ছাত্রলীগের নেতৃত্বের বয়স হবে অনূর্ধ্ব ২৯

  আলী আসিফ শাওন

১২ মে ২০১৮, ০২:০৫ | আপডেট : ১২ মে ২০১৮, ০৯:০৮ | প্রিন্ট সংস্করণ

২৯তম জাতীয় সম্মেলনের মধ্য দিয়ে টানা দেড় যুগ পর সিন্ডিকেটের বাইরে আসতে যাচ্ছে ছাত্রলীগের শীর্ষ নেতৃত্ব। এবার আর সম্মেলনের কাউন্সিল অধিবেশনে ভোটাভুটির মাধ্যমে নেতা নির্বাচিত হবে না, ছাত্রলীগের শীর্ষ নেতাদের অনুরোধে নেতা বাছাই করে দেবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগের নেতৃত্বের বয়স নির্ধারণ করা হয়েছে অনূর্ধ্ব ২৯ বছর। গতরাতে গণভবনে দলের শীর্ষ নেতাদের সঙ্গে আলোচনায় এমনটিই জানিয়েছেন প্রধানমন্ত্রী।

গণভবনে উপস্থিত নেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, শুক্রবার সন্ধ্যায় সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের জাতীয় সম্মেলন উদ্বোধনের পর রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে যান আওয়ামী লীগের নেতারা। এ সময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, আবদুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরীসহ দলের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রীর রাখা বক্তব্যে শীর্ষ নেতদের বয়স অনূর্ধ্ব ২৮ করার প্রস্তাবটি পুনর্বিবেচনা করার অনুরোধ করেন আওয়ামী লীগের নেতারা। তারা বলেন, ২৮ বছর বয়সসীমার কারণে অনেক যোগ্য প্রার্থী বাদ পড়তে পারে। নেতাদের অনুরোধের পর বয়স বাড়ান প্রধানমন্ত্রী। বলেন, বয়স বাড়ানো যেতে পারে তবে তা হতে হবে একেবারে ২৯-এর মধ্যে। এ বিষয়ে বৈঠকে উপস্থিত এক নেতা আমাদের সময়কে বলেন, ‘নেত্রী বলেছেন বয়স হবে ২৮ বছর ৩৬৩ দিন। দুই দিন কম থাকতে হবে। মোটকথা ২৯ বছর ছোঁয়া যাবে না।’

নেতা নির্বাচন প্রক্রিয়ার বিষয়ে জানতে চাইলে আরেক নেতা আমাদের সময়কে বলেন, কাউন্সিল অধিবেশনে আওয়ামী লীগের শীর্ষ নেতারা উপস্থিত থাকবেন। ছাত্রলীগের এবারের সম্মেলনের নির্বাচন কমিশনের মাধ্যমে যে ৩২০ জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন, তাদের সবার নাম ডাকা হবে। তাদের সময় দেওয়া হবে, নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে দুজনের নাম ঠিক করতে। তারা যদি আলোচনার মধ্য দিয়ে ঐকমত্যে পৌঁছতে না পারে তখন গণভবনে নামের তালিকা পাঠানো হবে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে। তিনি দুটি নাম চূড়ান্ত করে দেবেন।

ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশন আজ শনিবার সকাল ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হবে। সভায় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নেতা বাছাই করা হবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে