x

সদ্যপ্রাপ্ত

  •  বিপিএল এর পঞ্চম আসরের শিরোপা জিতল রংপুর রাইডার্স। মাশরাফির হাতে চতুর্থ ট্রফি

সোফিয়ার সাক্ষাৎ পাচ্ছেন কারা

  নিজস্ব প্রতিবেদক

০৫ ডিসেম্বর ২০১৭, ২০:০৮ | আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৭, ২০:২১ | অনলাইন সংস্করণ

ফাইল ফটো
ঢাকায় পা রেখেছে সারাবিশ্বে আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার নারী রোবট সোফিয়া। সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া রোবট নারী থাই এয়ারলাইন্সের একটি ফ্লাইটে গতকাল সোমবার দিবাগত রাত ১২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে রোবটটি। তার সঙ্গে বাংলাদেশে এসেছেন নির্মাতা ডেভিড হ্যানসন।

ঢাকায় একটি একটি ফাইভ স্টার হোটেলে উঠেছে বলে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এক কর্মকর্তা। তবে সোফিয়ার প্রতি ব্যাপক আগ্রহের কারণে হোটেলের নাম গোপন রাখছে কর্তৃপক্ষ।

আজ রাতের মধ্যেই হোটেলে সোফিয়ার অঙ্গ-প্রতঙ্গ সংযোজন ও ইনস্টল সম্পন্ন করে মানানসই একটি গাড়িতে করে আগামীকাল সকালে ডিজিটাল ওয়ার্ল্ড প্রাঙ্গণে নেওয়া হবে।

কাল কি করবেন সোফিয়া?
আগামীকাল বুধবার থেকে শুরু হতে যাওয়া দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী দিনে সোফিয়া উপস্থিত থাকবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। জানা গেছে, বুধবার সকাল থেকেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে থাকবে সোফিয়া। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সবচেয়ে বড় এই তথ্যপ্রযুক্তি প্রদর্শনী উদ্বোধন করবেন। সেই উদ্বোধনী অনুষ্ঠানেও থাকবে সোফিয়া। তবে সে সময় সোফিয়ার সঙ্গে কেউ কথা বলার সুযোগ পাবেন না।

আগামীকাল (৬ ডিসেম্বর) অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে অংশগ্রহণের পর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত 'টেকটক উইথ সোফিয়া' শীর্ষক সেশনে অংশ নেবে বিশেষ এ নারী রোবট। অনুষ্ঠানে ১০ থেকে ১৫টি প্রশ্নের উত্তর দেবে সোফিয়া। এতে সাংবাদিক ছাড়াও তরুণ অ্যাপ ডেভেলপার, গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার ও উদ্ভাবকদের সঙ্গে কথা বলবে সোফিয়া।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, সোফিয়াকে যে প্রশ্ন করা হবে, জ্যেষ্ঠ সাংবাদিকদের কাছ থেকে তা সংগ্রহ করা হয়েছে। সোফিয়ার যে বৈশিষ্ট্য, তাতে আনুষ্ঠানিক ঘরানার সাক্ষাৎকার নেওয়া ঠিক হবে না। তার সঙ্গে মজার ও বুদ্ধিদীপ্ত কথোপকথন চলবে। আগে নিবন্ধন করা ব্যক্তিরা ‌অংশ নিতে পারবেন।

এ অনুষ্ঠানের একপর্যায়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ অনুষ্ঠানে যোগ দেবেন এবং শেষে আসবেন ডেভিড হ্যানসন। শেষ পর্বে ডেভিড হ্যানসন বক্তব্য দেবেন। তিনি সোফিয়ার কারিগরি দিক ও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কথা বলবেন। এ অনুষ্ঠানে দেশের বিভিন্ন রোবটিক এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ক্লাবের সদস্যরা অংশ নেবেন। তাঁরাও সোফিয়ার সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অংশ নিতে পারবেন।

সোফিয়ার সাক্ষাৎ পাবেন ২ হাজার জন
সম্মেলন কেন্দ্রের হল ফেমে আয়োজিত এ সেশনে মাত্র ২ হাজার নিবন্ধিত ব্যক্তি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। এরই মধ্যে নিবন্ধনের কোটা পূরণ হয়ে গেছে।

অনেকে চেষ্টা করেও সৌদি নাগরিক সোফিয়ার সাক্ষাৎ পেতে নিবন্ধন করতে পারেননি। এ বিষয়ে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, সেশনটি যে ভেন্যুতে হচ্ছে তার ধারণক্ষমতা কম। তাই দুই হাজার জনকে নিবন্ধনের ভিত্তিতে অংশগ্রহণের সুযোগ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে নিবন্ধনের কোটা পূরণ হয়ে গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে