হাত দিয়ে খাবার খাওয়ার এত উপকারিতা!

  অনলাইন ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০১৭, ১২:১২ | অনলাইন সংস্করণ

বিশ্বের অনেক দেশেই হাত দিয়ে খাবার খাওয়ার রেওয়াজ প্রচলিত আছে। তবে এর পিছনে আসল কারণ কী? হঠাৎ হাত দিয়ে খাওয়ার রেওয়াজই বা কেন চালু হল?

সাধারণ ধারণা হল, হাত দিয়ে খাবার খেলে নাকি শরীরের দারুণ উন্নতি হয়, সেই সঙ্গে একাধিক রোগও দূরে থাকে। আর এই ধারণার মধ্যে যে কোনও ভুল ছিল না, সেকথা আধুনিক গবেষণাতেও প্রমাণ হয়েছে। 

সম্প্রতি একদল বিজ্ঞানী এই নিয়ে গবেষণা শুরু করেছিলেন। তাদের গবেষণার বিষয় ছিল আদৌ শরীরের ভাল-মন্দের সঙ্গে হাত দিয়ে খাওয়ার কোনও যোগসূত্র রয়েছে কি না। 

এই নিয়ে পরীক্ষা চালাতে গিয়ে বিজ্ঞানীরা দেখেন হাত হল এমন একটি অঙ্গ যা একাধিক কাজ করার জন্য তৈরি হয়েছে, যার মধ্যে অন্যতম হল খাবার খাওয়া। তাই কাঁটা চামচ নয়, শরীরের প্রয়োজনীয় অঙ্গ দিয়েই নিত্য নৈমিত্তিক খাদ্যাভাস বজায় রাখুন।

পাশাপাশি গবেষণায় জানা গেছে, হাত ব্যবহার করলে পুষ্টির ঘাটতি হওয়ার আশঙ্কা থাকে না। হাত দিয়ে খাবার খাওয়ার সময় তাড়াহুড়ো করে খাবার খাওয়া সম্ভব হয় না। ফলে খাবার ঠিক মতো হজম হওয়ার সুযোগ পায়। আর সবারই জানা আছে, খাবার ঠিক মতো হজম হলে শরীর তার প্রয়োজনীয় পুষ্টির জোগান পেয়ে যায়।

এছাড়াও হাত দিয়ে খাবার খাওয়ার সময় একাধিক পেশির সঞ্চালন হতে থাকে। ফলে হাতের পাশাপাশি সারা শরীরে রক্তের সরবরাহ বেড়ে যায়। আর এমনটা হওয়া মাত্র বিভিন্ন অঙ্গে অক্সিজেন সমৃদ্ধ রক্তও পৌঁছে যায়। ফলে শরীরের প্রতিটি অংশ উজ্জীবিত হয়ে ওঠে।

জানা গেছে, খাওয়ার সময় হাত ব্যবহার করলে হজমের রোগ সেরে যায়! হাত দিয়ে খাবার খেলে বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা মাথা তুলে দাঁড়ানোর সুযোগ পায় না। আসলে হাত দিয়ে খাবার খাওয়ার সময় আমাদের হাতে থাকা বেশ কিছু উপকারি ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করার সুযোগ পেয়ে যায়। এই ব্যাকটেরিয়াগুলি হজমের উন্নতি ঘটানোর পাশাপাশি মুখ, গলা এবং ক্ষুদ্রান্তকে সুরক্ষিত রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

জার্নাল অব ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে তাড়াতাড়ি খাওয়ার সঙ্গে ডায়াবেটিস রোগের সরাসরি যোগসূত্র রয়েছে। তাই তো সবারই হাত দিয়ে খাবার খাওয়া উচিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে