মোবাইলের ব্যাটারির চিহ্ন দেখে মেয়াদ বাড়াবেন যেভাবে

  অনলাইন ডেস্ক

২১ আগস্ট ২০১৮, ১৩:৪৫ | অনলাইন সংস্করণ

প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে বাজারে প্রতিনিয়তই আসছে নতুন ফিচারাইজ মোবাইল। তবে কেনার সময়, ব্যাটারির মান নিয়ে মাথা ঘামান না অনেকেই। এক্ষেত্রে ব্যাটারি সম্পর্কে জ্ঞানই ব্যাটারি বাঁচাতে সাহায্য করে।

মোবাইলের ব্যাটারি হাতে নিলে তাতে ৬টি চিহ্ন দেখা যায়। সেই চিহ্নের কিছু অর্থ রয়েছে। এগুলো জানা থাকলে, ব্যবহারকারীর সুবিধা হবে। আসুন জেনে নিই ব্যাটারির গায়ের চিহ্নের বিস্তারিত অর্থ-

বড় অক্ষরে লেখা CE
ব্যাটারি প্রস্তুতকারক এই চিহ্নটি বসান। এটি তার তরফে সরকারি ঘোষণা হিসেবে ধরা হয়। অনেকে CE-কে  'ইউরোপিয়ান কনফর্মিটি' হিসেবেও ধরে থাকেন। CE স্ট্যাম্পে ইউরোপ বা তার বাইরে এই ব্যাটারির বিক্রিতে বাধা থাকে না।

ব্যাটারিতে ডাস্টবিন
এটি সাধারণত সতর্কতা অর্থে ব্যবহার করা হয়। অর্থাৎ, ব্যবহারের পর আর পাঁচটা জিনিসের মতো ব্যাটারিকে ফেলে দেওয়া যাবে না। এরজন্য ইলেক্ট্রনিক ওয়েস্ট রিসাইকেল প্রসেস ব্যবহার করতে হবে।

বাড়ি ও ছাদ
ব্যাটারির উপর বাড়ি ও ছাদ চিহ্নের অর্থ, এটি ইনডোর ব্যবহারের জন্য। বাড়ির ২০০-২২০ ভোল্টেজ ক্ষমতাতেই এটি চলবে। কোনো বাণিজ্যিক ব্যবহারের জন্য নয়।

ডাবল স্কোয়ার
এটি আসলে ব্যবহারকারীর জন্য সুখবর। ডাবল স্কোয়ার থাকার অর্থ, ব্যাটারিটির উত্তাপ ক্ষমতা দুবার পরীক্ষিত। এটি ইলেক্ট্রনিক প্রোডাক্টের জন্য অত্যন্ত জরুরি।

PCT প্রতীক
PCT এর অর্থ, ইউরো-এশিয়ান কাউন্সিল ফর স্ট্যান্ডার্ডাইজেশন, মেট্রোলজি ও সার্টিফিকেশন (EASC)-এর নিয়ম মেনেই ব্যাটারিটি প্রস্তুত করা হয়েছে।

ব্যাটারিতে V
এটি সাধারণত ব্যাটারি ক্ষমতা বোঝাতে ব্যবহৃত হয়। এটি দেশ ভেদে চিহ্ন ভিন্ন ভিন্ন। যেমন যুক্তরাষ্ট্রে ব্যাটারির প্রতীক হিসেবে চতুর্থ লেভেল বা IV ব্যবহার হয়ে থাকে। আবার ইউরোপের দেশগুলোতে পঞ্চম লেভেল বা V ব্যবহার হয়।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে