লর্ড কার্লাইলকে ভারতে ঢুকতে দেওয়া হয়নি

  কূটনৈতিক প্রতিবেদক

১২ জুলাই ২০১৮, ০২:৪৩ | আপডেট : ১২ জুলাই ২০১৮, ০৯:৪৯ | প্রিন্ট সংস্করণ

ভারতে প্রবেশের অনুমতি না পাওয়ায় দিল্লি বিমানবন্দর থেকে ফেরত যেতে হয়েছে খালেদা জিয়ার ব্রিটিশ আইনজীবী ও হাউস অব লর্ডসের সদস্য লর্ড কার্লাইলকে। গতকাল লন্ডন থেকে স্থানীয় সময় রাত সাড়ে ১০টার দিকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে তিনি দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেন; কিন্তু ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে ভারতে প্রবেশের অনুমতি না দিয়ে লন্ডনের ফিরতি ফ্লাইটে উঠিয়ে দেয়।

ভারতে লর্ড কার্লাইলের অভ্যর্থনা টিমের লুবনা আসিফ এসব তথ্য নিশ্চিত করেছেন। 

ভারতে লর্ড কার্লাইলের বৃহস্পতিবারের নির্ধারিত সংবাদ সম্মেলন বাতিল করা হয়েছে জানিয়ে লুবনা আসিফ বলেন, লর্ড কার্লাইলের ভারতীয় ভিসা ছিল; কিন্তু ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে জানিয়েছে, তার ভিসা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ফলে তাকে লন্ডনে ফেরত যেতে হচ্ছে।

লর্ড কার্লাইল বুধবার রাতে ভারতে এসে বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনে অংশ নেওয়ার কথা ছিল। ঢাকা থেকে বিএনপির কয়েক সিনিয়র নেতা ও খালেদা জিয়ার আইনজীবীরা তার সঙ্গে যোগ দেওয়ার কথা ছিল।

এর আগে গত মঙ্গলবার এক সংক্ষিপ্ত বার্তায় লর্ড কার্লাইল জানিয়েছিলেন, তিনি দিল্লিতে আসছেন এবং বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করবেন। কোথায়, কখন সংবাদ সম্মেলন হবে; দিল্লি পৌঁছার পর জানাবেন। তার দিল্লিতে আসা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে বলে বাংলাদেশের কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশের পর এসএমএসের মাধ্যমে তিনি আসার বিষয়টি নিশ্চিত করেন।

গত সপ্তাহে লর্ড কার্লাইল ঘোষণা দিয়েছিলেন, বাংলাদেশে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতে কীভাবে রাজনৈতিক উদ্দেশ্যে ‘মিথ্যা মামলা’য় ফাঁসানো হয়েছে, সেটি জানাতে তিনি দিল্লি আসবেন। ঢাকাতেই সংবাদ সম্মেলন করার ইচ্ছা ছিল তার; কিন্তু বাংলাদেশ তার ভিসার আবেদন অনির্দিষ্টকাল ধরে ঝুলিয়ে রাখায় বাধ্য হয়েই দিল্লিকে বেছে নিয়েছেন।

এর আগে বাংলাদেশের আদালতে খালেদা জিয়ার হয়ে মামলা লড়ার জন্য ঢাকায় আসতে চাইলেও ভিসা পাননি তিনি।

 

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
ashomoy-todays_most_viewed_news