sara

খালেদা জিয়ার অনুপস্থিতিতে আজ বিচার শুরু

চ্যারিটেবল মামলা

  আদালত প্রতিবেদক

২৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:২৮ | আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৪৪ | প্রিন্ট সংস্করণ

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে আজ সোমবার শুরু হচ্ছে যুক্তি উপস্থাপনের বিচারকাজ। পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত নবগঠিত অস্থায়ী আদালতে সকাল সাড়ে ১০টায় এ বিচারে আদালত বসার কথা রয়েছে। ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান বিচার পরিচালনা করবেন।

মামলায় এদিন আসামি বিএনপি নেতা সচিব হারিছ চৌধুরীর মামলার ঘটনাকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএর নৌনিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্নার পক্ষে অব্যাহত থাকা যুক্তিতর্ক উপস্থাপনের দিন ধার্য আছে। মামলাটিতে আসামির পক্ষে চলতি বছর ১ ফেব্রুয়ারি যুক্তি উপস্থাপন শুরু হয়।

মামলায় খালেদা জিয়ার পক্ষে ২০১৭ সালের ২১ ডিসেম্বর ওই আদালতে লিখিত যুক্তিতর্ক দাখিল করা হয়। তবে তার পক্ষে মৌখিক যুক্তি উপস্থাপন বাকি আছে। আইনজীবীরা চাইলে খালেদা জিয়ার অনুপস্থিতিতেই যুক্তি উপস্থাপন করতে পারবেন বলে আদালতের আদেশ রয়েছে।

বড়পুকুরিয়া মামলায় চার্জ শুনানি পেছাল
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১০ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় চার্জ শুনানি পিছিয়ে আগামী ২৫ অক্টোবর পরবর্তী দিন ধার্য করেছেন আদালত। পুরান ঢাকার বকশিবাজারের আদালতে ঢাকার ২ নম্বর বিশেষ জজ এএইচএম রুহুল ইমরান গতকাল রবিবার সময়ের আবেদন মঞ্জুর করে পরবর্তী এ দিন ধার্য করেন।

মামলাটি চার্জগঠনের শুনানির জন্য দিন ধার্য ছিল গতকাল। কিন্তু এদিন মামলার দুই আসামি মো. আমিনুল হক ও এয়ার ভাইস মার্শাল (অব) আলতাফ হোসেন চৌধুরীর পক্ষে হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় সময়ের আবেদন করেন আইনজীবীরা। অন্যদিকে মামলার প্রধান অভিযুক্ত খালেদা জিয়া অন্য মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছেন বলে আদালতকে অবহিত করে আইনজীবী সানাউল্লাহ মিয়া তার পক্ষে হাজিরা দেন।

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার চার্জশিটভুক্ত মোট আসামি ছিল ১৬ জন। কিন্তু জামায়াত নেতা সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হওয়ায় এবং বিএনপি নেতা আবদুুল মান্নান ভূঁইয়া, সাইফুর রহমান, এমকে আনোয়ার ও এম শামসুল ইসলাম মারা যাওয়ায় বর্তমানে আসামির সংখ্যা ১০ জন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে