আলোচিত সমালোচিত নেইমার

  ক্রীড়া ডেস্ক

৩০ জুন ২০১৮, ০০:০০ | আপডেট : ৩০ জুন ২০১৮, ০৮:০৭ | অনলাইন সংস্করণ

আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের শেষ ষোলোর লড়াই। ‘ই’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে ব্রাজিল। ইনজুরি কাটিয়ে দলে ফেরা ব্রাজিলের সেরা তারকা নেইমার এখনো নিজের সেরা ফর্ম ফিরে পাননি বলে মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা। তিন ম্যাচে নেইমারের কাছ থেকে এসেছে মাত্র একটি গোল। তবে গোল না পেলেও নেইমারের খেলার ছন্দ মুগ্ধ করেছে ফুটবলপ্রেমীদের।

এই বিশ্বকাপ মোটেও ভালো কাটছে না নেইমারের। সমালোচনা যেন পিছুই ছাড়ছে না নেইমারের। গ্রুপপর্বের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল ব্রাজিল। ম্যাচে নিষ্প্রভ ছিলেন নেইমার। অথচ বিশ্বকাপ শুরুর আগে সবচেয়ে সম্ভাবনাময় তারকা ও ব্রাজিলের প্রাণভোমরা আখ্যা দেওয়া নেইমারকে বল পায়ে স্বরূপে দেখা যায়নি। তাই নেইমারের মু-ুপাত করতে ছাড়েনি ব্রাজিল মিডিয়া। পিএসজি তারকাকে ‘স্বার্থপর’ বলার সঙ্গে তার পারফরম্যান্সকে ‘সম্পূর্ণ একটা বিপর্যয়’ হিসেবে উল্লেখ করেছিল ব্রাজিল মিডিয়া। যদিও প্রথম ম্যাচে নেইমার সবচেয়ে বেশি ফাউলের শিকার হয়েছেন। এই ম্যাচে নেইমারকে বোতলবন্দি করে রাখতে চেয়েছিল সুইজারল্যান্ড। তবে পরের ম্যাচেই জবাব দেন নেইমার। কোস্টারিকার বিপক্ষে দারুণ ছন্দে খেলেন সবচেয়ে দামি ফুটবলার। গোলও পেয়েছিলেন তিনি। ইঙ্গিত দিয়েছিলেন সেরা ফর্মে ফেরার। তবে এই ম্যাচেও সমালেচনা পিছু ছাড়েনি নেইমারের। ওই ম্যাচে নেইমার নিজে চারবার ফাউল করেছেন, আবার ফাউল আদায় করতে ডাইভ দিয়েছেন চারবার। হলুদ কার্ডও দেখেছেন রেফারির সঙ্গে তর্ক করে। ডি-বক্সে কোস্টারিকার ডিফেন্ডার গঞ্জালেজ তাকে ভালোভাবে স্পর্শও করেননি, অথচ ব্রাজিল তারকা এমনভাবে পড়ে গেলেন, যেন তাকে টেনেহিঁচড়ে ফেলে দেওয়া হয়েছে! রেফারি সাদা চোখে ধরতে পারেননি এই অভিনয়। রেফারি পেনাল্টির বাঁশি বাজালেন। কোস্টারিকার খেলোয়াড়দের তীব্র প্রতিবাদে ভিএআরের সহায়তা নিলেন। রিপ্লেতে দেখা গেল, ভান করে পড়ে গেছেন নেইমার! অভিনয় আর কী! পেনাল্টিও সঙ্গে সঙ্গেই বাতিল। আবার শুরু হলো নেইমারকে নিয়ে সমালোচনার ঝড়। তবে শেষ মুহূর্তে গোল করে তাতে কিছুটা ভাটা ফেলেন নেইমার।

শেষ ম্যাচে নেইমার বিতর্ক আড়াল করতে চেষ্টা করেছেন। বিতর্ক এড়িয়ে ভালো খেলা উপহার দিতে চেষ্টা করেছেন তিনি। অনেকটাই সফল হলেও এই ম্যাচে তার গোল মিসের মহড়ায় আবার সমালোচনার মুখে পড়েছেন নেইমার। শেষ ষোলোর লড়াইয়ে নেইমার আরও সতর্ক ভাবে খেলবেন এমনটাই আশা সবার। নেইমারের কাছ থেকে আরও ভালো খেলা দেখার অপেক্ষায় ফুটবলবিশ্ব। নেইমারও চাইবেন দলকে আরও ভালো কিছু দিতে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে