ব্যবহার করুন জিমেইলের নতুন ফিচার

  অনলাইন ডেস্ক

২২ মে ২০১৮, ১৪:১৮ | অনলাইন সংস্করণ

অফিস-আদালত কিংবা ব্যক্তিগত যোগাযোগের ক্ষেত্রে এখন বেশির ভাগ মানুষ ইমেইলের ওপর নির্ভরশীল। আর ইমেলের মধ্যে সবচেয়ে জনপ্রিয় জিমেইল। তাই ব্যবহারকারীদের কথা চিন্তা করে জিমেইল যুক্ত করেছে আরও নতুন পাঁচটি ফিচার।

সেই ফিচারগুলো সম্পর্কে জানিয়েছেন ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। দেখে নেওয়া যাক ফিচারগুলো কী কী।

১. নিরাপত্তা ও গোপনীয়তা বৃদ্ধি 
নিরাপত্তা ও গোপনীয়তা বাড়াতে গুগল নিয়ে এসেছে এই নতুন ফিচার। এখন জিমেইল খুলতে গেলে আপনাকে একটি পাসকোড দিতে হবে, যা আপনার ফোনে এসএমএস-এর মাধ্যমে যাবে। শুধু তাই নয়, জিমেইল ব্যবহারকারীরা এখন থেকে পাঠানো মেইলের একটি এক্সপায়ারি ডেট সেট করতে পারবেন। এর ফলে প্রেরকদের মেইল, প্রাপক যাতে কপি না করতে পারেন, তার একটি ব্যবস্থা নেওয়া যাবে।

২. স্মার্ট রিপ্লাইস
ব্যস্ততার কথা মাথায় রেখে গুগল কিছু টেমপ্লেট সংযোজন করেছে মেইলের উত্তর হিসেবে। অর্থাৎ এখন আপনাকে আর শব্দ খরচ করে, কিপ্যাড টাইপ করে কিছু লিখতে হচ্ছে না। তৈরি করা টেমপ্লেট ক্লিক করলেই মেইলের উত্তর দিতে পারবেন।

৩. নতুন কাস্টোমাইজেশন
এখন থেকে আপনি ইনবক্স কাস্টোমাইজ করতে পারবেন। নতুন জিমেইলে ইনবক্সের সঙ্গে ক্যালেন্ডার যুক্ত থাকবে, যা আপনাকে নতুন ইভেন্ট বানাতে সাহায্য করবে। ইনবক্স থেকে না বেরিয়েই আপনি ইভেন্ট তৈরি করতে পারবেন।

৪. স্মার্ট কম্পোজ
জিমেইলের অন্যতম গুরুত্বপূর্ণ ফিচার এটি। এবার থেকে কোনো মেইল লেখার সময়ে গুগল নিজে থেকে মেইলের বিষয় অনুযায়ী শব্দগুচ্ছ বা ফ্রেজ দিয়ে দেবে। ফলে কম সময়ে আপনি মেইল লিখে নিতে পারবেন।

৫. আপডেট নোটিফিকেশন
আপনার ইনবক্সে মেইলের গুরুত্ব বুঝে গুগল সেগুলো রিড করবে এবং প্রয়োজনীয়তা অনুযায়ী ইনবক্সে রাখবে বা ডিলিট করে দেবে। কোনো ম্যালওয়্যার বা থ্রেটসের মুখোমুখি হলে নিজে থেকেই স্ক্যান চালাবে। তা ছাড়া দীর্ঘদিন ধরে কোনো মেলের প্রতি খেয়াল না করলে, গুগল নিজে থেকে সেগুলো আনসাবস্ক্রাইব করে দেবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে