকবাল। বোলিংয়ে এসে প্রথম বলেই আঘাত হানেন দিলরুয়ান পেরেরা। অফ স্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢোকা বল পা বাড়িয়ে খেলেন তামিম। বলে-ব্যাটে করতে পারেননি। প্যাডে আঘাত হানলে এলবিডব্লিউ দেন আম্পায়ার। তামিম রিভিউ নিলেও পাল্টায়নি সিদ্ধান্ত।

এরপর মাঠে নেমে মমিনুলকে সঙ্গ দিতে থাকেন ইমরুল। কিন্তু ইসিংসের দশম ওভারে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনিও। ইমরুল কায়েসকে সাজঘরে ফেরত পাঠিয়ে ৪৬ রানের জুটি ভাঙেন রঙ্গনা হেরাথ।

ইমরুলের বিদায়ের পর ব্যাট করতে নামা মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে মধ্যাহ্ন বিরতি আগে বাকি সময় টুকু নির্বিঘ্নেই পার করেন মুমিনুল। তবে লাঞ্চের পর আর পারেননি। রঙ্গনা হেরাথের করা ইনিংসের ১৭তম ওভারের প্রথম বলেই উইকেটের পেছনে ডিকভেলাকে ক্যাচ দিয়ে বিদায় নেন মুমিনুল। তিনি করেন ৩৩ রান।মমিনুলের পরপরই সাজঘরের পথে হাঁটেন লিটন দাস। ফেরার আগে তিনি করেন ১২ রান।

এর ঠিক কিছুক্ষণ পরেই ব্যক্তিগত ৬ রানের মাথায় একই পথ ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ। স্লিপে ক্যাচ দিয়ে ফিরে যান তিনিও। মাহমুদউল্লাহ পেছন পেছন সাজঘরের পথ ধরেন ২৫ রান করা মুশফিকুর রহিমও। হেরাথের করা ওভারে স্ট্যাম্পিংয়ের শিকার হন মুশফিক। তার বিদায়ের পর মাঠে নামতে না নামতেই একই পথে হাঁটেন সাব্বির রহমান। ব্যক্তিগত ১ রানে ফিরে যান তিনি। সাব্বিরের বিদায়ের পর বেশি লম্বা হতে পারেনি টাইগারদের ইনিংস। একে একে বিদায় নেন আবদুর রাজ্জাক, মেহেদী হাসান মিরাজ, তাইজুল।

তৃতীয় দিনের প্রথম সেশনের প্রথম ঘণ্টাতেই শ্রীলঙ্কা ২২৬ রানে গুটিয়ে দেয়। ম্যাচের দ্বিতীয় দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে ৩১২ রানে এগিয়ে থাকা শ্রীলঙ্কার অপরাজিত দুই ব্যাটসম্যান রোশেন সিলভা ও সুরঙ্গা লাকমল শনিবার সকালে ফের ব্যাট করতে নেমে দলের স্কোরবোর্ডে আরও ২৬ রান যোগ করেন।

তৃতীয় দিনের প্রথম সেশনের প্রথম ঘণ্টাতেই শ্রীলঙ্কা ২২৬ রানে গুটিয়ে দেয়। ম্যাচের দ্বিতীয় দিনের খেলা শেষে দ্বিতীয় ইনিংসে ৩১২ রানে এগিয়ে থাকা শ্রীলঙ্কার অপরাজিত দুই ব্যাটসম্যান রোশেন সিলভা ও সুরঙ্গা লাকমল শনিবার সকালে ফের ব্যাট করতে নেমে দলের স্কোরবোর্ডে আরও ২৬ রান যোগ করেন।

দলীয় ২২৬ রানে সুরঙ্গা লাকমলকে বোল্ড করে জুটি ভাঙেন তাইজুল। লাকমল করেন ২১ রান। পরেই বলেই নতুন ব্যাটসম্যান রঙ্গনা হেরাথকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে ফেরত পাঠিয়ে লংকান ইনিংস গুটিয়ে দেন তাইজুল।

আগের দিন অর্ধশতক তুলে নেওয়া রোশেন সিলভা শেষ পর্যন্ত ৭০ রানে অপরাজিত থাকেন।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম ৪টি, মোস্তাফিজুর রহমান ৩টি, মেহেদি হাসান মিরাজ ২টি ও আব্দুর রাজ্জাক একটি উইকেট নেন।

বৃহস্পতিবার রাজধানীর মিরপুরের শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতে আগে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২২২ রানের সংগ্রহ দাঁড় করায় লংকানরা।

প্রথম ইনিংসে সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৬৮ রান করেন কুশল মেন্ডিস। এ ছাড়া রোশেন সিলভা ৫৬ ও দিলরুয়ান পেরেরা ৩১ রান করেন।

বাংলাদেশের পক্ষে প্রথম ইনিংসে আবদুর রাজ্জাক ও তাইজুল ইসলাম চারটি করে এবং মুস্তাফিজুর রহমান দুটি উইকেট নেন।

প্রথম ইনিংসে শ্রীলংকার করা ২২২ রানের জবাবে ব্যাট করতে নেমে ব্যাটসম্যানদের চরম ব্যাটিং ব্যর্থতায় মাত্র ১১০ রানেই গুটিয়ে যায় টাইগাররা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে