সম্ভাবনার বিশ্বকাপ

  ক্রীড়া ডেস্ক

১৩ জুন ২০১৮, ০০:০০ | আপডেট : ১৩ জুন ২০১৮, ০০:৪২ | অনলাইন সংস্করণ

বাজতে শুরু করেছে বিশ্বকাপের দামামা। উৎসবের অপেক্ষায় পুতিনের দেশ। বিশ্বকাপের আগেই একনজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপ ফুটবলের কিছু পরিসংখ্যানের দিকে। দেখে নেওয়া যাক রাশিয়ায় যে রেকর্ডগুলো ভেঙে নতুন রেকর্ড গড়তে পারেন মেসি, রোনালদো, মুলাররা।

আসন্ন বিশ্বকাপে উরুগুয়ে ও পর্তুগাল মুখোমুখি লড়াইয়ে নামলে নতুন বিশ্বকাপ রেকর্ড স্থাপিত হবে রাশিয়ায়। দুদলের কোচ অস্কার তাবারেজ ও ফার্নান্দো স্যান্তোসের মিলিত বয়স হবে ১৩৫ বছর ৩ মাস। তারা ভেঙে দেবেন ২০১০ দক্ষিণ আফ্রিকায় গড়া অটো রেহগাল ও লার্স ল্যাগারব্যাকের রেকর্ড। দক্ষিণ আফ্রিকায় গ্রিস ও নাইজেরিয়ার ম্যাচে দুদলের কোচের মিলিত বয়স ছিল ১৩৩ বছর ৯ মাস?

উরুগুয়ের বিরুদ্ধে মিসরের গোলপোস্টের নিচে পা দেওয়ামাত্রই বিশ্বরেকর্ড গড়বেন এসাম এল হাদারি। তিনিই হবেন সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ খেলা ফুটবলার। উরুগুয়ে ম্যাচের দিন হাদারির বয়স হবে ৪৫ বছর ৫ মাস। তিনি ভেঙে দেবেন কলম্বিয়া গোলরক্ষক ফারিদ মনদ্রাগনের ৪৩ বছর তিন দিনে বিশ্বকাপ খেলার নজির।

টানা ১৩টি বিশ্বকাপ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড রয়েছে ব্রাজিলের নামে। ১৯৫৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হাঙ্গেরির কাছে ২-৪ গোলে হার ও ১৯৬৬ বিশ্বকাপের গ্রুপ পর্যায়ে হাঙ্গেরির কাছেই ১-৩ গোলে হারের মাঝে এমন কীর্তি গড়েছিল তারা। ২০১০ বিশ্বকাপের সেমিফাইনালে স্পেনের কাছে ০-১ গোলে পরাজিত হওয়ার পর থেকে রাশিয়ায় পা দেওয়ার আগ পর্যন্ত টানা ৮ ম্যাচে অপরাজিত রয়েছে জার্মানি। সুতরাং তাদের সামনে সুযোগ রয়েছে ব্রাজিলের রেকর্ড ভাঙার।

অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বাধিক ৬টি গোল করার রেকর্ড রয়েছে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার। তার রেকর্ড ভাঙতে লিওনেল মেসির দরকার ৩টি গোল। সুতরাং রাশিয়ায় ইতিহাস গড়ার হাতছানি থাকছে এলএম টেনের সামনে।

প্রথম ফুটবলার হিসেবে তিনটি বিশ্বকাপে ৫টি করে গোল করার অনবদ্য রেকর্ড গড়ার হাতছানি রয়েছে জার্মান তারকা টমাস মুলারের সামনে। ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে পাঁচটি করে গোল করেছেন তিনি। একাধিক বিশ্বকাপে চারটি করে গোল করার রেকর্ড একাধিক ফুটবলারের রয়েছে। বিশ্বকাপে সর্বাধিক ১৬টি গোল করার রেকর্ড রয়েছে জার্মানির মিরোসøাভ ক্লোসের নামে। রাশিয়ায় ৬টি গোল করলে মুলার ছুঁয়ে ফেলবেন তাকে।

পর পর ৫টি বিশ্বকাপ ম্যাচ ড্র করার রেকর্ড রয়েছে বেলজিয়ামের ঝুলিতে। ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে এমন রেকর্ড গড়ে তারা। ব্রাজিল বিশ্বকাপের শেষ ৩টি ম্যাচ ড্র করেছে কোস্টারিকা। রাশিয়ায় প্রথম দুটি ম্যাচ ড্র করলে বেলজিয়ামের পাশে বসে পড়বে তারা।

রাশিয়ায় ফ্রান্স বিশ্বচ্যাম্পিয়ন হলে রেকর্ড বইয়ে নাম লেখাবেন দিদিয়ের দেশম। তিনি হবেন তৃতীয় ফুটবলার, যিনি খেলোয়াড় ও কোচ হিসাবে বিশ্বকাপ জিতবেন। ১৯৯৮ সালে ফ্রান্সকে বিশ্বচ্যাম্পিয়ন করা দেশম বসে পড়বেন ব্রাজিলিয়ান মারিও জাগালো ও জার্মান বেকেনবাওয়ারের সঙ্গে একাসনে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে