• অারও

ট্রাম্পকে হুশিয়ারি মুলার পদচ্যুত হলে হিতে বিপরীত হবে

  আন্তর্জাতিক ডেস্ক

২০ মার্চ ২০১৮, ০০:০২ | প্রিন্ট সংস্করণ

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া যে হস্তক্ষেপ করেছিল, এ বিষয়ে তদন্ত দলের প্রধান রবার্ট মুলারের ভূমিকাকে পক্ষপাতদুষ্ট বলে অভিহিত করেছেন ডোনাল্ড ট্রাম্প। গুঞ্জন উঠেছে, মুলারকে পদচ্যুতও করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট। এটি করা হলে ট্রাম্পের জন্য ‘হিতে বিপরীত হবে’ বলে হুশিয়ারি দিয়েছেন ট্রাম্পের নিজ দল রিপাবলিকানের নেতারা।
এর আগে ফেব্রুয়ারিতেও গুঞ্জন উঠেছিলÑ মুলারকে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তখন ডেমোক্র্যাট নেতারা সতর্ক করে দিয়ে বলেছিলেনÑ এটি করলে ট্রাম্প নিজেই প্রেসিডেন্ট পদে থাকতে পারবেন না। এবার রিপাবলিকান নেতারাই বলছেন, মুলারকে হটালে প্রেসিডেন্সি হারাবেন ট্রাম্প।
কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের সাবেক পরিচালক রবার্ট মুলার নিজেও একজন রিপাবলিকান। তবে রুশযোগ তদন্ত দলে তিনি বেশি সংখ্যায় ডেমোক্র্যাটকেই রেখেছেন। এ জন্য ট্রাম্প দাবি করেছেন, এই তদন্ত কট্টর ডেমোক্র্যাটদের দ্বারা প্রভাবিত এবং মার্কিন নির্বাচনে পরাজিত প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের সমর্থক।
সর্বশেষ শুক্রবার বরখাস্ত হয়েছেন তদন্ত দলের কর্মকর্তা অ্যান্ড্রু ম্যাকক্যাবে। এফবিআইয়ের সাবেক পরিচালক জেমস কোমিকেও পদচ্যুত করেছেন ট্রাম্প। এবার মুলারের সমালোচনা করায় রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম টুইটারে বলেছেন, ‘মুলারকে কোনো ধরনের হস্তক্ষেপ ছাড়াই কাজ করতে দেওয়া উচিত।’ আরও অনেক রিপাবলিকানই এমন মতামত জানিয়েছেন।
মুলারকে সরিয়ে দেওয়ার কোনো প্রচেষ্টা নেওয়ার ব্যাপারে ট্রাম্পকে সতর্ক করে দিয়ে গ্রাহাম বলেন, ‘যদি ট্রাম্প তা করার চেষ্টা করেন, তা হলে এটি তার প্রেসিডেন্সি পতনের শুরু হবে। কারণ আমরা আইনের শাসনের দেশে বাস করি।’
২০১৬ সালের ৮ নভেম্বরের নির্বাচনে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন ট্রাম্প। গত বছর ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন তিনি।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে