ক্রিকেট ছেড়ে চাকরিও করেছিলেন রাব্বী!

  ক্রীড়া প্রতিবেদক

১৫ অক্টোবর ২০১৮, ১৬:৫৬ | আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ১৬:৫৯ | অনলাইন সংস্করণ

ছবি : সংগৃহীত

ফজলে মাহমুদ রাব্বীর ব্যাট-বলের সঙ্গে পরিচয় হয় ২০০৪ সালে। সেই সময় থেক রাব্বী খেলতেন প্রথম শ্রেণির ক্রিকেট। ক্রিকেট বিশ্বে বাংলাদেশের তখন উঠতি সময়। জয়ের চেয়ে খেলায় অংশগ্রহণ করাটাই তখন বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ ছিল।

চোখের সামনে দিয়ে তার অনেক সতীর্থ জাতীয় দলে স্থান পেলেও রাব্বীর জন্য জাতীয় দল ছিল অধরা। একসময় মনে হয়েছিল ক্রিকেট তার জন্য না! হতাশ হয়ে ক্রিকেট ছেড়ে যোগ দিলেন চাকরিতে। কিন্তু ক্রিকেট যার নেশা, ব্যাট-বলের সঙ্গে যার সখ্য তার কী মন বসে চাকরির গৎবাঁধা জীবনে?

রাব্বীরও মন বসেনি চাকরিতে। বছর না পেরোতেই আবার ফেরত এলেন মাঠে। 'ক্যারিয়ার ওই যে, খেলতে খেলতে আমার পড়াশোনাও শেষ হয়ে যাচ্ছিল, আমি সামনের দিকেও এগুচ্ছি না, আবার পেছনের দিকেও যাচ্ছি না। তাই চিন্তা করলাম অন্য কোনো প্রফেশনে যাওয়া যায় কি না। কিছু দিন চাকরি করার পর আমার মনকে সায় দিতে পারলাম না। মনে হলো আবার খেলায় ফিরে আসি'-এভাবেই ক্রিকেট-চাকরি-ক্রিকেট জীবনের কথা বলছিলেন রাব্বী।

রাব্বীর চাকরি থেকে ফেরত আসার সিদ্ধান্ত যে ভুল হয়নি এখন বুঝতে পারছেন খুব ভালোভাবেই। ১৪ বছর ক্রিকেট খেলার পর ডাক পেয়েছেন জাতীয় দলে। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে খেলবেন তিনি। এখন রাব্বীও মাশরাফি-মুশফিক কিংবা মাহমুদুল্লাহদের সঙ্গে ভাগাভাগি করবেন ড্রেসিং রুম। একাদশে সুযোগ পেলে থাকবেন মাঠেও।

আজ সোমবার সকালে মিরপুর স্টেডিয়ামে জাতীয় দলের অন্য খেলোয়াড়দের সঙ্গে অনুশীলন করেছেন রাব্বী।  অনুশীলন শেষে গণমাধ্যমের মুখোমুখি হন এ ক্রিকেটার। রাব্বী মূলত ব্যাটিং অল রাউন্ডার। তবে ভালোবাসেন ব্যাট করতে তা জানালেন নিজেই। জিম্বাবুয়ের বিপক্ষে দলে সুযোগ পেয়েছে সাকিব আল হাসানের জায়গায়। আঙুলের ইনজুরিতে আক্রান্ত সাকিব মাঠের বাইরে এশিয়া কাপ থেকেই।

সাকিবের জায়গায় দলে আসায়  দায়িত্বটা একটু বেশি, কীভাবে দেখছেন এমন প্রশ্নে রাব্বির সোজাসাপ্টা উত্তর, 'সাকিব ভাইয়ের জায়গা কারো নেওয়া পসিবল না, যদি সুযোগ পাই আমি এ রোলটা পালনের চেষ্টা করব, তবে অবশ্য সাকিব ভাইয়ের জায়গা থেকে না, আমি আমার ভালোটা দেওয়ার চেষ্টা করব।' 

অধ্যবসায় থাকলে যে কোনো কিছু যে পাওয়া সম্ভব তা প্রমাণ করলেন রাব্বী। জাতীয় দলের মঞ্চ এখন তার জন্য প্রস্তুত। এখন রাব্বীকেই প্রমাণ করতে হবে তার যোগ্যতা। ২১ তারিখ শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে