চলে গেলেন মোহামেডানের মনু

  ক্রীড়া ডেস্ক

২০ এপ্রিল ২০১৮, ২২:৫৮ | অনলাইন সংস্করণ

মোহামেডানের ‘কালো চিতা’ খ্যাত মনির হোসেন মনু আর নেই। আজ শুক্রবার দুপুর ১২টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) লিভার সিরোসিসে ভুগে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন আশির দশকের মাঠ কাঁপানো এ ফুটবলার।

আশির দশকের শেষ দিকে বঙ্গবন্ধু স্টেডিয়ামে যাদের নিয়মিত যাতায়াত ছিল, তাদের কাছে তিনি ‘মনু’ নামেই বেশি পরিচিত। অসুস্থ ছিলেন তিনি অনেক দিন ধরেই। গত বছর জুলাইয়ে লিভার সমস্যা নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন। সুস্থ হয়ে বাসায়ও ফিরে গিয়েছিলেন। কিন্তু এ বছর একই রোগে আবারও হাসপাতালে ভর্তি হন। কিন্তু এবার আর বাড়ি ফেরা হলো না তার।

বর্তমান প্রজন্মের কাছে অপরিচিত হলেও একসময় দারুণ দাপটের সঙ্গেই দেশের ফুটবল শাসন করেছেন মনু। আশির দশকের মাঝামাঝি ঢাকার ফুটবলে আবির্ভাব এই উইঙ্গারের। প্রচণ্ড গতির ফুটবলের জন্য তাকে আলাদাভাবে মনে রাখবেন ফুটবলপ্রেমীরা।

১৯৮৬ সালের লিগে আবাহনীর বিপক্ষে অবিশ্বাস্য এক গোল করে মনু চিরস্থায়ী হয়েছেন মোহামেডান সমর্থকদের মনে। প্রায় মাঝমাঠ থেকে দুর্দান্ত এক গোল করেছিলেন। তার সেই গোলেই আবাহনীকে হারিয়ে টানা তিন মৌসুম পর লিগ শিরোপা ঘরে তুলেছিল মোহামেডান।

চোটের কারণে তার ফুটবল ক্যারিয়ার অকালেই থেমে গিয়েছিল। তবে ছোট ক্যারিয়ারে অর্জন কিছু কম নয়। ১৯৮৭ সালে প্রেসিডেন্ট গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতায় চীনের গোয়াংডং ক্লাবের বিপক্ষে বাংলাদেশ সাদা দলের হয়ে তার আছে আরও একটি দুর্দান্ত গোল। ডি-বক্সের বাইরে থেকে তার নেওয়া শটটি হঠাৎ বাঁক খেয়ে হতভম্ব করে দিয়েছিল চীনের গোলকিপারকে। এই দুটি গোলই তাকে চিরস্মরণীয় করে রেখেছে।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে