• অারও

নির্বাচনী কার্যক্রম গতিশীলে প্রযুক্তি ব্যবহার করবে ইসি

  নিজস্ব প্রতিবেদক

২১ মার্চ ২০১৮, ০০:৫৮ | প্রিন্ট সংস্করণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কার্যক্রম গতিশীল করতে প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে নির্বাচন ব্যবস্থাপনাকে প্রযুক্তির আওতায় আনবে ইসি। এই উদ্যোগের অংশ হিসেবে মাঠ পর্যায়ে নির্বাচন পরিচালনায় ট্যাব সরবরাহ করা হবে। ইসির ‘জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা এবং নির্বাচন ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তির প্রয়োগ’ সংক্রান্ত কমিটির সভায় এ বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) শাহাদাত হোসেন চৌধুরী সভায় সভাপতিত্ব করেন।
সভার কার্যপত্র থেকে জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে স্বচ্ছ ও গতিশীল করতে নির্বাচন ব্যবস্থাপনাসহ প্রতিনিয়ত অফিস ব্যবস্থাপনায় যেসব ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার সম্ভব তা শনাক্ত করেছে এ সংক্রান্ত কমিটি। এ উদ্যোগের অংশ হিসেবে মাঠ পর্যায়ে নির্বাচন পরিচালনায় ট্যাব সরবরাহ করা হবে। ভোটকেন্দ্রগুলোয় এ ট্যাব ব্যবহৃত হবে। ভোটের পরও নানা কাজে এ ট্যাব ব্যবহার করবে মাঠ পর্যায়ের কর্মকর্তারা।
ইসি সূত্র জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রায় ৪০ হাজারের বেশি ভোটকেন্দ্র স্থাপন হতে পারে। প্রতিটি ভোটকেন্দ্রে একটি করে ট্যাব সরবরাহ হলে ৪০ হাজার ট্যাবের প্রয়োজন হবে। ভোটগ্রহণ কর্মকর্তাদের নিয়োগ যাতে প্রশ্নবিদ্ধ না হয় সেজন্য প্রযুক্তি ব্যবহার করতে চায় ইসি।
কমিটি মনে করে, একটি সফটওয়্যারের মাধ্যমে এই কাজটি করা হলে নিয়োগ পদ্ধতি যেমন সহজতর হবে, তেমনি বাজেট ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিত হবে। একটি পোর্টালের মাধ্যমে সব প্রতিষ্ঠান হতে সম্ভাব্য ভোটগ্রহণ কর্মকর্তাদের তথ্য সংগ্রহ করবে ইসি। পরবর্তী সময়ে এই ডেটাবেজ থেকে যাচাই-বাছাই করে কেন্দ্র অনুযায়ী কর্মকর্তা নিয়োগ করে ওই পোর্টালের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তিকে জানিয়ে দেওয়া হবে। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনলাইনে প্রার্থীদের মনোনয়ন জমার সুযোগ দিতে চায় ইসি।
জানা গেছে, পোল মনিটরিং অ্যান্ড রিস্ক এনালাইসিস টিম গঠন করবে ইসি। প্রিসাইডিং অফিসাররা ইসি সচিবালয়ের জন্য নির্ধারিত শর্টকোডে এসএমএসের মাধ্যমে কেন্দ্রের অবস্থা জানাবেন। কেন্দ্রভিত্তিক ফল দ্রুত সংগ্রহের জন্য বিদ্যমান সফটওয়্যার আপডেট করতে চায় ইসি। একই সঙ্গে কমিশন তাৎক্ষণিকভাবে ওয়েবসাইটে ফল প্রকাশ করতে চায়। এ ছাড়া ভোটকেন্দ্রের ফল, ভোট চলাকালীন পরিবেশ ম্যাপের প্রদর্শন করতে চায় কমিশন। এ জন্য ডাটাবেজে ভোটকেন্দ্রের ভৌগলিক অবস্থান সংযোজন প্রয়োজন বলে মনে করছে ইসির এই কমিটি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে