নভেম্বরে বিডিডিএফএ’র মহাসম্মেলন

  ক্রীড়া প্রতিবেদক

২২ অক্টোবর ২০১৮, ২৩:১৭ | অনলাইন সংস্করণ

ভাল মানের ফুটবলার সংকট, পাইপলাইনে ফুটবলার নেই, মাঠের অপ্রতুলতা, বাফুফের উদাসীনতা, ক্লাবগুলোর অবহেলা- ফুটবলে নতুন ঘটনা নয়। দীর্ঘদিন ধরেই এমনটি চলছে। সমস্যা সমাধানে যাদের অগ্রণী ভূমিকা পালনের কথা, সেই বাফুফের ভূমিকাই সবচেয়ে প্রশ্নবিদ্ধ! তৃণমূল থেকে ফুটবলার উঠে আসার মাইট্রোকন্ডিয়া জেলা ফুটবল লীগ। বাফুফের বর্তমান কমিটি জেলায় জেলায় লীগ আয়োজনে পুরোপুরি ব্যর্থ।

তবে বাফুফের কাজটুকু এগিয়ে নিয়ে চলেছে ছয় মাস বয়সী সংগঠন বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশন (বিডিডিএফএ)। সংগঠনটি আত্মপ্রকাশের পর ইতোমধ্যে দেশের ৪০ জেলায় ফুটবল লীগ আয়োজন করেছে। আরও ১৮ জেলায় লীগ আয়োজনের প্রক্রিয়া চলছে। ফুটবলে দারুণ এক ইতিহাসই বলতে হবে!

জেলা লীগ আয়োজন করেই ক্ষান্ত দেয়নি বিডিডিএফএ। দেশের সকল পর্যায়ের (প্রিমিয়ার, প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ, তৃতীয় বিভাগ, পাইওনিয়ার) ক্লাবগুলোকে এক ছাতার তলে আনতে কার্যক্রম ভূমিকা পালন করে চলেছে। আগামী ১৭ নভেম্বর ক্লাব এবং জেলা ও বিভাগীয় ফুটবল সংগঠকদের নিয়ে কক্সবাজারে মহাসম্মেলন করতে যাচ্ছে বিডিডিএফএ।

আজ সোমবার বিডিডিএফএর কার্যনির্বাহী কমিটির সভা শেষে এক সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দেন সংগঠনটির মহাসচিব তরফদার মো. রুহুল আমিন।

গণমাধ্যমকে তিনি জানান, ‘বিডিডিএফএ’র নতুন উদ্যোগ দেশের ফুটবলে নতুন প্রাণের সঞ্চার করবে। জাতীয় দলের পাইপলাইন মজবুত করতে হলে জেলা লীগ আয়োজনের বিকল্প নেই। বিডিডিএফএ সামনে নারী ফুটবল নিয়েও কাজ করবে।’

বিডিডিএফএ দেশের আটটি বিভাগ থেকে খেলোয়াড় বাছাই করে অনূর্ধ্ব-২০ শেখ কামাল টুর্নামেন্ট আয়োজন করারও পরিকল্পনা হাতে নিয়েছে। আগামী মাস থেকে এর কার্যক্রম শুরু হবে। এ জন্য  জেলা ও বিভাগীয় পর্যায়ে ল গঠন, প্রশিক্ষণ ও ভেন্যু নির্বাচনের কাজ করবে বিডিডিএফএ জানান তরফার রুহুল আমিন। নভেম্বরে চট্টগ্রাম বিভাগ থেকে যাত্রা শুরু হবে শেখ কামাল টুর্নামেন্টের জন্য খেলোয়াড়দের প্রাথমিক বাছাই কার্যক্রম। এ জন্য বিভাগীয় পর্যায়ে ২৫ সদস্যের একটি ল গঠন করে দলটিকে ৪৫ নি প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনা রয়েছে বিডিডিএফএর। প্রতিটি বিভাগের এ লটিই আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিতব্য শেখ কামাল অনূর্ধ্ব-২০ ফুটবল টুর্নামেন্ট হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলবে। খেলোয়াড় বাছাইয়ের জন্য দেশি বিদেশী কোচেস প্যানেল থাকবে। এ ছাড়া আন্তঃক্লাব ফুটবল টুর্নামেন্ট আয়োজনেরও চিন্তা-ভাবনা আছে বিডিডিএফএর।

ফুটবলের উন্নয়নে ব্যক্তি স্বার্থ ভুলে জাতীয় স্বার্থে কাজ করার আহ্বান জানান বিডিডিএফএর মহাসচিব তরফদার মো. রুহুল আমিন। সংবাদ সম্মেলনে সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর, আশিকুর রহমান মিকু, বাফুফের সদস্য আব্দুর রহিম, সাবেক ফুটবলার ইমতিয়াজ সুলতান জনিসহ অন্যরা উপস্থিত ছিলেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে