শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ‘ল্যাপটপ ফর অল’ ক্যাম্পেইন বাস্তবায়নে

একত্রে কাজ করবে এটুআই এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড

  অনলাইন ডেস্ক

১৭ ডিসেম্বর ২০১৭, ২০:৩৭ | অনলাইন সংস্করণ

আজ ১৭ ডিসেম্বর রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং রুম-এ শিক্ষক-শিক্ষার্থীদের জন্য ‘ল্যাপটপ-ফর-অল’ ক্যাম্পেইন বাস্তবায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এর ডিরেক্টর (সেলস) মকবুলে হুদা চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

রূপকল্প-২০২১ বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে গুণগত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে, যা জাতীয় এবং আন্তর্জাতিকভাবে সমাদৃত হয়েছে। ইতোমধ্যে ‘মাল্টিমিডিয়া ক্লাসরুম’ কার্যক্রমের আওতায় ইতোমধ্যে ৩৫ হাজারেরও বেশি বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করা হয়েছে, ‘শিক্ষক বাতায়ন’ এর মাধ্যমে ৯ লক্ষ শিক্ষককে সংযুক্ত করে তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ চলছে, ‘মুক্তপাঠ’ ই-লার্নিং প্ল্যাটফর্ম-এর মাধ্যমে শিক্ষক ও যুবকদের বিভিন্ন দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে গুণগত ই-প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং ‘কিশোর বাতায়ন’ এর মাধ্যমে কিশোরদের সমন্বিত বিকাশের লক্ষ্যে কাজ চলছে। দেশব্যাপী এ সকল উদ্যোগের সফল বাস্তবায়ন তথা গুণগত শিক্ষা নিশ্চিতকরণের জন্য সকল শিক্ষক-শিক্ষার্থী এবং শিক্ষা কর্মকর্তার জন্য কম্পিউটার ডিভাইস এবং ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা অত্যাবশ্যক।

এ সমঝোতা স্মারক এর আওতায় সিঙ্গার বাংলাদেশ লিমিটেড তাদের ‘ল্যাপটপ ফর অল’ ক্যাম্পেইনের মাধ্যমে দেশব্যাপী শিক্ষক, শিক্ষার্থী এবং জনসাধারণের জন্য বিভিন্ন মেয়াদের সুদহীন কিস্তিতে ল্যাপটপ ক্রয়ের সুযোগ দিচ্ছে। যেহেতু সিঙ্গার এবং এটুআই একসাথে কাজ করবে সেহেতু এই ক্যাম্পেইনের আওতায় শিক্ষক, শিক্ষার্থী ও অন্যান্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের জন্য ল্যাপটপ, কম্পিউটার ক্রয় আরো সহজলভ্য হবে এবং গুণগত শিক্ষার লক্ষ্য অর্জনে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি এবং আইসিটি এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের পরিচালক (ট্রেইনিং এ্যান্ড ডেভেলপমেন্ট) কে এম কাউসার আলী, কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মোঃ মিজানুর রহমান, টিকিউআই-২ প্রজেক্টের প্রকল্প পরিচালক রায়হানা তসলিম, নায়েমে পরিচালক (ট্রেনিং) ড. এ.এফ.এম. সফিকুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (ট্রেনিং) ড. আবদুল মালেক,  প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (ট্রেনিং) আবদুর রউফ চৌধুরী, এটুআই প্রোগ্রামের ই-লার্নিং স্পেশালিস্ট প্রফেসর ফারুক আহমেদ, পলিসি স্পেশালিস্ট (এডুকেশনাল ইনোভেশন) আফজাল হোসেন সারওয়ার এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এর ডিরেক্টর (মার্কেটিং) ভাজিরা তেন্নাকুন উপস্থিত ছিলেন। এছাড়া এটুআই, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা ও কারিগরী শিক্ষা অধিদপ্তর, টিকিউআই-২, সেসিপ, আইসিটি-২, আইসিটি ডিভিশন, নায়েম, নেপ, এনসিটিবি, ব্যানবেইস, ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বিভিন্ন গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে