প্রত্যয়ী শুরুর অপেক্ষায় রাশিয়া

  লুজনিকি স্টেডিয়াম থেকে প্রতিনিধি

১৪ জুন ২০১৮, ০০:০০ | আপডেট : ১৪ জুন ২০১৮, ০০:২৪ | অনলাইন সংস্করণ

নতুন আশা ও নতুন কিছুর প্রত্যাশায় বিশ্বকাপ শুরু করবে রাশিয়া। বিশ্বকাপে গতবারও খেলেছে দলটি। সেবার প্রথম রাউন্ডে বিদায় নিতে হয়। এবার তো তারা স্বাগতিক। বাড়তি কিছুর আশা করা যেতেই পারে। তবে গতকাল সংবাদ সম্মেলনে এসেছিলেন রাশিয়ার কোচ। তিনি অবশ্য জানিয়েছেন, যে লড়াইটি হবে সেটি হবে দৃষ্টিনন্দন। বদনাম রয়েছে কোচ স্ট্যানিসলাভ শেরশেসভ রক্ষণাত্মক খেলান। আর এজন্য পুরো রাশিয়ার লোকই তাকে অপছন্দ করে। অবশ্য গতকাল তিনি বলেছেন, রক্ষণভাগে কড়া নিরাপত্তা থাকলেও ম্যাচ উপভোগ্য হবে।

বিশ্বকাপে রাশিয়া ও সৌদি আরব প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে। তাই আলাদা রোমাঞ্চ তো কাজ করেই। রোমাঞ্চের চেয়ে অবশ্য বড় ধাক্কা রাশিয়া শিবিরে। বাসিন ও কোকোরিন ইনজুরিতে খেলতে পারছেন না। স্ট্যানিসলাভ বলেছেন, আমাদের ভাগ্য খারাপ বলতে হবে। আমরা এই দুজনকে ছাড়াই বিশ্বকাপ শুরু করতে যাচ্ছি। তবে যারা আছেন তারা ভালো কিছু করে দেখাবেন আশা করা যায়। আমরা ভালোভাবে অনুশীলন করেছি। কোনো সমস্যা নেই। দলকে আজ হালকা অনুশীলনের পর ছেড়ে দিয়েছি।

সৌদি আরব সম্পর্কে কোনো ধারণা আছে কিনা এমন প্রশ্নে স্ট্যানিসলাভ বলেছেন, আমাদের পরিকল্পনা রয়েছে। সৌদি খুবই ভালো দল। এই দলটিকে রুখে দেওয়া কঠিন হবে। আমাদের দলটি দলগতভাবে ঐক্যবদ্ধ। আমরা মোটেও চাপে নেই। সম্প্রতি তুরস্কের সঙ্গে আমরা ১-১ গোলে ড্র করেছি। তাই ওই ম্যাচে আমরা ভালো খেলেছি যেহেতু, সেহেতু কোনো চিন্তা নেই। মাঠের বাইরে ও ভেতরে আমরা শক্তিশালী। বিশ্বকাপে রাশিয়ার লক্ষ্য কী এমন প্রশ্নে কোচ হাসলেন। তিনি বলেন, আমরা প্রথম ম্যাচের পর ভেবে দেখব। আমরা প্রথম ম্যাচের পর পরবর্তী পরিকল্পনা নিয়ে চিন্তা করব। আমরা আধুনিক ফুটবল খেলব। আমার দল সেভাবে গড়া হয়েছে। কোনো চাপ নেই ছেলেদের মধ্যে।

বিশ্বকাপে রাশিয়া স্বাগতিক হিসেবে চাপ সৃষ্টি করবে এটা স্বাভাবিক। তবে সৌদি আরব দীর্ঘদিন পর খেলতে আসছে। তারা ছেড়ে কথা বলবে না। আশা করা যায় এই দলটি উড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে। তবে লুজনিকির গ্যালারিতে ৮০ হাজার সমর্থক রয়েছেন। এটাই রাশিয়ার জন্য বড় শক্তি হিসেবে দেখা দেবে। প্রতিটি কিকেই জোড়ালো চিৎকার হবে ধারণা করা যায়।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে