৪৮ দলের বিশ্বকাপ: ফিফার বিরুদ্ধে মামলা করবে লা লিগা

প্রকাশ | ১১ জানুয়ারি ২০১৭, ১৯:২৭

অনলাইন ডেস্ক

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ প্রাপ্তির পর থেকেই জিয়ানি ইনফান্তিনো ৪৮ দলের বিশ্বকাপের কথা বলে আসছিলেন। অবশেষে মঙ্গলবার (১০ জানুয়ারি) এই সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে পাস হয়েছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন ফিফার সভায়। অনেকে একে সাধুবাদ জানালেও কেউ কেউ তীব্র সমালোচনাও করছেন। যার মধ্যে সবচেয়ে এগিয়ে স্প্যানিশ ঘরোয়া লিগের সবচেয়ে বড় আসর লা লিগা।

ফিফা প্রেসিডেন্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে আইনের দ্বারস্থ হতে চলেছে লা লিগা। স্প্যানিশ লিগের কর্মকর্তারা স্পষ্টভাবে বলে দিয়েছিলেন, এ রকম কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে যাতে প্রতিটা ইউরোপীয় লিগের সঙ্গে আলোচনায় বসা হয়। কারণ ফুটবলারদের বিষয়ে ক্লাবের মতামতও গুরুত্বপূর্ণ। কিন্তু লা লিগা কর্মকর্তাদের অভিযোগ, এ রকম কোনও বৈঠক না করেই হঠাৎ বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

লা লিগার অভিযোগ অনুযায়ী, ফুটবলাররা প্রাক মৌসুমে ক্লাবের সঙ্গে খুব বেশি সময় থাকতে পারবে না। তাতে ফিটনেসে সমস্যা হতে পারে। যে কারণে ফিফার বরিুদ্ধে মামলা করবে লা লিগা।

ফিফার এমন সিদ্ধান্তে আবার এগিয়ে এসছে বেশ কয়েকটি মহল। যেমন ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ কোচ হোসে মরিনহো এবং আর্জেন্টিনার সাবেক ফুটবলার দিয়েগো ম্যারাডোনা রয়েছেন এ তালিকায়।