কীভাবে বুঝবেন ফেসবুকে কেউ আপনাকে ব্লক করেছে?

  অনলাইন ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৪৩ | আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৩:৫৩ | অনলাইন সংস্করণ

বর্তমান যুগ প্রযুক্তির। আর এই প্রযুক্তির মাধ্যমে সারা বিশ্বে বেড়েই চলেছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলো, বলতে গেলে ফেসবুকের আধিপত্য। সেখানে নতুন বন্ধু বানানো, তাদের সঙ্গে গল্পগুজব, দিনের ঘটে যাওয়া মুহূর্তগুলো প্রকাশ করে দিনের অনেকটা সময়ই কেটে যায়। আবার অনেক সময় ফেসবুক বন্ধুদের আনফ্রেন্ড ও ব্লক মন খারাপের কারণও হয়।  

ফেসবুকে কে আনফ্রেন্ড বা ব্লক করল তা অনেকেরই জানতে ইচ্ছা করে। কিন্তু কীভাবে বোঝা যাবে কে আপনাকে ব্লক করেছে। এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট।

আপনাকে ব্লককারীকে খুঁজতে প্রথমে ফেসবুকের সার্চ বারে যেতে হবে এবং যাকে সন্দেহ করছেন তার নাম লিখে খুঁজতে হবে। যদি খুঁজে না পান তাহলে নিশ্চিত থাকুন তিনি আপনাকে ব্লক করেছেন বা তার অ্যাকাউন্ট ডিলিট করা হয়েছে।

কারণ, কেউ আপনাকে ফেসবুক থেকে ব্লক করে বা তার অ্যাকাউন্ট ডিলিট করে তখন আপনি তার প্রোফাইল দেখতে পাবেন না। এমন কি ফ্রেন্ড রিকোয়েস্ট, ম্যাসেজ বা কোনো কমেন্টও দেখা যায় না।

দ্বিতীয়ত যে কাজটি আপনি করতে পারেন সেটা হচ্ছে যে আপনাকে ব্লক করেছে তার সঙ্গে বলা পুরোনো কথোপকথনে ক্লিক করা। যদি তার নাম বোল্ড আকারে কালো দেখায় এবং সেখানে ক্লিক করা না যায়। তাহলে বুঝবেন তিনি এখনও ফেসবুকের অ্যাকটিভ ইউজার। তবে আপনাকে ব্লক করেছেন।

তারপরও আপনার বিশ্বাস নাও হতে পারে যে তিনি আপনাকে ভার্চুয়াল জগৎ থেকে বাদ দিয়েছে। মনে করতে পারেন, তারা তাদের অ্যাকাউন্ট ডিলিট করে দিয়েছেন। এই ক্ষেত্রে আপনি তৃতীয় পদ্ধতি অবলম্বন করতে পারেন। ব্লককারীর সঙ্গে যুক্ত আছেন এমন মিউচ্যুয়াল ফ্রেন্ডকে খুঁজে বের করুন। আপনার সন্দেহ ঠিক কি—না তা জানতে সেই মিউচুয়াল ফ্রেন্ডের ফেসবুকে গিয়ে জানতে পারবেন তিনি অ্যাকটিভ আছেন কিনা।  থাকলে আপনাকে ব্লক করা হয়েছে, আর না থাকলে তিনিই অ্যাকাউন্ট ডিলিট করেছেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে