সময়ের ‘ব্যয়’ দেখাবে ইউটিউব!

  প্রযুক্তি ডেস্ক

২৯ আগস্ট ২০১৮, ১০:৫৯ | অনলাইন সংস্করণ

‘ইউটিউব’। পৃথিবীতে ইন্টারনেট ভিত্তিক ভিডিও শেয়ারিংয়ের সবচেয়ে বড় মাধ্যমে এটি। বড় মাধ্যম অর্থ উপার্জনেরও। তথ্য ও প্রামাণ্য চিত্র, নাটক-সিনেমা, কার্টুন ও বিভিন্ন ধরণের ভিডিও শেয়ারিংয়ের মাধ্যমে পৃথিবীব্যাপি মানুষ এই মাধ্যম থেকে আয় করে থাকেন। অনেকে আবার এই মাধ্যমে ভিডিও দেখে নিজেদের অলস সময় পার করেন। বলা যেতে পারে ইউটিউব একটা অসক্তির নাম।

ব্যবহারকারীদের ‘আসক্তি’ থেকে মুক্তি দিতে ভিডিও মাধ্যমটি যুক্ত করেছে নতুন একটি ফিচার। একজন ব্যবহারকারী তার কতোটুকু সময় এতে অপচয় করছে তা দেখানোর ঘোষণা দিয়েছে ইউটিউবের অঙ্গ-প্রতিষ্ঠান গুগল।

মানুষের ডিজিটাল সুস্থ্যতা ছড়িয়ে দিতে উপায়টি বের করেছে প্রতিষ্ঠানটি। গুগল তাদের নিজস্ব একটি ব্লগে বলেছে, ইউটিউবে একটি নতুন ফিচারাইজড টুলস যোগ হচ্ছে, যার মাধ্যমে একজন ব্যবহারকারী ইউটিউবে কতোটুকু সময় ব্যয় করছেন তা দেখা যাবে।

গুগলের অন্যতম ভিডিও শেয়ারিং মাধ্যম ইউটিউব তাদের ব্লগে বলেছে, নতুন যে টুলটি যোগ হচ্ছে এতে ব্যবহারকারীর প্রোফাইলে তার প্রতিদিন এবং প্রতিসপ্তাহের ব্যয়কৃত সময় দেখানো হবে। যাতে করে তারা সতর্ক থাকতে পারেন এবং ব্যবহারকারীর ডিজিটাল জীবন সুস্থ্য ও সুন্দর থাকতে পারে।

নতুন এই ফিচারের টুলসগুলো চলতি সপ্তাহেই ব্যবহারকারীর অ্যাকাউন্ট মেন্যুতে সংযুক্ত করা হবে। গুগল তাদের এই সার্ভিসটির নাম দিয়েছে  ‘ব্রেক রিমাইন্ডার’ ও ‘নটিফিকেশন লিমিটেশন’। প্রতিষ্ঠানটি বলছে, ব্যবহারকারীর সময় অপচয় ঠেকাতে টুলসগুলো সয়ংক্রিয়ভাবে সময় দেখাবে।

একজন ব্যবহারকারীর ব্যবহারের উপর ভিত্তি করে তাকে কতটা সময় ইউটিউব দেখা উচিৎ তা জানান দেবে ‘ব্রেক রিমাইন্ডার’। আবার সারা সপ্তাহ ব্যবহারকারীরা কতোটুকু সময় এর পেছনে ব্যয় করেছেন তা জানাবে নটিফিকেশন লিমিটেশন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে